ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

ধ্বংস হচ্ছে কুমিল্লার পদ্মবিল, ফুলের চেয়ে দর্শক বেশি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২০  

বুড়িচংয়ের দক্ষিণগ্রাম বিলে গোলাপি, সাদা ও নীলের সঙ্গে ফুটেছে হলুদ রঙের পদ্মফুলও। হলুদ রঙের এই পদ্মফুল সম্পূর্ণ নতুন একটি প্রজাতি বলে ধারণা করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের একটি গবেষণা দল। কিন্তু সেই পদ্ম ফুলের বিলে দর্শনার্থীরা হুমড়ি খেয়ে পড়ছেন। এতো মানুষ ঐ গ্রামের লোকজন আর দেখেন নি। যেখানে পদ্মবিলে একটি নৌকা ছিল সেখানে এখন নৌকার সংখ্যা ৬/৭টি। প্রতি নৌকায় ৮/১০ জন করে চষে বেড়াচ্ছে পদ্মবিল। বিলীন করে দিচ্ছে পদ্ম। দেখার যেন কেউ নেই!

কুমিল্লা বুড়িচং উপজেলার দক্ষিন গ্রাম। এখানে অন্তত দশ একর জমিতে ফুটে আছে পদ্মফুল। নীল, সাদা ও হলুদ রংয়ের পদ্মফুল ফুটে আছে বিলজুড়ে। উপরে শরতের নীল আকাশের সাথে বিলে পদ্মের হাসিতে স্বর্গীয় আবেশ তৈরী হয়েছে। এ কারনে দর্শনার্থীদের তুমুল আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিনত হয়েছে বুড়িচং উপজেলার দক্ষিন গ্রামের পদ্মবিল।

রবিবার সকালে সরেজমিনে বুড়িচং উপজেলার দক্ষিনগ্রামে গিয়ে দেখা যায়, বিলের পাশে সারি সারি নৌকা বাঁধা। দর্শনার্থীরা নৌকা ভাড়া করছেন। পরিবার পরিজন নিয়ে পদ্মবিলে ঘুরছেন। পদ্মফুলের পাশাপাশি রয়েছে সাদা নীল শাপলা।

পদ্মবিলের মাঝে নানান প্রজাতির পাখি উড়াউড়ি করছে। ডাহুক, সারস, বালিহাস খাবারের খুঁজে ঘুরে ফিরছে। বিলের মাঝে ফুটে আছে হলুদ,নীল ও সাদা রংয়ের পদ্মফুল।

স্থানীয় ইউপি সদস্য মোঃ শাহিন জানান, কিছুদিন আগে এখানে ঢাকা বিশ^বিদ্যালয়ের একদল গবেষক এসেছেন। তারা এখানে পদ্মফুলের উপর গবেষণা করেছেন। বিকেলে দর্শনার্থীরা আসেন। আমরা পদ্মবিলের বিষয়ে কিছু বিধি নিষেধ জারি করেছি।

বুড়িচং উপজেলার দক্ষিন গ্রামে বিলের যে সব পদ্ম ফুটে সেসব পদ্ম আকারে বেশ বড়। তিন রংয়ের পদ্ম বাংলাদেশে এটাই প্রথম। তবে রক্ষানাবেক্ষনের অভাবে তা এখন হুমকির মুখে আছে। পদ্ম বিলের মাঝে নৌকা চালান সোহেল। তিনি জানান, পদ্মবিল সংরক্ষন করতে না পারলে অদূর ভবিষ্যতে তা হয়তো আর থাকবে না।বিষয়টি নিয়ে কুমিল্লা জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর বলেন,

বুড়িচংয়ের পদ্মবিলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এসেছেন। তারা জানিয়েছেন আমেরিকাতে এমন পদ্মফুল ফুটে। আর বাংলাদেশে বুড়িচংয়ে রয়েছে এমন পদ্মফুল।  এই বিলে যে পদ্ম ফুটে তা নিশ্চয়ই অনেক দর্শণীয়। কুমিল্লা জেলা প্রশাসন এই বিলটি সংরক্ষনে যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে।