ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পিরিয়ডের সময়কাল কমাতে জেনে নিন ৯টি পদ্ধতি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০১৯  

প্রতি মাসেই নারীদের পিরিয়ডের সম্মুখীন হতে হয়। আর এর স্থায়ীকাল এক সপ্তাহ পর্যন্ত চলে। এই সময়কালে শরীরে প্রচণ্ড ব্যথা হয় ও মেজাজ খিটখিটে হয়ে যায়। সঙ্গে যেসব নারীদের কাজের তাগিদে বাইরে যেতে হয়, তাদেন নানা রকম সমস্যার সম্মুখীন হতে হয়।

তাই পিরিয়ডের সময়কাল কমানোর কিছু পদ্ধতি জেনে রাখলে নানা সমস্যা থেকে সহজেই রক্ষা পাওয়া সম্ভব।  চলুন তবে জেনে নেয়া যাক পিরিয়ড দ্রুত শেষ করার জরুরি কিছু পদ্ধতি-

১. বেশি করে পানি বা বিভিন্ন তরল পান করুন। বেশি তরল পান করলে তা সহজ প্রবাহে সাহায্য করবে এবং পিরিয়ডের সময়কাল ছোট করবে। প্রতিদিন প্রায় ৬ থেকে ৮ লিটার পানি পান করা উচিত।  

২. পেটে তেল ম্যাসেজ করুন। এটি জরায়ু সংকোচন করে এবং শরীরের তরল জরায়ু থেকে বের করে দেয়, ফলে পিরিয়ড তাড়াতাড়ি শেষ হয়। এটি করার ফলে শরীরের ব্যথাও কমে।

৩. আপনার শরীর থেকে মাসিক তরল দ্রুত ত্যাগ করতে গরম পানির ব্যাগ ব্যবহার করুন। এতে পিরিয়ড শীঘ্রই শেষ হবে। পিরিয়ডের সময়কালে দিনে প্রায় ৩ থেকে ৪ বার পাঁচ থেকে দশ মিনিটের জন্য সেই ব্যাগ পেটের তলার দিকে দিয়ে রাখুন।

৪. মধুর সঙ্গে আদা মিশিয়ে খান, যা বিস্ময়ের কাজ করতে পারে। আদা রক্তপাতের পরিমাণ হ্রাসে সহায়তা করে এবং পিরিয়ড দ্রুত শেষ করতে সাহায্য করে।

৫. ভেষজ চা মস্তিষ্কে আঘাত কমাতে সহায়তা করে এবং শরীরের দ্রুত রক্তের প্রবাহকে সহজতর করে তোলে। তাই পিরিয়ডের সময়কালে প্রত্যহ ৩ থেকে ৪ বার ভেষজ চা পান করুন।

৬. এক গ্লাস পানিতে দুই চামচ আপেল সিডার ভিনেগার যোগ করুন এবং আপনার পিরিয়ডের সময় তিনবার পান করুন, এটি দ্রুত পিরিয়ডের পরিসমাপ্তি করতে সাহায্য করবে।

৭. ভিটামিন-সি শরীরে লোহার শোষণ করতে সাহায্য করে এবং রক্তকে শক্তিশালী করে। তাই ভিটামিন-সি যুক্ত খাবার বেশি করে খান। যেমন- কমলা লেবু, গোল মরিচ, গাঢ় সবুজ শাক, ব্রকলি, বেরি, টমেটো, মটর এবং পেঁপে।

৮. দারুচিনি পানি পান করুন। দারুচিনি একটি যুগোপযোগী ওষুধি হিসাবে ব্যবহৃত হয়। এক কাপ গরম পানিতে তিন চামচ দারুচিনি পাউডার মিশিয়ে সেই পানি পান করুন। এটি জরায়ুর রক্তের বাহুগুলো বন্ধ করে দেয় যা স্রাবের প্রাদুর্ভাবকে বাড়িয়ে দেয়, ফলে দ্রুত পিরিয়ড শেষ হয়।

৯. পিরিয়ডের সময়কাল কমাতে ক্যারোটিন সমৃদ্ধ খাদ্য খান। বেশিরভাগই কমলা ফল ও সবজি যেমন গাজর, পেঁপে এবং অন্যান্য রঙিন সবজিতে ক্যারোটিন পাওয়া যায়।

কিন্তু, এই পরামর্শগুলো ব্যবহার করার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন। সকলে সঠিক ফলাফল নাও পেতে পারেন।