ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

নারীর এই তিন রোগে সতর্ক হতে হবে এখনই

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২১ নভেম্বর ২০১৯  

মেয়েলি বিভিন্ন সমস্যায় নারীরা প্রায়শই কাতরান। অস্বাভাবিক স্রাব, প্রদাহ, ইচিং ইত্যাদি ভ্যাজাইনার প্রচলিত সমস্যা। এ কথা সব নারীরই জানা। আসলে বেশিরভাগ নারীই জীবনের কোনো না কোনো সময় ভ্যাজাইনার সমস্যায় ভোগেন। তিনটি প্রচলিত রোগ রয়েছে যেগুলো সমস্যায় নারীরা খুবই ভুগে থাকেন।

ছত্রাক সংক্রমণ 
ছত্রাকের কারণে ভ্যাজাইনায় সংক্রমণ খুব প্রচলিত সমস্যা। ক্যানডিডা নামের ছত্রাকের আক্রমণে এ সংক্রমণ হয়। রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকা, ডায়াবেটিস হওয়া, জন্মনিয়ন্ত্রক ওষুধ গ্রহণ, গর্ভাবস্থা ইত্যাদি কারণে ছত্রাকের সংক্রমণ হতে পারে। চারজনের মধ্যে একজন নারী জীবনের কোনো না কোনো সময়ে এ সমস্যায় ভোগে। ইচিং, সাদাস্রাব, যৌন মিলনের সময় ব্যথা, লালচেভাব, জ্বালাপোড়া, ব্যথা, ফোলা, প্রদাহ ইত্যাদি এ রোগের লক্ষণ।

ট্রাইকোমোনিয়াসিস 
এই রোগটি হয় প্যারাসাইট এবং অরক্ষিত যৌন সম্পর্কে কারণে। এটি নারীদের বেশ প্রচলিত সমস্যা। তবে পুরুষও কখনো কখনো এ রোগে ভোগে। হলুদাভ সাদাস্রাব, দুর্গন্ধযুক্ত ভ্যাজাইনা, যৌন সম্পর্কের সময় ব্যথা, প্রস্রাবের সময় ব্যথা, ইচিং ট্রাইকোমোনিয়াসের লক্ষণ।

ব্যাকটেরিয়াল ভ্যাজিনোসিস
নারীদের প্রজনন বয়সে খুব প্রচলিত সমস্যা হলো ব্যাকটেরিয়াল ভ্যাজিনোসিস। একের বেশি যৌনসঙ্গী, গর্ভাবস্থা, যৌন সম্পর্কের সময় কনডম ব্যবহার না করা ইত্যাদি এর কারণ। অস্বাভাবিক স্রাব, দুর্গন্ধ, জ্বালাপোড়া, ইচিং এই সমস্যার লক্ষণ। এ ধরনের সমস্যার মুখোমুখি হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

প্রতিরোধের উপায়
১. সুতির অন্তর্বাস ব্যবহার করা।
২. আঁটসাঁট পোশাক না পরা।
৩. প্যাড কিছুক্ষণ পরপর বদলানো।
৪. ভেজা কাপড় দ্রুত বদলে নেয়া।
৫. ভ্যাজাইনা পরিষ্কার পরিচ্ছন্ন রাখা।