ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত সিদ্দিকী নির্বাচনে ভোটার উপস্থিতি না থাকলে সেটা কলঙ্কজনক হবে নির্বাচনী দায়িত্ব পালনে সম্পূর্ণ প্রস্তুত বিজিবি
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

নাম না জানা গানটি গুনগুন করলেই খুঁজে দেবে গুগল

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২০  

গুগল সার্চ সাইটটির ২০ বছরের অভিজ্ঞতায় প্রতিদিন অন্তত ১৫ শতাংশ অনুসন্ধানেরই উত্তর গুগলের জানা থাকে না। অনুসন্ধানের ধরণ প্রতিনিয়ত পরিবর্তন হওয়ায় নির্দিষ্ট তথ্যকে খোঁজা এবং তা উপস্থাপন করার জন্য গুগলকে মূলত কৃত্রিম বুদ্ধিমত্তাকে ব্যবহার করতে হয়।

সম্প্রতি গুগল তার সার্চ পদ্ধতিকে আরো সহজ করার জন্য “হম টু সার্চ” নামে নতুন একটি ফিচার বের করেছে।

এনগ্যাজেট জানায়, এটি মূলত গান খোঁজার একটি টুল। এটি ব্যবহারে ব্যবহারকারীকে গান চালু করতে হবে না। বরং একটু গুনগুন করে গাইলেই গুগল সেই গানটি বের করে দেবে। এই ফিচার ব্যবহার করে গান খোঁজার জন্য ব্যবহারকারীকে সার্চের মাইক্রোফোন চালু করে ১০-১৫ সেকেন্ড গানটি গুনগুন করে গেয়ে তারপর বলতে হবে “হোয়াট’স দিস সং” অথবা “সার্চ এ সং”। এর পরেই গুগল এর কাছাকাছি গানগুলো দেখাতে থাকবে। এমনকি সূরের মাত্রা যদি সঠিক নাও হয় তাতেও সমস্যা নেই।

এছাড়া গুগল আরও নতুন কিছু ফিচার নিয়ে আসছে, তার মধ্যে রয়েছে বানান শুদ্ধ করার অ্যালগরিদম। এছাড়া গুগল ম্যাপের সার্চকে আরো উন্নত করা হয়েছে। মহামারির কারণে ম্যাপ সার্চিংয়ে স্বাস্থ্য এবং নিরাপত্তার বিষয়টিও অন্তর্ভুক্ত করা হয়েছে।