ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত সিদ্দিকী নির্বাচনে ভোটার উপস্থিতি না থাকলে সেটা কলঙ্কজনক হবে নির্বাচনী দায়িত্ব পালনে সম্পূর্ণ প্রস্তুত বিজিবি
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

নবীনগরের নতুন কূপে ৫০ বিসিএফ গ্যাসের মজুদ: বাপেক্স

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৮ মে ২০২০  

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে আবিষ্কার হওয়া নতুন কূপে প্রায় ৫০ বিসিএফ গ্যাসের মজুদ রয়েছে বলে জানিয়েছে বাপেক্স।

বৃহস্পতিবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে এক ভার্চুয়াল কনফারেন্সে যুক্ত হয়ে এ তথ্য জানান বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মীর আব্দুল হান্নান।

গত ৪ মার্চ ওই কূপ থেকে পরীক্ষামূলক গ্যাস উত্তোলনের ঘোষণা দেয় বাপেক্স।কুমিল্লার শ্রীকাইল গ্যাস ফিল্ডে অন্তর্ভুক্ত এই কূপ।

পেট্টোবাংলা ও বাপেক্সের কাজের অগ্রগতি পর্যালোচনায় এই ভার্চুয়াল সভার আয়োজন করেন জ্বালানি প্রতিমন্ত্রী।

এ সময় প্রতিমন্ত্রী বাপেক্স কর্মকর্তাদের উদ্দেশে বলেন, “গ্যাস অনুসন্ধান কার্যক্রম ব্যাপক হারে বাড়াতে হবে। আগামী ছয় মাস থেকে এক বছরের ভেতর আমরা নতুন গ্যাস ক্ষেত্র দেখতে চাই। স্বল্প মেয়াদি বাস্তবধর্মী পরিকল্পনা নিন। শুষ্ক-পরিত্যক্ত পুরাতন গ্যাস ক্ষেত্র থেকে নতুন কোনো প্রযুক্তি বা পদ্ধতি ব্যবহার করে গ্যাস প্রাপ্তির বিষয়েও উদ্যোগ নেওয়া প্রয়োজন।”

সভায় বাপেক্সের এমডি জানান, ড্রিলিং ইঞ্জিনিয়ারসহ নতুন লোকবল ও পরামর্শক নিয়োগের বিষয়টি প্রক্রিয়াধীন। গত ৫ মার্চ শ্রীকাইল পূর্ব-১ এর আওতায় ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে নতুন খননকৃত কূপে গ্যাস পাওয়া গেছে। মজুদ গ্যাসের পরিমাণ প্রায় ৫০ বিসিএফ।

ভার্চুয়াল এই সভায় জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব আনিছুর রহমান ও পেট্টোবাংলার চেয়ারম্যান এ বি এম আবদুল ফাত্তাহ উপস্থিত ছিলেন।