ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পাইলটদের ধর্মঘটে অচল ব্রিটিশ এয়ারওয়েজ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০১৯  

বেতন-ভাতা নিয়ে সৃষ্ট বিবাদের জেরে টানা দুই দিনের ধর্মঘট পালন করছেন যুক্তরাজ্যের সবচেয়ে বড় এয়ারলাইন্স প্রতিষ্ঠান ব্রিটিশ এয়ারওয়েজের (বিএ) পাইলটরা। ধর্মঘটের কারণে নিজেদের সব ফ্লাইট বাতিল করেছে বিএ কর্তৃপক্ষ। এর ফলে বিপাকে পড়েছেন সংস্থাটির হাজার হাজার যাত্রীরা।

সোমবার থেকে পাইলটদের এ ধর্মঘট শুরু হয় বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

এর আগে গত মাসে প্রথমবারের মতো কঠিন পদক্ষেপের ঘোষণা দিয়ে কর্তৃপক্ষকে দেওয়া এক নোটিসে সেপ্টেম্বরে তিন দিনের ধর্মঘটের ঘোষণা দিয়েছিল ব্রিটিশ এয়ারলাইন পাইলটস অ্যাসোসিয়েশন (বিএএলপিএ)।

তাদের দাবি ছিলো, কোম্পানি মুনাফার যে অংশ পাইলটদের দিচ্ছে, তার পরিমাণ বাড়ানো। 

তবে তাদের সতর্কতা সত্ত্বেও ব্যাপারটি গুরুত্ব দেয়নি বিএ কর্তৃপক্ষ। এর জেরে টানা দুই দিনের ধর্মঘট পালন করছেন ব্রিটিশ এয়ারওয়েজের পাইলটরা।

এক বিবৃতিতে ব্রিটিশ এয়ারওয়েজ কর্তৃপক্ষ বলেছে, বিএলপিএর ধর্মঘটের কারণে আমাদের গ্রাহকদের হতাশা ও বিড়ম্বনা আমরা বুঝতে পারি। বেতন নিয়ে বিবাদ সমাধানে কয়েক মাসের চেষ্টা করার পরেও তার এমন পরিণতিতে আমরা অত্যন্ত দুঃখিত।

“দুর্ভাগ্যবশত, কোন পাইলটরা ধর্মঘটে যাবেন সে বিষয়ে বিএএলপিএ বিস্তারিত না জানানোয় কারা কাজে আসবেন তা আমাদের পক্ষে অনুমান করার উপায় ছিল না। তাই শতভাগ ফ্লাইট বাতিল করা ছাড়া আমাদের কোনো বিকল্প ছিল না।”

সোমবার ও মঙ্গলবারের ধর্মঘটের পর দ্বন্দ্বের সমঝোতা না হলে ২৭ সেপ্টেম্বর আরেক দফা ধর্মঘটের ঘোষণা রয়েছে পাইলটদের। তবে উভয়পক্ষই আলোচনায় আগ্রহী বলে জানিয়েছে।

বিএএলপিএর দাবি, মুনাফা থেকে পাইলটদের আরও বেশি ভাগ দেওয়া উচিত ব্রিটিশ এয়ারওয়েজের (বিএ)। অন্যদিকে কর্তৃপক্ষ বলছে, বর্তমান বেতন ন্যায্য হওয়ায় ধর্মঘট বেআইনি।

ধর্মঘটের কারণে হাজার হাজার গ্রাহককে বিকল্প ভ্রমণের ব্যবস্থা করতে হয়। ধর্মঘটের আগে যাত্রীদের সঙ্গে যোগাযোগের ধরন নিয়ে সমালোচনার মুখেও পড়েছে ব্রিটিশ এয়ারওয়েজ।

বিএএলপিএর সাধারণ সম্পাদক ব্রায়ান স্ট্রুটন বিবিসি রেডিওকে বলেন, “বিরোধ নিষ্পত্তির একটি উপায় বের হবে বলে আমরা আশাবাদী। নয় মাস ধরে সমঝোতার চেষ্টার পরও দুঃখজনকভাবে আমাদের ধর্মঘটে নামতে হয়েছে। কারণ, ব্রিটিশ এয়ারওয়েজ আপসে রাজি না।”

গত সপ্তাহে বিএএলপিএর দেওয়া একটি সমঝোতা প্রস্তাবকে ‘শেষ মুহূর্তে তড়িঘড়ি করে তৈরি প্রস্তাব’ আখ্যা দিয়ে তাতে সৎ উদ্দেশ্য ছিল না বলে তা প্রত্যাখ্যান করেছে বিমান সংস্থাটি।

বিএএলপিএ বলেছি, এই প্রস্তাব প্রত্যাখ্যান করে কর্তৃপক্ষ এটা নিয়ে আলোচনায় রাজি হলেই তারা এ সপ্তাহের ধর্মঘট প্রত্যাহার করে নিত।
উভয় পক্ষকে বিরোধ নিষ্পত্তির আহ্বান জানিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের একজন মুখপাত্র।

ফ্লাইট বাতিলের বিষয়টি ব্রিটিশ এয়ারওয়েজ যথাযথভাবে অবহিত করেনি বলে যাত্রীদের অভিযোগ তদন্ত করে দেখছে যুক্তরাজ্যের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএ)।

এক্ষেত্রে গ্রাহকদের অধিকারগুলি জানানোর দায়িত্বের কথাও বিমান সংস্থাটিকে স্মরণ করিয়ে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

ধর্মঘট চলাকালীন বিমান পরিবহন সংস্থাকে অবশ্যই ফ্লাইটের অর্থ ফেরত বা সমমানের আয়োজনে যাত্রীদের জন্য বিকল্প ব্যবস্থা বা পরবর্তী তারিখে নতুন ফ্লাইটের ব্যবস্থা করতে হবে।