ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

দেবিদ্বার পৌরসভা নির্বাচন ধীরে ধীরে জমে উঠছে প্রচারণা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৫ জুন ২০২৩  

দেবিদ্বার পৌরসভা নির্বাচনকে কেন্দ্র করে সর্বত্রে বইছে ভোটের হাওয়া। হোটেল, রেস্তোরায় আর চায়ের দোকানগুলোতে নির্বাচনী আলাপ-আলোচনায় সরগরম। পৌরসভা ঘোষণার দীর্ঘ ২২ বছর পর এ প্রথম নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। কে হচ্ছে প্রথম মেয়র, কার হাতে লেখা হবে পৌর বাসিন্দাদের ভাগ্য? এমন নানা জল্পনা-কল্পনায় মেতে উঠছেন ভোটাররা।
নির্বাচনী সভার পাশাপাশি প্রার্থীরা ভোটারদের বাড়ি বাড়ি, দোকানপাট, রাস্তাঘাটে যেখানে যাকে পাচ্ছে কুশল-বিনিময় ও নিজের পক্ষে ভোট চাচ্ছেন প্রার্থীরা। তাঁরা ভোটারদের মন পেতে নানা প্রতিশ্রুতিও দিচ্ছেন। এছাড়াও নিজেদের অবস্থান টিকিয়ে রাখতে শত শত মোটরবাইক, পিকআপ, সিএনজিতে করে নির্বাচনী এলাকায় শোডাউনও দিচ্ছেন প্রার্থীরা।
উপজেলা নির্বাচন অফিসসূত্রে জানা গেছে, ২৩৯.১৪ বর্গ কিলোমিটার আয়তনের এ পৌরসভা নির্বাচনে প্রাথমিকভাবে ১৪ভোট কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে অধিক এবং কম ঝুঁকিপূর্ণ কেন্দ্রের তালিকায় বেশ কয়েকটি। ৯টি ওয়ার্ডের ২২টি মহল্লা নিয়ে গঠিত এ পৌরসভার মোট ভোটার ৪৪ হাজার ৫শ’ ৮৭জন। এর মধ্যে পুরুষ ২২ হাজার ৪ শ’ ৯৮ এবং মহিলা ২২ হাজার ৮৯ জন।
সামাজিক যোগাযোগ মাধ্যম ও বিভিন্ন  সূত্রে জানা গেছে, দেবিদ্বার পৌরসভায় মেয়র পদে লড়াইয়ে নেমেছেন ১৪জন। এই সংখ্যা আরও বাড়তে পারে। ৯টি ওয়ার্ডে কাউন্সিল ও সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী রয়েছেন প্রায় অর্ধশত।
খোঁজ নিয়ে একাধিক প্রার্থী ও তাদের নিকটজন থেকে জানা গেছে, প্রার্র্থীরা দিনের বেলায় বিভিন্ন এলাকার পথে পথে ঘুরে আর রাতে মুঠোফোনে ভোট চাইছেন। দিনে গণসংযোগ শেষে রাতে প্রার্থীর নিজ বাড়ি অথবা ব্যক্তিগত কার্যালয়ে চলছে পরদিনের প্রস্তুতি বৈঠক। এরপর ফোন করে এলাকার সচেতন ভোটারদের কাছে ভোট প্রার্থনা করছেন প্রার্থী ও তাদের সহযোগীরা।  
সম্ভাব্য মেয়র পদে আওয়ামীলীগ থেকে মনোনয়ন প্রত্যাশী হাজী আবুল কাশেম ওমানী বলেন, দীর্ঘ ২২ বছর পৌরসভায় জনপ্রতিনিধি নেই। অভিভাবকহীন এ পৌরসভার উন্নয়নে জনগণকে সাথে কাজ করতে চাই। নির্বাচিত হলে পৌর এলাকার রাস্তা সংস্কার, নালা ব্যবস্থা আধুনিকীকরণ, সুপেয় পানির সার্বক্ষণিক সরবরাহ নিশ্চিতকরণ, তরুণদের জন্য প্রযুক্তিনির্ভর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিসহ পৌর অফিসের জনভোগান্তি দূর করে একটি সেবামূলক পৌরসভা গঠন করব।
স্বতন্ত্র মেয়র প্রার্থী সাংবাদিক আবু খায়ের বলেন, প্রতিদিন গণসংযোগ করছি। মানুষের ব্যাপক সাড়াও পাচ্ছি। আমি আশাবাদী ভোটাররা সময়মত সঠিক রায় দিবেন। আমি কোন রাজনৈতিক পরিচয়ে হয়নি। আমি সাধারণ মানুষের কাতারে গিয়ে দাঁড়িয়েছি। আমি তাদের সুখ দুখের ভাগিদার হতে চাই। সকলের সহযোগিতায় একটি স্বনির্ভর, জবাবদিহি ও জনবান্ধব পৌরসভা গঠন করতে চাই। তিনি আরও বলেন, জলাবদ্ধতা মুক্ত পৌরসভা গঠন করা, মশক নিধনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, গৃহকর সরলীকরণ ও নিম্ন আয়ের পৌরবাসী-বীর মুক্তিযোদ্ধা-শহীদ পরিবারের করমুক্ত আবাসন ব্যবস্থা, অসহায়দের পুনর্বাসন, পরিচ্ছন্ন পৌরসভা, উন্নত যোগাযোগ ব্যবস্থা বাস্তবায়ন, পৌরসভার বিভিন্ন সড়কে যানজট নিরসনসহ যাবতীয় উন্নয়ন মূলক কাজ করব।
অপর এক মেয়র প্রার্থী কাইয়ুম ভূঁইয়া বলেন, আমি জনগণের সাথে সম্পৃক্ত থাকতে চাই। পৌরসভার সকল ধর্ম-বর্ণ-নির্বিশেষে সবার জন্য কাজ করতে চাই। পৌরসভায় যানজট একটি দীর্ঘ সমস্যা এ সমস্যা দূর করা হবে। পৌরসভার প্রতিটি ওয়ার্ডে একটি করে আধুনিক বিনোদন কেন্দ্র গড়ে তোলা, নারী-পুরুষের জন্য আলাদা আধুনিক পাবলিক টয়লেট স্থাপন, সাম্য সম্প্রীতির  দেবিদ্বার গড়ে তোলা, ধর্মীয় প্রতিষ্ঠানগুলোতে আর্থিক ও অন্যান্য সুবিধা বৃদ্ধি, আইটি পার্ক স্থাপন, পৌর এলাকার সকল রাস্তায় দৃষ্টিনন্দন আলোর ব্যবস্থা, দুর্গন্ধমুক্ত সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করা ইত্যাদি।
সদ্য ঘোষিত তফসিল অনুসারে আগামী ১৮জুন মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ। মনোনয়নপত্র বাছাই হবে ১৯ জুন। প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ২৫ জুন এবং ১৭জুলাই ইভিএমের মাধ্যমে চলবে ভোট গ্রহন।