ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

নাইজেরিয়ায় ধর্ষককে খোজাকরণ আইন পাস

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২০  

মহামারি করোনাকালে বিশ্বব্যাপী বহুগুণে বেড়ে গেছে ধর্ষণের মতো অপরাধ। এ অপরাধের লাগাম টেনে ধরতে কঠোর আইন পাস করেছে আফ্রিকার দেশ নাইজেরিয়ার কাদুনা রাজ্য। এখন থেকে সেখানে ধর্ষণের দায়ে কেউ দোষী সাব্যস্ত হলে শাস্তি হিসেবে অস্ত্রোপচারের মাধ্যমে তাকে খোজাকরণ করা হবে। শুধু তাই নয়, কেউ যদি শিশু ও ১৪ বছরের কম বয়সী কাউকে ধর্ষণ করে তাহলে তার শাস্তি হবে মৃত্যুদণ্ড।

বৃহস্পতিবার কাদুনা রাজ্যের গভর্নর নাসির আহমেদ এল রুফাই এমনই এক ঘোষণা দিয়েছেন। 

তিনি বলেছেন, শিশুদের ধর্ষণের মতো ভয়ানক অপরাধ থেকে বাঁচাতে এমন কঠিন শাস্তির বিধান করার কোনো বিকল্প নেই। এটা প্রয়োজন ছিল।

মহামারি করোনাভাইরাসের এই লকডাউনের সময়ে নাইজেরিয়ার ধর্ষণের হার আশঙ্কাজনক হারে বেড়ে গিয়েছিল। সে কারণে সরকার বেশ সমালোচনার শিকার হচ্ছিল। হচ্ছিল আন্দোলনও। তাই সরকার বাধ্য হয়েছে ধর্ষণের বিরুদ্ধে কঠিন শাস্তির বিধান করতে।

অবশ্য নাইজেরিয়ার কাদুনা রাজ্যে ধর্ষণের কঠিন শাস্তি আগে থেকেই ছিল। রাজ্যটিতে আগে প্রাপ্তবয়স্ক নারীদের ধর্ষণের শাস্তি ছিল ২১ বছরের কারাদণ্ড। আর সংখ্যালঘুদের ধর্ষণের শাস্তি ছিল যাবজ্জীবন।