ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

দেশকে এগিয়ে নিতেই জ্বালানি তেলের মূল্য সমন্বয়

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৮ আগস্ট ২০২২  

গত কদিন আগে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছিলেন, বিশ্ব বাজারের সঙ্গে জ্বালানি তেলের দাম সমন্বয় না করলে দেশের অনেক ক্ষতি হয়ে যাবে। এই ক্ষতি এড়াতে জ্বালানি তেলের মূল্য সমন্বয় করেছে সরকার।

নতুন ঘোষণা অনুযায়ী, ডিজেল ও কেরোসিন প্রতি লিটার ১১৪ টাকা, অকটেনের লিটার ১৩৫ টাকা, পেট্রোলের লিটার ১৩০ টাকা। শুক্রবার দিবাগত রাত ১২টা থেকে জ্বালানি তেলের বর্ধিত দাম কার্যকর হয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, মহামারি এবং চলমান যুদ্ধ পরিস্থিতিতে বিশ্ব এক সংকটে রয়েছে। এ সংকটের কারণে বিশ্ববাজারে জ্বালানি তেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধি পায়। বৃদ্ধি পায় আমদানি ব্যয়ও। যার প্রভাব বাংলাদেশেও পড়েছে। এখন বিশ্ব বাজারের সঙ্গে সমন্বয় করতে হয়েছে বাংলাদেশকে। ফলে কমেছে ভর্তুকি, বেড়েছে দাম।

জানা গেছে, গত বছরের জুলাই থেকে চলতি বছরের মে মাস পর্যন্ত বিদেশ থেকে পণ্য আমদানিতে ব্যয় হয়েছে ৮১৫ কোটি মার্কিন ডলার, যা এর আগের বছরের তুলনায় ৩৯ শতাংশ বেশি। এই খরচটা ক্রমেই বাড়ছে। আর এর মাশুল যাচ্ছে পণ্যের মূল্যের উপর। 

এদিকে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) সূত্র জানিয়েছে, গত ফেব্রুয়ারি থেকে জুলাই পর্যন্ত জ্বালানি তেল বিক্রয়ে ৮০১৪.৫১ কোটি টাকা ভর্তুকি দিয়েছে সরকার। বিপিসির আমদানি কার্যক্রম স্বাভাবিক রাখতে মূল্য সমন্বয় জরুরি ছিল।

এছাড়াও সরকারের ভর্তুকির কারণে প্রতিবেশী দেশের চেয়ে বাংলাদেশে তেলের দাম কম ছিল। এতে করে এক শ্রেণির অসাধু ব্যক্তি তেল পাচার করছিল। জাতীয় সম্পদকে বাঁচাতে সমন্বয় ছিল অতীব প্রয়োজন।

বিশ্লেষকরা বলছেন, এই সংকট সাময়িক। আর ক্রমাগত ভর্তুকি দেশের জন্য ভালো কিছু বয়ে আনে না। সামান্য মূল্যবৃদ্ধিতে কিছুটা ভোগান্তি এলেও দেশের জন্য কল্যাণ হবে। কেননা ভর্তুকি কমালে সেই টাকাটা দেশে উদ্বৃত্ত থাকবে। এতে করে দেশ এগিয়ে যাবে।

সব মিলিয়ে দেশের বিরাট ক্ষতি এড়াতে সাময়িক এই মূল্য সমন্বয় করা হয়েছে। বিশ্ব পরিস্থিতি ঘোলাটে হওয়ায় নিরুপায় হয়ে তেলের মূল্য সমন্বয় করেছে সরকার। বিশ্ব স্বাভাবিক হলে অতীতের অবস্থায় ফিরবে দেশের জ্বালানি বাজার।