ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

পণ্যবাহী গাড়ি চালকদের জন্য বিশ্রামাগার স্থাপন

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২০  

“টেকসই ও নিরাপদ মহাসড়ক গড়ে তোলার জন্য ৪টি জাতীয় মহাসড়কের পার্শ্বে পণ্যবাহী গাড়ী চালকদের জন্য পার্কিং সুবিধা সম্বলিত বিশ্রামাগার স্থাপন” উদ্বোধন করা হয়েছে। যার মধ্যে ঢাকা-চট্টগ্রাম জাতীয় মহাসড়কের কুমিল্লার নিমসার এলাকার ৭৮তম কিলোমিটারে ১টি রয়েছে। গতকাল ভিডিও কনফারেন্সের মাধ্যমে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এমপি এ পার্কিং সুবিধা সম্বলিত বিশ্রামাগার স্থাপন কাজের উদ্বোধন করেন। এ সময় ভিডিও কনফারেন্সের ঢাকা প্রান্তে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মোঃ নজরুল ইসলাম, সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী কাজী শাহরিয়ার হোসেন এবং কুমিল্লা প্রান্তে উপস্থিত ছিলেন কুমিল্লা সড়ক জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোঃ শওকত আলী, সড়ক সার্কেল, কুমিল্লার তত্ত্বাবধায়ক প্রকৌশলী রানাপ্রিয় বড়ুয়া, কুমিল্লা সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী ড. মোহাম্মদ আহাদ উল্লাহ সহ বিভিন্ন কর্মকর্তাগণ।

উক্ত প্রকল্পের আওতায় ঢাকা-চট্টগ্রাম জাতীয় মহাসড়কের ৭৮তম কিলোমিটারে নিমসার এলাকায় টেকসই ও নিরাপদ মহাসড়ক গড়ে তোলার জন্য জাতীয় মহাসড়কের পার্শ্বে পণ্যবাহী গাড়ী চালকদের জন্য পার্কিং সুবিধা সম্বলিত ১টি বিশ্রামাগার স্থাপন কাজ উদ্বোধন করা হয়েছে। যার ব্যয় ধরা হয়েছে ৫৬৩৯.৪৭ লক্ষ টাকা। ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিঃ-রানা বিল্ডার্স (প্রাঃ) লিঃ-হাসান টেকনো বিল্ডার্স লিঃ জেভি নামক ঠিকাদারী প্রতিষ্ঠানের মাধ্যমে ২০২১ সালের ২০ আগস্টের মধ্যে কাজটি সম্পাদন করা হবে।

প্রকল্পের কুমিল্লা অংশে রয়েছে ভূমি উন্নয়ন ৩৯৮২৯৩.৮৬ ঘন মিটার, ল্যান্ডস্কেপিং ও সবুজায়ন ১৫২৮৮.৮০ বর্গ মিটার, রিজিড পেভমেন্ট নির্মাণ ২৯১৩৬.০২ বর্গ মিটার, ফেক্সিবল পেভমেন্ট নির্মাণ ২১৯০.০০ বর্গ মিটার, ২ তলা বিশিষ্ট ভবন নির্মাণ ৪৬৫.৭৫ বর্গ মিটার, ওয়ার্কসপ নির্মাণ ৩০০.০০ বর্গ মিটার ও বাউন্ডারি ওয়াল নির্মাণ ৯২৮.৪৯ মিটার।

প্রকল্পের উদ্দেশ্যঃ মহাসড়কের পার্শ্বে যাত্রী সাধারণের জন্য বেসরকারি ব্যবস্থাপনায় যাত্রাবিরতি, পানাহারসহ অন্যান্য সুবিধা থাকলেও পণ্যবাহী গাড়ী চালকদের জন্য অনুরুপ কোন সুবিধা নেই বললেই চলে। একটানা ৫ ঘন্টার অধিক গাড়ি চালানোর ফলে চালকদের একঘেয়েমিসহ ঘুমঘুমভাব সড়ক নিরাপত্তার ঝুঁকি তৈরি করে। উক্ত ঝুঁকি নিরসনে সরকারি ব্যবস্থাপনায় পর্যাপ্ত সংখ্যক আধুনিক সুবিধা সম্বলিত বিশ্রামাগার তৈরি করা হলে দূরপাল্লার ট্রাক চালকদের বিশ্রাম নেয়ার সুবিধা হবে। ফলে তাদের রাত্রিযাপনের সমস্যাসহ ভ্রমণজনিত কান্তি ও অবসাদ নিরসন সম্ভব হবে। এছাড়াও প্রকল্পটি বাস্তবায়িত হলে সড়কের দুর্ঘটনা হ্রাস পাবে। এই বিশ্রামাগার স্থাপনের মাধ্যমে গাড়ি চালকদের মানসিক ও শারীরিক উৎকন্ঠা দুরীভূত করে আবারও তারা পরিপূর্ণভাবে গাড়ি চালনায় মনোনিবেশ করতে পারবে। প্রকল্পের আওতায় পণ্যবাহী গাড়ির জন্য পার্কিং এরিয়া, গাড়ি চালকদের বিশ্রামের ও রাত্রিযাপনের সুবিধা, গাড়ি মেরামতের সুবিধা, বিনোদনের জন্য টিভি ও অন্তকক্ষ খেলার সীমিত ব্যবস্থা থাকবে।

উল্লেখ্য, মহাসড়কের পার্শ্বে যাত্রী সাধারনের জন্য বেসরকারী ব্যবস্থাপনায় যাত্রাবিরতি, পানাহারসহ অন্যান্য সুবিধা থাকলেও পণ্যবাহী গাড়ী চালকদের জন্য অনুরুপ কোন সুবিধা নেই বললেই চলে। একটানা ৫ ঘন্টার অধিক গাড়ি চালানোর ফলে চালকদের একঘেয়েমিসহ ঘুমঘুমভাব সড়ক নিরাপত্তার ঝুঁকি তৈরি করে। উক্ত ঝুঁকি নিরসনে সরকারি ব্যবস্থাপনায় পর্যাপ্ত সংখ্যক আধুনিক সুবিধা সম্বলিত বিশ্রামাগার প্রয়োজন। উক্ত উদ্দেশ্যকে সামনে রেখে চারটি জাতীয় মহাসড়কের চারটি স্থানে আধুনিক সুবিধা সম্বলিত বিশ্রামাগার নির্মাণের প্রকল্পটি ২০১৯ সালের ২৭ আগস্ট অনুষ্ঠিত একনেক সভায় অনুমোদিত হয়। উক্ত প্রকল্পের আওতায় কুমিল্লা, সিরাজগঞ্জ, হবিগঞ্জ ও মাগুড়া জেলায় আধুনিক সুবিধা সম্বলিত বিশ্রামাগার স্থাপন করা হচ্ছে।

চারটি বিশ্রামাগারের মধ্যে দুইটি সড়ক ও জনপথ অধিদপ্তরের নিজস্ব ভূমিতে ঢাকা-রংপুর (ঘ-৪০৫) মহাসড়কের ১০৯তম কিলোমিটারে পাঁচিলা, সিরাজগঞ্জ নামক স্থানে এবং অন্যটি ঢাকা-চট্টগ্রাম (ঘ-১) মহাসড়কের ৭৮তম কিলোমিটারে নিমসার, কুমিল্লা নামক স্থানে অবস্থিত। উক্ত দুইটি স্থানে দরপত্র আহ্বানের মাধ্যমে ঠিকাদার নিয়োগ করে নির্মাণ কাজ শুরু হয়েছে। অপর দুইটি বিশ্রামাগার ভূমি অধিগ্রহণের মাধ্যমে নির্মিত হবে যার একটি ঢাকা-খুলনা (ঘ-৭) মহাসড়কের লক্ষীকান্দর, মাগুড়া নামক স্থানে এবং অপরটি ঢাকা-সিলেট (ঘ-২) মহাসড়কের ১২৮তম কিলোমিটারে জগদীশপুর, হবিগঞ্জ নামক স্থানে নির্মিত হবে। উক্ত বিশ্রামাগার দুইটির ভূমি অধিগ্রহণ ও দরপত্র প্রক্রিয়া শুরু হয়েছে এবং অচিরেই