ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

পাল্টেছে প্রতারণার কৌশল

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২০  

চাকচিক্য অফিস, চটকদার বিজ্ঞাপনকে পুঁজি করে লোভনীয় চাকরির প্রলোভন দেখিয়ে সহজ সরল ও অল্প শিক্ষিত ছেলে-মেয়েদের আকৃষ্ট করছে। পরে এসব ছেলে-মেয়েদের ফাঁদে ফেলে কয়েকটি প্রতারকচক্র হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা।

ডেইলি বাংলাদেশের অনুসন্ধানে বেরিয়ে এসেছে প্রতারণার নানা কৌশল। এমন প্রতারণার হাত থেকে রক্ষা পেতে সবাইকে সতর্ক থাকতে বলছে আইনশৃঙ্খলা বাহিনী।

প্রতারণার যত কৌশল:

বাবা-মায়ের অভাবের সংসার কুমিল্লার চান্দিনা উপজেলার রাসেলের। তিনি অভাবের সংসারে অবদান রাখতে চান। তাই পত্রিকায় লোভনীয় ও চটকদার বিজ্ঞাপন দেখে ছুটে আসেন ঢাকা মিরপুরের পল্লবী এলাকায়। সেখানকার ‘আরভিটা সিকিউরিটি সার্ভিস লিমিটেডে’ থাকা-খাওয়া ট্রেনিং বাবদ অগ্রিম টাকা জমা দিয়ে প্রতারিত হন তিনি। একই রকম প্রতারণার শিকার হন একই এলাকার আল আমিন ও ফরহাদ নামের দুই যুবক।

তারা জানান, সিকিউরিটি কোম্পানির সুপার ভাইজার পদে চাকরির বিজ্ঞাপন দেখে তারা আসেন। পরে প্রতারণার শিকার হয়ে তারা পল্লবী থানায় অভিযোগ করেন। 

অভিযোগের ভিত্তিতে সানোয়ার, জুনায়েদ, খায়ের, গনি, রানা, পারভেজ ও নাঈমকে গ্রেফতার করে পুলিশ।

পল্লবী থানার ওসি কাজী ওয়াজেদ আলী বলেন, চাকচিক্য অফিস, সুন্দরি রিসিপসনিস্ট আর চটকদার বিজ্ঞাপনকে পুঁজি করে চাকরির ফাঁদ পাতেন তারা।

বিক্রয় ডট কম থেকে ম্যাকবুক এয়ার ল্যাপটপ কিনতে গিয়ে প্রতারিত হন শিক্ষার্থী ফারহান হোসেন। তিনি জানান, বিদেশ থেকে পাঠানো ল্যাপটপটি মাত্র ২৫ হাজার টাকায় বিক্রি করতে বিজ্ঞাপন দেয়া হয় বিক্রয় ডট কমে। সেটি কেনার জন্য বিজ্ঞাপনে দেয়া মোবাইল নম্বরে ফোন দেন তিনি। 

অপর প্রান্ত থেকে এক নারী তাকে জানান ল্যাপটপটি মগবাজার থেকে নিতে হবে। কথা মতো তিনি ২৫ হাজার টাকা নিয়ে মগবাজারে যান। নম্বরে ফোন দেয়ার পর কয়েকজন এসে তার টাকা ছিনিয়ে নিয়ে যায়।

ওমর ফারুক (২৫)। আইফোন ৫, মাত্র ১৬ হাজার টাকায় বিজ্ঞাপন দেখে ফোন দিয়ে কিনতে আগ্রহ প্রকাশ করলে লোকেশন জানান চট্টগ্রাম। কথা বলে সব কিছু ঠিক ঠাক করেন। ৩০ শতাংশ টাকা অগ্রিম; বাকিটা এস এ পরিবহনে পণ্য পেয়ে। অগ্রিম টাকা দেয়ার পর বিজ্ঞাপন উধাও। নম্বর অফ! আর আসেনি সেই আইফোন ৫।

এভাবেই পত্রিকায় লোভনীয় বিজ্ঞাপন, অনলাইনে পেজ খুলে পণ্য কেনা-বেচার নামে প্রতারণা করছে প্রতারকরা। তারা ভুয়া ডাক্তারি পরামর্শ দেয়া, অনলাইনে মাদক সরবরাহ করাও কৌশল নিয়েছে। এছাড়াও মন্ত্রণালয়ের সচিব-ডাক্তার-সাংবাদিক-পুলিশ কর্মকর্তাদের পরিচয় দিয়ে বিকাশের মাধ্যমে হাতিয়ে নিচ্ছে টাকা। এই তালিকা থেকে বাদ নেই রিকশা চালকও!

অনুসন্ধানে জানা গেছে, রাজধানীতে নিত্যনতুন কৌশল পাল্টে চাঁদাবাজি ও প্রতারণা শুরু হয়েছে। কাউকে ভয় দেখিয়ে, গোপনে বা কৌশলে কারো ব্যক্তিগত তথ্য জেনে ব্ল্যাকমেইল করে হাতিয়ে নিচ্ছে টাকা।

রিকশা চালক সেজে প্রতারণা:

সবুজ আহম্মেদ (২৮)। রিকশা করে ফার্মগেট থেকে বসুন্ধরা সিটিতে শপিং করতে যাচ্ছিল সে। হঠাৎ রিকশা চালক নীরব এক জায়গাতে থামিয়ে লুঙ্গির কাছা থেকে একটা ছোট্ট প্যাকেট বের করে। বলে এক মহিলা যাত্রী ফেলে গেছে এই গহনা টা। এক ভরির উপরে হবে স্বর্ণ। রিকশা চালক বলে কোনো দোকানে সেল করতে পারব না। পরে পকেটে থাকা ১১ হাজার টাকা দিয়ে কিনেন সবুজ। 

সবুজ আরো বলেন, ভেবেছিলাম ১১ হাজার টাকায় ৫৫ হাজার টাকার উপরে পাবো। বসুন্ধরা সিটিতে গিয়ে জুয়েলারি দোকানে এটার দাম জিজ্ঞাসা করতেই সেলসম্যান বলেন, স্যার আমরা ইমিটিশন কিনি না। এ কথা শুনে সবুজের মাথায় হাত।

ফার্মগেটে হাঁটছে রাজীব (৩০) নামের এক যুবক। পাশে থাকা এক লোক কথা বলার এক ফাঁকে বলে তার কাছে ২০ ডলার আছে। আমি ড্রাগ নিই তাই ইমার্জেন্সি টাকা দরকার। মাত্র ৫০০টাকা দিলেই হবে। অনেক টাকা লাভের আশায় ৫০০টাকায় সেটি নেন।

আরো আছে কি-না জানতে চাইলে বলেন, এসব সঙ্গে নিয়ে ঘুরলে পুলিশ ধরবে। এক বিদেশিরে পাইছিলাম, মালদার পার্টি। ফোন নম্বর নিয়ে নিল রাজীব। আরো ডলার নিতে আগ্রহ জানান তিনি।

রাজিব আরো বলেন, ২০ ডলার ক্যাশ করে নিয়েছিলাম। পরের দিন ধার করে ২০ হাজার টাকা দিয়ে ৫০০ ডলার নিই। ফার্মগেট পার্কের সামনে দাঁড়িয়ে লোকের অপেক্ষায়। লোকটি কাছে আসতেই একটা খাম ধরিয়ে বলে পুলিশ পেছনে দ্রুত টাকা দিয়ে কেটে পড়েন। পরে বাসায় এসে খুলে দেখি একগাদা কাগজ।

সিআইডির অর্গানাইজড ক্রাইম বিভাগের সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) জিসানুল হক জানান, প্রতারক চক্রের সদস্যরা বিভিন্ন অনলাইনে নিয়োগ বিজ্ঞাপন দিয়ে চাকরির নামে মানুষের কাছ থেকে লাখ লাখ টাকা নেয়।

তিনি আরো জানান, এই চক্রের সদস্যরা আইনশৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিতে নিত্যনতুন কৌশল পরিবর্তন করে প্রতারণা করছে।

জিসানুল হক জানান, এর আগেও প্রতারক চক্রের সদস্যদের গ্রেফতার করা হয়েছে। আর যারা এখনো প্রতারণা করে যাচ্ছে তাদের ধরতে আইনশৃঙখলা বাহিনী কাজ করছে।