ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত সিদ্দিকী নির্বাচনে ভোটার উপস্থিতি না থাকলে সেটা কলঙ্কজনক হবে নির্বাচনী দায়িত্ব পালনে সম্পূর্ণ প্রস্তুত বিজিবি
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

দেশেই ন্যানো-কপার মাস্ক উৎপাদনের সম্ভাবনা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৪ জুন ২০২০  

উন্নত প্রযুক্তির ন্যানো এবং কপার মাস্ক দেশেই উৎপাদনের সম্ভাবনা তৈরি হয়েছে। সরকারি প্রতিষ্ঠান টেলিফোন শিল্প সংস্থার (টেসিস) সঙ্গে যৌথ উদ্যোগে মাস্ক উৎপাদনে এগিয়ে এসেছে বেসরকারি খাতের তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ওকে মোবাইল লিমিটেড। ইতোমধ্যে উৎপাদনসংক্রান্ত অনুমোদন চেয়ে ওষুধ প্রশাসনসহ সংশ্লিষ্ট দফতরগুলোতে চিঠি দিয়েছে প্রতিষ্ঠানটি। সবকিছু ঠিক থাকলে উৎপাদন শুরু হতে পারে চলতি বছরের শেষ নাগাদ।

সার্বক্ষণিক পরিধানযোগ্য মাস্কের ব্যবহার বাড়ছে বিভিন্ন দেশে। উন্নত প্রযুক্তির জীবাণুরোধী কপার এবং ন্যানো মাস্ক জনপ্রিয় হয়ে উঠেছে কোরিয়া, জাপান ও জার্মানিসহ উন্নত দেশগুলোতে। কিন্তু এসব উচ্চমূল্যের মাস্ক সাধারণের নাগালের বাইরে। কিন্তু বাস্তবতা হল, মাস্ক এখন করোনাকালের নিত্য সঙ্গী। করোনা প্রতিরোধে অন্যতম প্রধান হাতিয়ার। তাই বাজারে মিলছে নানা ধরনের মাস্ক। তবে দেশে এখন সার্জিক্যাল মাস্কের ব্যবহারই সবচেয়ে বেশি। কিন্তু গরমকালে দীর্ঘ সময় মাস্ক পরে থাকা প্রায় অসম্ভব। দেখা যাচ্ছে, অনেককেই মাস্ক নামিয়ে রাখছেন গলার কাছে। এতে স্বাস্থ্য ঝুঁকিও বাড়ছে। এ অবস্থায় কিছুটা হলেও আশার আলো জাগিয়েছে উন্নত প্রযুক্তির ন্যানো এবং কপার মাস্ক। যা এখন দেশেই তৈরি হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে ওকে মোবাইল লিমিটেডের প্রেসিডেন্ট কাজী জসিমুল ইসলাম শনিবার বলেন, ‘এখন বিশ্বব্যাপী মাস্ক থেকে শুরু করে যে কোনো কোভিড সংক্রান্ত পণ্য উৎপাদন যন্ত্রপাতি আমদানি সীমিত হয়ে পড়েছে। ফলে নানামুখী প্রতিবন্ধকতার মধ্যে পড়তে হচ্ছে। তারপরও আমরা আশা করছি, কপার এবং ন্যানো দুটি মাস্কের উৎপাদন চলতি বছরেই শুরু করতে পারব। প্রাথমিকভাবে সীমিত যন্ত্রপাতি দিয়েও প্রতিদিন ৮০ হাজার কপার এবং ৬০ হাজার ন্যানো মাস্ক উৎপাদন করা সম্ভব হবে।’

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, ন্যানো এবং কপার মাস্ককে নেক্সট জেনারেশন মাস্ক বলা হয়। কারণ এটি একদিকে জীবাণু প্রতিরোধে সক্ষম, অন্যদিকে শ্বাস-প্রশ্বাস নেয়াও সহজ। এ কারণে ইউরোপ এবং আমেরিকায় বহু আগে থেকেই এ মাস্ক ব্যবহার হয়ে আসছে। তবে কপার মাস্কের বহুল ব্যবহার ছিল কয়লা খনিতে। এর উৎপাদন স্বত্ব ছিল একটিমাত্র দেশ চিলির হাতে। বিশ্বে কোভিড সংক্রমণের প্রেক্ষিতে কপার মাস্ক উৎপাদনের স্বত্ব সম্প্রতি উন্মুক্ত করে দেয় চিলি। এরপর দক্ষিণ কোরিয়া ব্যাপকভাবে কপারযুক্ত কাপড় তৈরি শুরু করে। এরই প্রেক্ষিতে এখন বাংলাদেশে কপার মাস্ক উৎপাদনের সম্ভাবনা তৈরি হয়েছে।

উদ্যোক্তরা বলছেন, কপার যুক্ত কাপড়ে তৈরি হওয়ায় এ মাস্ক শ্বাস নেয়ার সময় ৯৯.৯৯ শতাংশ জীবাণু আটকে দিলেও মুখমণ্ডলকে উত্তপ্ত করে না। ফলে সার্বক্ষণিকভাবে এটি পরিধানযোগ্য। ধুয়ে পুনরায় ব্যবহার যোগ্য হওয়ায় একটি মাস্ক ৩ মাস বা এর বেশিও ব্যবহার করা যায়।

কপার মাস্কের মতোই উন্নত প্রযুক্তির ন্যানো মাস্কও করোনাভাইরাস আটকে দিতে সক্ষম। সাধারণ সার্জিক্যাল মাস্ক তিন স্তরের কাপড়ে তৈরি। কিন্তু এটি তৈরি হয় ৫ স্তরের কাপড়ে। দেশে স্বল্প খরচে এটির উৎপাদন সম্ভাব্যতার অন্যতম কারণ ন্যানো মাস্কে ব্যবহৃত অন্তত দুটি স্তরের কাপড় বাংলাদেশেই উৎপাদন হয়। ন্যানো মাস্কের সঙ্গে ফাইভার ফিল্টার যুক্ত হওয়ায় মুখমণ্ডলে কম গরম অনুভূত হয়। সুবিধাজনক ব্যবহার ও উচ্চ ভাইরাস প্রতিরোধী হওয়ায় গ্রীষ্মকালীন দেশগুলোতে কপার এবং ন্যানো মাস্ক জনপ্রিয়তার শীর্ষে রয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, ইউরোপ এবং আমেরিকার বাজারে একেকটি কপার মাস্ক বিক্রি হচ্ছে ১০ থেকে ১২ ডলারে। বাংলাদেশি মুদ্রায় যা ৯শ’ থেকে ১ হাজার টাকা। কিন্তু গার্মেন্ট শিল্প সমৃদ্ধ হওয়ায় দেশে এটি অনেক কম খরচে উৎপাদন করা সম্ভব। সেক্ষেত্রে এর বাজারমূল্য হতে পারে সর্বোচ্চ দুই ডলার বা এর নিচে। এ দু’ধরনের মাস্কই যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) এবং কেন্দ্রীয় রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের (সিডিসি) অনুমোদন প্রাপ্ত। হাঁচি-কাশির সময় মাস্ক ভেদ করে ড্রপলেট বাইরে আসার ক্ষমতা শূন্যের কাছাকাছি। তবে উচ্চমূল্যের কারণে ঢাকার বাজারে এখনও ন্যানো বা কপার মাস্কের কোনোটিই সহজলভ্য নয়। সমাজের ধনাঢ্য শ্রেণি ব্যক্তি পর্যায়ে এনে ব্যবহার করলেও যা সাধারণের নাগালের বাইরে।