ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

নবাগত ইউএনও`র ২ মাসে দেড়শত মামলার রেকর্ড

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৫ মে ২০২১  

হাজীগঞ্জ উপজেলার নবাগত  নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোমেনা আক্তার গত ২ মাসে প্রায় দেড় শতাধিক মামলায় দুই লক্ষ পঁঞ্চাশ হাজার টাকা জরিমানা আদায় করেছেন। বেশীভাগ স্বাস্থ্য বিধি, ভোক্তা অধিকার, বালু মহাল/মাটি কাটা ব্যবস্থাপনা, পন্য পাটজাত মোড়কের ব্যবস্থাপনা এবং ওজন পরিমাপ মানদন্ড আইনে ২ লাখ ৫০ হাজার ৮৯০ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোমেনা আক্তার ভ্রাম্যমান আদালত পরিচালনা করে এসকল মামলা জরিমানা আদায় করে রেকর্ড সৃষ্টি করেছেন। যা ইতিপূর্বে কোন ইউএনও এতো ভ্রাম্যমান আদালত বসাতে দেখা যায়নি।

উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের সিও ফয়শাল হোসেন জানান, গত ৫ এপ্রিল থেকে চলতি মাসের ১৯ মে পর্যন্ত চলে উপজেলার বিভিন্ন স্থানে ভ্রম্যমান আদালত। এর নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোমেনা আক্তা।

তিনি স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার লক্ষেই এসকল ভ্রাম্যমান আদালতে বেশি গুরুত্ব দিয়েছেন। ফলে যারা স্বাস্থ্য সুরক্ষা না মেনে চলাচল করেছেন তাদেরকেই ভ্রাম্যমান আদালতের আওতায় এনে জরিমানা আদায় করেন।

এক্ষেত্রে ১৫০ টি মামলার মধ্য স্বাস্থ্য বিধি আইনের মামলার সংখ্যা বেশি রয়েছে। ফলে স্বাস্থ্য বিধি আইনে ১৪০ টি মামলার বিপরীতে নগদ অর্থের জরিমানা গুনতে হয় এ আইন না মানায় ব্যক্তিদের।

অপরদিকে ভোক্তা অধিকার, বালু মহাল/মাটি কাটা ব্যবস্থাপনা, পন্য পাটজাত মোড়কের ব্যবস্থাপনা এবং ওজন পরিমাপ মানদন্ড আইনের ১০ মামলা ভ্রাম্যমান আদালতকে জরিমানা দিতে অভিযুক্তদের। সর্বমোট ১৫০ টি মামলা ২ লাখ ৫০ হাজার ৮৯০ টাকা আদায় করেন ভ্রাম্যমান আদালত।

এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তার বলেন, সরকারি নির্দেশনার প্রেক্ষিতে সাধারণ মানুষকে করোনার বিষয়ে সচেতন করতে আমাদের এই অভিযান, যারা নিয়ম মানছেন না তাদের জরিমানার আওতায় আনা হয়েছে। এতে স্থানীয় জনপ্রতিনিধি ও রাজনৈতিক ব্যক্তিদের সহযোগিতা পেয়েছি, ভবিষ্যতেও এ ধারা অব্যাহত রাখতে সকলের সহযোগিতা চাই।