ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

পানির জারেই চাষ করা যায় যে আটটি গাছ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৫ আগস্ট ২০১৯  

পানিতেও গাছ চাষ করা যায়, তা অনেকেরই অজানা। এটাকে বলা হয় হাইড্রোপনিকস পদ্ধতি। মাটির ব্যবহার না করে পুষ্টি উপাদান সমৃদ্ধ পানির মিশ্রণে চাষ শহর অঞ্চলে জনপ্রিয় হয়ে উঠেছে। চলুন এবার জেনে নিই কোন গাছগুলো জারেও চাষ করা যায়-

থাইম: রান্নায় সুগন্ধের জন্য অনেকেই এই পাতা ব্যবহার করেন। এই গাছের কুঁড়ি মূলত মে ও জুলাই মাসের পরে ফোটে। সেসময়ে গাছের ডাল বা অংশ থেকে চারা করতে মাতৃগাছ থেকে কাণ্ড কেটেই সঙ্গে সঙ্গে পানির পাত্রে বসিয়ে দিতে হবে।

পুঁইশাক: পুঁইশাকও চাষ করতে পারেন পানির জারে। এর জন্য আলাদা পাত্রে বীজ থেকে চারা তৈরি করে হাইড্রোপনিকস ফিল্ডে চারা স্থানান্তর করতে হয়।

টমেটো: ঘরের ভেতরেই উপযুক্ত আলোর ব্যবস্থা করলে খুব কম জায়গায় বেশ ভাল ফলন দেয় টমেটো। অবশ্যই এ ক্ষেত্রে মাটির উপস্থিতিতে চারা তুলে এনে একোয়াপনিক্স মাধ্যমে বসাতে হবে। টমেটোর চারা পানিতে অঙ্কুরোদোগম হয় না।

মরিচ: ছাদ বাগানে বা বারান্দায় মরিচের একটা দুইটা গাছ থাকাই স্বাভাবিক। টমেটোর মতোই কচি চারা গাছ হাইড্রোপনিকসের মাধ্যমেও চাষ করতে পারেন।

পুদিনা: পুদিনার একটা ছোট্ট ডাল বা পাতা কেটে ফেলে রাখুন। পুদিনা জন্মাতে বিশেষ কোনো যত্নের প্রয়োজন নেই।

তুলসী: তুলসী যথেষ্ট পরিমাণ আলো ও উষ্ণতা পেলে আপনার ঘরেই স্বাচ্ছন্দ্য ভাবে বেড়ে উঠতে পারে। হাইড্রোপনিক্সে চাষ করা তুলসী গাছ কুঁড়ি ফোটার আগেই কেটে ফেলবেন, এতে গাছটি অনেকদিন টিকবে।

শসা: পানির জারে শসাও চাষ করা সম্ভব। তবে লতানো গাছ নয়, ঝোপালো জাতের শসা গাছ হাইড্রোপনিক্সের জন্য ভালো।

রোজমেরি: শীতের পর রোজমেরি গাছ থেকে কাণ্ড সংগ্রহ করা সবচেয়ে শ্রেয়। এই সময়ে কচি চারাগাছ দ্রুত বাড়তে পারে। রোজমেরি বাসায় রাখার জন্য খুবই জনপ্রিয় গাছ।