ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পাহাড় ডাকছে? চলে যান সামসিং

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০১৯  

উঁচু-নিচু অসংখ্য ঢেউ খেলানো পাহাড়ের বুক চিরে আঁকা বাকা হয়ে সর্পিল রাস্তা চলে গেছে দিগন্ত জুড়ে। পথ পথে প্রকৃতির অপরুপ নৈসর্গিক সৌন্দর্য্য যে কোনো ভ্রমণ পিপাসুদের মন কাড়তে সক্ষম। বছরের যে কোনো সময় এখানকার প্রকৃতি তার আপন মনেই সাজে। আপনাকেও কি পাহাড় ডাকছে? দু’দিনের জন্য মানসিক শান্তি খুঁজতে চান? বেরিয়ে পড়ুন সামসিং-র উদ্দেশ্যে।

ডুয়ার্স মানেই তো বড় বড় পাথরের ওপর দিয়ে বয়ে চলা পাহাড়ি নদী আর বনাঞ্চল। ফুল আর পাখির কাকলি, চোখ জুড়ানো নৈসর্গিক শোভা আর সীমাহীন নির্জনতা। ভারতের ভুটান সীমান্তে এমনই এক জনপদ সামসিং। চা ও কমলালেবু চাষ করাই এখানকার মানুষের প্রধান জীবিকা। সামসিং থেকে দেড় কিলোমিটার দূরে অবস্থিত মূর্তি নদী। প্রায় ২,৫০০ ফুট উচ্চতায় এলে দেখা মিলবে অপূর্ব সুন্দর উপত্যকার। পাইনের বদলে শাল, শিমুলের বিশাল বৃক্ষরাজির দখলে থাকা সামসিং-এ প্রচুর কমলালেবু গাছ আর নানা পাখির দেখা মেলে। শীতে এখানে একটি বিশেষ কমলালেবুর ফেস্টিভ্যাল হয়।

 

সামসিং

সামসিং

কলকাতা থেকে সামসিং-এর দূরত্ব ৬৩৮ কিলোমিটার। কিন্তু শিলিগুড়ি থেকে মাত্র ৮১ কিলোমিটার দূরে। চালসা পার করে পথ গিয়েছে চা বাগানের ভেতর দিয়ে। যতদূর চোখ যায় সবুজ চা-বাগান। মূর্তি নদীর কোলে পাহাড় পাইন শাল সেগুনের বন দিয়ে ঢাকা বন্য গ্রাম। যে-কোনো উত্তরবঙ্গগামী ট্রেনে করে নামতে হবে মাল জংশনে।

কীভাবে যাবেন

শিলিগুড়ি মিত্তাল বাসস্ট্যান্ড থেকে সামসিং যাওয়ার জন্য বাস ছাড়ে। তবে সারাদিনে মাত্র দু’টি বাস যায়। তাছাড়া যে-কোনো বাসে করে চালসা চলে যান। সেখান থেকে শেয়ার জিপে বা গাড়ি রিজার্ভ করে চলে যান সামসিং। চালসা থেকে সামসিং-র দূরত্ব ১৮ কিলোমিটার। কাঞ্চনকন্যা এক্সপ্রেসও যায় নিউ মাল জংশনে। সেখান থেকে মেটেলি হয়ে সামসিং ৩০ কিলোমিটার।