ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

দেবিদ্বার ভয়াবহ লোডশেডিংয়ে বিপর্যস্ত জনজীবন

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১১ মে ২০২৩  

কুমিল্লার দেবিদ্বারে দিনে রাতে চলছে বিদ্যুতের ভয়াবহ লুকোচুরি খেলা। তীব্র তাপদাহের মধ্যে অসহনীয় লোডশেডিংয়ে ভোগান্তিতে পড়তে হচ্ছে চলমান এসএসসি ও দাখিল পরীক্ষার্থীদের। এছাড়াও অস্বাভাবিক গরমে স্থবির হয়ে পড়েছে মানুষের স্বাভাবিক কর্মকাণ্ড। এমনকি বিদ্যুতের অভাবে রাতে অনেকে ঘুমাতেও পারছেন না। গত সোমবার ও মঙ্গলবার স্থানীয় মানুষের সাথে কথা বলে এই চিত্র দেখা গেছে। তবে বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা বলছেন, পর্যাপ্ত তেল-গ্যাস সংকটের কারণে সারা দেশেই বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে। এছাড়াও তীব্র তাপদাহের কারণে বিদ্যুৎ ব্যবহার লোড বাড়ছে, অনেকেই আবার অকারণে বিদ্যুতের অপচয় করছে। দেবিদ্বার বিদ্যুতের জোনাল অফিস সূত্রে জানা গেছে, দেবিদ্বার পল্লী বিদ্যুৎ-১ এর আওতায় প্রায় ৮০ হাজার গ্রাহক আছেন। এছাড়াও পাশ্ববর্তী মুরাদনগর ও চান্দিনা উপজেলা থেকে বিদ্যুৎ সুবিধা ভোগ করছে আরও প্রায় ১০ থেকে ১৫ হাজার গ্রাহক। এ উপজেলা ৮০ হাজার গ্রাহকের বিদ্যুৎ চাহিদা মেটানোর জন্য ২২ থেকে ২৩ মেগাওয়াট প্রয়োজন, অথচ এ উপজেলায় বরাদ্দ দেওয়া হয়  ৫ থেকে ৬ মেগাওয়াট বিদ্যুৎ যার তুলনায় ৫ভাগের ১ ভাগ বিদ্যুৎ সরবরাহ করা হয়। এ বিপুল ঘাটতির কারণে ঘন ঘন লোডশেডিংয়ে পড়তে হচ্ছে গ্রাহকদের।
জানা গেছে, দেবিদ্বার পৌর এলাকার গত মঙ্গলবার বেলা তিনটা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত টানা দুই ঘণ্টা এবং সন্ধ্যা সাতটা থেকে রাত সাড়ে আটটা এবং রাত সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত দফায় দফায় লোডশেডিং হয়। এছাড়াও রাত ৩ থেকে ভোর ৫ পর্যন্তও বিদ্যুৎ থাকেনা।  
অসহনীয় লোডশেডিংয়ে সাধারণ গ্রাহকরা ক্ষুব্ধ ও অসন্তোষ্টি প্রকাশ করে বলেছেন, চলমান তাপদাহে ভয়াবহ পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে, বেশি দূর্ভোগে পড়তে হচ্ছে শিশু ও বয়স্করা। ঘনঘন লোডশেডিং বাচ্চাদের লেখাপড়ায় বিঘ্ন ঘটছে।
দেবিদ্বার পৌরসভার বাসিন্দা ওমর ফারুক, রফিকুল ইসলাম, শাহ আলম, প্রাইভেট হাসপাতালের মালিক  ময়নাল হোসেন ভিপি, মো. সুলতান আহমেদ বলেন, গরমের অত্যাচারে ঘুমানোর উপায় নেই। তাপমাত্রা এতো বেশি যে দিনের বেলায় ঘরের বাইরে যাওয়া খুব কঠিন। ১২ ঘণ্টার মধ্যে ১০ ঘণ্টাই বিদ্যুৎ থাকে না। সব মিলে অসহ্য এক যন্ত্রণাময় সময় পার করছি। এখানে একটি সরকারি হাসপাতালসহ প্রায় ৩০ থেকে ৩৫ বেসরকারি হাসপাতাল আছে, সবগুলো হাসপাতালে বিভিন্ন রোগীরা ভর্তি আছেন, তাদেরকে নিয়ে সবচেয়ে বেশি দুর্ভোগে পোহাতে হচ্ছে।
এসএসসি পরীক্ষার্থী, মোহাইমিনুল, শান্তা, রাবেয়া বসরিসহ কয়েকজন পরীক্ষার্থী জানায়, আমরা শেষ রাতে উঠে পড়তে বসি, তখনও বিদ্যুৎ থাকে না, রাতে পড়তে বসলেও বিদ্যুৎ থাকে না, বিদ্যুতের এমন ভেল্কিবাজিতে পড়াশোনা করা যাচ্ছে না, দিনে বিদ্যুৎ থাকে না, ভ্যাপসা গরমে বই নিয়ে বসাও মুশকিল। এ যুগে এসেও বিদ্যুৎতের এমন সমস্যা দেখতে হচ্ছে। এটা আমাদের জন্য আফসোস!
জানতে চাইলে দেবিদ্বার পল্লী বিদ্যুৎ-১ এর জোনাল অফিসের ব্যবস্থাপক প্রকৌশলী দীপক কুমার সিংহ দৈনিক কুমিল্লার কাগজকে বলেন, তেল-গ্যাস সংকটের কারণে জাতীয় গ্রিডে বিদ্যুৎ উৎপাদন ব্যহত হচ্ছে। এই সমস্যা সারা দেশেই চলছে। তবে আমাদের কারিগরি কোন ত্রুটি নেই। আমরা চাহিদার তুলনায় ৫ ভাগের ১ ভাগ বিদ্যুৎ বরাদ্দ পাই এ ১ ভাগ বিদ্যুৎ দিয়ে ৮০ হাজার গ্রাহকের চাহিদা মেটানো কষ্টকর। এ জন্য ঘন ঘন লোডশেডিং করতে হচ্ছে। তবে বৃষ্টি হলে গরম কমে যাবে তখন লোডশেডিং থাকবে না।