ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

নেতা বনাম পরিবার: বিএনপিতে যুদ্ধ দৃশ্যমান

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৯ মার্চ ২০২০  

দলীয় নেতাদের মধ্যে পক্ষ-বিপক্ষ, দ্বন্দ্ব ও অভ্যন্তরীণ কোন্দল বিএনপিকে ছন্নছাড়া রাজনৈতিক দলে পরিণত করেছে। এবার সে পরিস্থিতিকে আরও কিছুটা বিগড়ে দিলো বিএনপি নেতাদের সাথে খালেদা জিয়ার পরিবারের দ্বন্দ্ব।

জানা গেছে, নিজেরা রাজপথে আন্দোলন বা আইনি লড়াইয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্ত করতে না পেরে স্বজনদের প্রতি নাখোশ নেতারা। কেননা, পরিবারের দ্বারা খালেদার মুক্তির কারণে দলীয় নেতা-কর্মীদের প্রতি তার অনাস্থা দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিজ্ঞজনরা।

এদিকে খালেদা জিয়ার মুক্তির জন্য বিরামহীন চেষ্টার একপর্যায়ে বিএনপি নেতারা পিছু হটায় স্বজনদের মধ্যে যে ক্ষোভ সৃষ্টি হয় তা এখনও অব্যাহত রয়েছে। মূলত স্বজনদের ইচ্ছাতেই খালেদা জিয়ার বাসায় এখন চিকিৎসক ব্যতীত কোনো বিএনপি নেতার প্রবেশাধিকার নিষিদ্ধ করা হয়েছে বলে জানা গেছে।

বলা হচ্ছে, খালেদা জিয়ার মুক্তির জন্য কিছুদিন দৌড়ঝাঁপ করে বিএনপি নেতারা এক পর্যায়ে থেমে যান। কিন্তু খালেদা জিয়ার স্বজনরা হাল ছাড়েননি। তারা বিভিন্ন মাধ্যমে সরকারের সঙ্গে যোগাযোগ বাড়িয়ে যেকোন মূল্যে খালেদা জিয়াকে মুক্ত করার জন্য উঠেপড়ে লাগেন। যা বিএনপি কিছু নেতার চোখে তীরের মতো বিঁধেছে। তারা খালেদা জিয়ার মুক্তির আগে থেকেই স্বজনদের চিঠি চালাচালি ও দৌড়ঝাঁপ নিয়ে নেতিবাচক মন্তব্য করতে থাকেন। কিন্তু তাদের এ আচরণে খালেদা জিয়ার স্বজনরা নাখোশ হলেও প্রকাশ্যে কোন প্রতিক্রিয়া ব্যক্ত না করে ভেতরে ভেতরে তাকে মুক্ত করার চেষ্টা জোরদার করেন। তাদের বিরামহীন চেষ্টায় খালেদা জিয়ার মুক্তি প্রক্রিয়া আলোর মুখ দেখে।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার স্বজনদের সঙ্গে যোগাযোগ আছে এমন এক সূত্র জানায়, খালেদা জিয়ার মুক্তির জন্য নেতারা হাল ছেড়ে দেয়ার পর স্বজনরা যখন মরিয়া হয়ে চেষ্টা শুরু করেন তখন দলের কিছু নেতা নেতিবাচক মন্তব্য করতে থাকেন। তারপরও চেষ্টা জোরদার করে স্বজনরা যখন সরকারকে রাজি করিয়ে নির্বাহী আদেশে মুক্ত করতে সক্ষম হন তখন বিএনপির কিছু নেতা বিষয়টিকে ভাল চোখে দেখছেন না। তারাই এখন বলছে সরকারের নির্বাহী আদেশে তাকে মুক্ত করা নাকি অসম্মানের। তাদের এ আচরণে স্বজনরাও নাখোশ। যা এখন দলের শীর্ষ নেতা ও পরিবারের সদস্যদের যুদ্ধ বলেও আখ্যায়িত করছে অনেকেই। যা এখন ওপেন সিক্রেট!