ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দুর্নীতি ঠেকাতে এবার করোনার সরকারি কেনাকাটায় কড়াকড়ি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৯ জুন ২০২০  

করোনা ভাইরাসের (কোভিড-১৯) জন্য সব ধরনের সরকারি কেনাকাটায় কড়াকড়ি আরোপ করেছে অর্থ মন্ত্রণালয়। ঠিকাদারের বিস্তারিত পরিচয়সহ ঠিকাদারী প্রতিষ্ঠানের সুবিধাভোগীদের তথ্য দেওয়ার শর্ত আরোপ করে অর্থ বিভাগ সম্প্রতি স্বাস্থ্য সেবা বিভাগকে নির্দেশনা দিয়েছে।  
 
করোনা সংক্রমণের পর মাস্কসহ অন্যান্য সামগ্রী কেনাকাটায় দুর্নীতির পর অর্থ বিভাগ চার দফা শর্ত দিয়ে সরকারি কেনাকাটা করতে স্বাস্থ্য সেবা বিভাগের সচিবকে চিঠি পাঠায়।

এতে বলা হয়, কোভিড-১৯ মহামারী সংক্রান্ত সকল সরকারি ক্রয় কার্যক্রম সম্পাদনের লক্ষ্যে অর্থ বিভাগ থেকে নির্দেশনা জারি করা হয়েছে। এই নির্দেশনা যথাযথভাবে অনুসরণের জন্য নির্দেশ দেওয়া হয়।

‘পাবলিক প্রকিউরমেন্ট অ্যাক্ট-২০০৬ এবং পাবলিক প্রকিউরমেন্ট রুলস-২০০৮ যথাযথভাবে অনুসরণ করতে হবে।’

টেন্ডার আহ্বান, দরপত্র মূল্যায়ন ও কার্যাদেশ প্রদানের ক্ষেত্রে শতভাগ স্বচ্ছতা বজায় রাখতে হবে বলে নির্দেশনায় বলা হয়েছে।

চিঠিতে বলা হয়, যে ঠিকাদারকে কার্যাদেশ প্রদান করা হবে তার বিস্তারিত পরিচয় এবং ঠিকাদারী প্রতিষ্ঠানের মালিকানা সুবিধাভোগীদের বিস্তারিত তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করতে হবে, যা মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের অডিটের আওতাভূক্ত হবে।

‘অনুমোদিত কার্যাদেশের আওতায় ক্রয়কৃত দ্রব্যসামগ্রী গ্রহণ সংক্রান্ত ফিজিক্যাল ভেরিফিকেশন এবং ইনভেন্টরি যথানিয়মে প্রামাণিক দলিলসহ সংরক্ষণ করতে হবে।’

অর্থ বিভাগের চিঠিতে আরও বলা হয়, বর্ণিত কোনো একটি নির্দেশনা শিথিল করার প্রয়োজন হলে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির পূর্বানোমদন গ্রহণ করতে হবে।

অর্থ বিভাগ সম্প্রতি স্বাস্থ্য সেবা বিভাগের সচিবকে এ চিঠি দিয়ে সব দপ্তর এবং অধিদপ্তরসহ অধীন সব প্রতিষ্ঠানে জরুরি ভিত্তিতে পাঠানোর নির্দেশনা দেয়া হয়। 

পরে স্বাস্থ্য সেবা বিভাগ হতে স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য অর্থনীতি ইউনিট, ঔষধ প্রশাসন অধিদপ্তর এবং নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক, স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী, সব মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক, সব মেডিক্যাল কলেজের অধ্যক্ষ, সব সিভিল সার্জনকে পাঠানো হয়েছে।

এছাড়াও, ন্যাশনাল ইলেকট্রো-মেডিক্যাল ইকুইপমেন্ট মেইনটেন্যান্স ওয়ার্কশপ (নিমিউ এন্ড টিসি) চিফ টেকনিক্যাল ম্যানেজার এবং ট্রান্সপোর্ট এন্ড ইকুইপমেন্ট মেইনটেনেন্স অর্গানাইজেশন (টেমো) ওয়ার্কশপ ম্যানেজারকে নির্দেশনা পাঠানো হয়।