ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

নিমসার বাজারের আশপাশের অন্তত ২১টি গ্রামে বিষমুক্ত সবজি উৎপাদন

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০১৯  

কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার নিমসারের আশপাশের অন্তত ২১টি গ্রামে, বিষমুক্ত ও কীটনাশকমুক্ত নিরাপদ সবজি উৎপাদিত হচ্ছে। পরিবেশ দূষণমুক্ত রেখে ক্ষতিকর পোকা ও রোগবালাইমুক্ত এই সবজি এখন বিক্রি চলছে।

কুমিল্লার বেসরকারি উন্নয়ন সংস্থা পেইজ ডেভেলপমেন্ট সেন্টার পিকেএসএফের সহযোগিতায় এই সবজি উৎপাদন করছে।

উপজেলার সৈয়দপুর, জাঙ্গালিয়া, নিমসার, কেদারপুর, শাহদ্বীপের বাগ, মনশাসন, হালগাঁও, পাঁচকিত্তা, কেমতলী, কালীরবাজার, কাকিয়ারচর, চারগাঁও, চানগাছা, চিকুটিয়া, কৃষ্ণপুর, কোরপাই, হরিহলপাড়া, লোহারচর, মিথনমা, কাবিলা ও গোবিন্দপুর এলাকায় নিরাপদ এই সবজি উত্পাদন করা হচ্ছে।

এই এলাকার আটটি গ্রাম ঘুরে দেখা গেছে সবুজের মধ্যে নানা প্রজাতির সবজি। কোনোটি হলুদ, কোনটি সবুজ। প্রান্তিক কৃষক কেউ চিংড়া (দেখতে চালকুমড়ার মতো, কিন্তু হলুদ রং, এটি সালাদ ও সবজি হিসেবে খাওয়া যায়) কাটছেন। কেউ বরবটি তুলছেন। কেউ পুঁইশাক, ডাঁটা লালশাক, লাউ কিংবা ঝিঙা তুলছেন।

পেইজ ডেভেলপমেন্ট সেন্টারের কৃষি কর্মকর্তা দীন মোহাম্মদ বলেন, চলতি বছরের জুন মাস পর্যন্ত ১ হাজার ৭০৫ শতক জমিতে ১ লাখ ৪০ হাজার ৫০ কেজি সবজি উত্পাদিত হয়। এর বাজারমূল্য ১৭ লাখ ৬৫ হাজার ২৫০ টাকা। এ ছাড়া ১৪৫ শতক জমিতে ব্রকলি, রেড ক্যাবেজ, শালগম, গাজর, বেবি তরমুজ ও ক্যাপসিকাম উত্পাদন করা হয়। এতে ১২ হাজার ৪৬০ কেজি সবজি উত্পাদিত হয়। ৪ লাখ ৫ হাজার ৭০০ টাকায় এই সবজি বিক্রি করা হয়। পরে সেগুলো মোকাম কৃষিপণ্য বিপণনকেন্দ্রে তোলা হয়। সেখান থেকে পাইকারেরা এসে নিয়ে যান।

কোরপাই গ্রামের আবদুস সালাম বলেন, ‘আমার এখানে গাজর ভালো হয়েছে।’ গোবিন্দপুর গ্রামের আইয়ুব আলী বলেন, ‘আমার এখানে চিংড়ার ভালো ফলন হয়েছে।’

পেইজের নির্বাহী পরিচালক লোকমান হাকিম বলেন, সবজি চাষে গুটি ইউরিয়া ব্যবহার, ভার্মি কম্পোস্ট উত্পাদন ও ব্যবহার করে নিরাপদ সবজি চাষ করা হয়। ভালো সাড়া পাওয়া গেছে।

পেইজের কৃষি বিভাগের উপপরিচালক মোসলেহ উদ্দিন বলেন, ‘২০১৪ সালের জুলাই মাসে আমরা সদর দক্ষিণ উপজেলার সুয়াগাজী ও বাগমারা এলাকায় সবজি চাষ শুরু করি। গত বছর থেকে এ পর্যন্ত ৭৫ জনকে প্রশিক্ষণ দিয়েছি। এরপর ২৩২টি প্রদর্শনী করেছি। ৪৫ দিনের মধ্যে সবজি চলে আসে। লাভ বেশি।’

জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর বলেন, ‘নিরাপদ বিষমুক্ত সবজি কুমিল্লা নগরবাসীও খেতে পারবেন। পেইজের উত্পাদিত সবজি কুমিল্লা নগরে কৃষি বিপণন কেন্দ্র করে বিক্রির জন্য বলা হয়েছে।