ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত সিদ্দিকী নির্বাচনে ভোটার উপস্থিতি না থাকলে সেটা কলঙ্কজনক হবে নির্বাচনী দায়িত্ব পালনে সম্পূর্ণ প্রস্তুত বিজিবি
  • মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

পিছিয়ে পড়া উদ্যোক্তারা অগ্রাধিকার পাবেন: এসএমই ফাউন্ডেশন

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৫ মে ২০২১  

করোনার ক্ষতি পুষিয়ে নিতে সরকারের প্রণোদনা প্যাকেজের আওতায় ৩০০ কোটি টাকা ঋণ বিতরণের ক্ষেত্রে পিছিয়ে পড়া উদ্যোক্তারা অগ্রাধিকার পাবেন বলে জানিয়েছেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান।

বুধবার ঋণ বিতরণ বিষয়ে সারাদেশের এসএমই অ্যাসোসিয়েশন এবং চেম্বারের উদ্যোক্তাদের সঙ্গে ভার্চুয়ালি মতবিনিময় সভায় তিনি একথা জানান।

তিনি বলেন, প্রণোদনা প্যাকেজের আওতায় গ্রামীণ উদ্যোক্তারা ৪ শতাংশ সুদে ঋণ পাবেন। গ্রাহক পর্যায়ে ঋণের পরিমাণ হবে সর্বনিম্ন ১ লাখ টাকা থেকে সর্বোচ্চ ৭৫ লাখ টাকা পর্যন্ত।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক বলেন, যারা সরকারের প্রথম দফার প্রণোদনার আওতায় ঋণ পাননি অর্থাৎ নারী উদ্যোক্তা, নতুন উদ্যোক্তা, পশ্চাৎপদ ও উপজাতীয় অঞ্চলের উদ্যোক্তা, শারীরিকভাবে অক্ষম ও তৃতীয় লিঙ্গের উদ্যোক্তারা যারা ব্যাংক ঋণ পাননি তাদের ঋণ পাওয়া নিশ্চিত করতে এরই মধ্যে এসএমই ফাউন্ডেশনে আলাদা হেল্প ডেস্ক স্থাপন করা হয়েছে। এছাড়া সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে উদ্যোক্তাদের যোগাযোগ করিয়ে দিতে সব প্রতিষ্ঠানের ফোকাল পার্সনও নির্ধারণ করা হয়েছে।

ড. মো. মফিজুর রহমান আরো বলেন, করোনার ক্ষতি পুষিয়ে নিতে সরকারের প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণের জন্য গত ২ মে থেকে ব্র্যাক ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, বেসিক ব্যাংক এবং আইডিএলসি ফাইন্যান্স-এ ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের আবেদন গ্রহণ শুরু হয়েছে। শিগগিরই এসএমই ফাউন্ডেশনের সঙ্গে চুক্তি সই হওয়া বাকি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানেও আবেদন করা যাবে। ফাউন্ডেশনের প্রচলিত ক্রেডিট হোলসেলিং ব্যবস্থার মতো উদ্যোক্তারা ২৫ লাখ টাকা পর্যন্ত জামানতবিহীন ঋণ পাবেন। তবে এ সীমা আরো বাড়ানোর জন্য উদ্যোগ গ্রহণ করা হবে।

সভায় বিভিন্ন অ্যাসোসিয়েশনের প্রতিনিধিরা অত্যন্ত সহজ প্রক্রিয়ায় দ্রুততম সময়ে কোনো ধরনের জটিলতা সৃষ্টি না করে ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাদের ঋণ বিতরণের ব্যবস্থা করতে ফাউন্ডেশনকে জোরালো ভূমিকা রাখার অভিমত ব্যক্ত করেন।