ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

পদ্মা সেতুর কাজে গতি ফিরছে আগামী মাসেই

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৬ আগস্ট ২০২০  

করোনাভাইরাসের ধাক্কার পাশাপাশি প্রমত্তা পদ্মার পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়া ও প্রচণ্ড স্রোতের কারণে স্তিমিত হয়ে পড়েছে পদ্মা সেতুর কাজের গতি। ফলে বর্তমানে পাঁচটি স্প্যান প্রস্তুত থাকলেও তা বসানো যাচ্ছে না। চলতি মাসে অবস্থার আর উন্নতি হবে না বলে মনে করছেন প্রকল্প-সংশ্নিষ্টরা। তবে সেপ্টেম্বরে নির্মাণকাজে স্বাভাবিক গতি ফিরে আসবে বলে আশা করছেন প্রকৌশলীরা।

আগস্ট-সেপ্টেম্বরে অন্তত পাঁচটি স্প্যান খুঁটির ওপর বসানোর লক্ষ্য ছিল কর্তৃপক্ষের। তবে মাওয়া প্রান্তের মূল পদ্মায় প্রচণ্ড স্রোত প্রবাহিত হওয়ায় এ সময়ে একটি স্প্যানও বসানো সম্ভব হয়নি। এ ছাড়া নজিরবিহীন ভাঙনেও কাজের ক্ষতি হয়েছে। এখন পর্যন্ত পদ্মা সেতুর বাস্তব কাজের অগ্রগতি এখন ৮৯ শতাংশ। মূল সেতুতে এরই মধ্যে ৩১টি স্প্যান বসানো হয়ে গেছে। ৪২টি খুঁটির ওপর বসানো হবে ৪১টি স্প্যান। বাকি ১০টি স্প্যান এখন মাওয়া প্রান্তের কনস্ট্রাকশন ইয়ার্ডে রয়েছে। এর মধ্যে পাঁচটি স্প্যান এখনই খুঁটির ওপর বসানোর জন্য প্রস্তুত।

এ ছাড়া মূল সেতুর দুই হাজার ৯১৭টি রোডওয়ে স্লাবের মধ্যে স্থাপন হয়েছে ৭৫টি এবং দুই হাজার ৯৫৯টি রেলওয়ে স্লাবের মধ্যে স্থাপন হয়েছে এক হাজার ২৫৬টি। মাওয়া ও জাজিরা প্রান্তে ভায়াডাক্টের বা ঝুলন্ত সেতুর মধ্যে ৪৮৪টি সুপার গার্ডারের মধ্যে ১৭১টি স্থাপন করা হয়েছে। সব মিলিয়ে এখন পর্যন্ত পদ্মা সেতু প্রকল্পের সার্বিক অগ্রগতি ৮০ দশমিক ৫০ শতাংশ বলে জানিয়েছেন প্রকল্প-সংশ্নিষ্ট দায়িত্বশীল প্রকৌশলীরা।

দেশের বৃহত্তম এ সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, 'পদ্মা নদীর প্রতিকূল ও অস্বাভাবিক পরিস্থিতির কারণে কাজের গতি কমেছে। তবে আগামী বছর পদ্মা সেতু চালু করতে যে দিনক্ষণ নির্ধারণ রয়েছে, তা বাস্তবায়নে কর্মযজ্ঞ অব্যাহত থাকবে।' জানা গেছে, ডিসেম্বরের মধ্যে বাকি স্প্যানগুলো বসানো লক্ষ্য নিয়ে কাজ এগিয়ে চলছে।

মূল সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আবদুল কাদের জানান, কনস্ট্রাকশন ইয়ার্ডে পাঁচটি স্প্যান শতভাগ প্রস্তুত রয়েছে। এর মধ্যে তিনটি স্প্যান স্টক ইয়ার্ডে রাখা হয়েছে। এখন শুধু অপেক্ষা মাওয়া প্রান্তের মূল পদ্মায় স্রোতের তীব্রতা কমে আসার। সেতু নির্মাণকারী প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানির সূত্রমতে, কাজ সর্বোচ্চ গতিতে চললে প্রতি মাসে তিনটি স্প্যান বসানো যায়।

সেতুর জাজিরা প্রান্ত থেকে মাওয়া পর্যন্ত ৩১ স্প্যান বসানোর পর পদ্মা সেতুর মূল অবয়ব দৃশ্যমান হয়েছে চার হাজার ৬৫০ মিটার। ইতোমধ্যেই জাজিরা প্রান্তের সব স্প্যান বসানোর কাজ শেষ হয়েছে। এখন মাওয়া প্রান্তে থাকা ৯টি খুঁটির ওপর ১০টি স্প্যান স্থাপনের কাজ শেষ হলেই ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল পদ্মা সেতু নির্মাণ শেষ হবে।

চাল লেনের পদ্মা সেতুর পুরোটাই নির্মিত হবে স্টিল ও কংক্রিট স্টাকচারে। সেতুর ওপরে থাকবে কংক্রিটের ঢালাই। তার নিচ দিয়ে যাবে রেললাইন।