ব্রেকিং:
মোবাইল ব্যাংকিং: ২২ কোটি গ্রাহকের লেনদেন ১ লাখ ৩০ হাজার কোটি টাকা ইসরায়েলে হামলার পর বাইডেনকে ফোন দিলেন নেতানিয়াহু ৩১ দিন পর বাংলাদেশি সেই ২৩ নাবিক মুক্ত তরুণ-তরুণীর ধস্তাধস্তির ভিডিও ভাইরাল, কারা তারা? তরমুজের গায়ে এবার ‘মৌসুম শেষের’ হাওয়া, বেড়েছে দাম চালক-সুপারভাইজারের মৃত্যু নিয়ে গল্প সাজিয়েছেন হেলপার: পুলিশ এবার কুকি-চিনের সহযোগী লাল বম গ্রেফতার ব্রাহ্মণবাড়িয়ায় ভারতীয় ৫০ বস্তা চিনিসহ আ.লীগ নেতা আটক কেএনএফের ৩ সদস্যসহ গ্রেপ্তার ৪ ঢাকাসহ ৭ অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে ঝড় সোনালী ব্যাংকের অপহৃত ম্যানেজারকে পরিবারের কাছে হস্তান্তর ফোর্বসের বিলিয়নিয়ার প্রকাশ, ধনীদের তালিকায় বাংলাদেশের আজিজ খান ইতালি থেকে সর্বোচ্চ রেমিট্যান্স পাঠিয়ে সম্মাননা পেলেন ৫ বাংলাদেশি বিএনপির ‘বয়কট ভারত’ আন্দোলনের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাস ভাড়া কমিয়ে প্রজ্ঞাপন বিশ্ববিদ্যালয়ের সর্বক্ষেত্রে জামায়াতের অনুসারী বেশি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করে কুমিল্লা উত্তর জেলা ব্রাহ্মণবাড়িয়ায় হঠাৎ ঝড়ে লন্ডভন্ড কয়েকটি গ্রাম মেট্রোরেল চলাচল স্বাভাবিক বুয়েটে ছাত্রলীগের প্রবেশ: অভিযুক্ত শিক্ষার্থীর সিট বাতিল
  • বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

পুরোদমে চলছে শাহজালালের তৃতীয় টার্মিনালের নির্মাণকাজ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৯ এপ্রিল ২০২১  

লকডাউনের মধ্যেই পুরোদমে চলছে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণকাজ। ৫ হাজার শ্রমিকের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করেই এগোচ্ছে সাড়ে ২১ হাজার কোটি টাকা ব্যয়ের এই মেগা প্রকল্প। এর মধ্যে সাড়ে ১৫ শতাংশ কাজ হলেও কর্তৃপক্ষ আশা করছেন, নির্ধারিত সময়ের আগেই শেষ হবে সম্পূর্ণ কাজ। এটি চালু হলে যাত্রীসেবা ও আধুনিকতায় নতুন মাত্রা যুক্ত হবে এ বিমানবন্দরে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালের দক্ষিণ-পূর্ব কোণে বলাকা ভবনের পাশে সাড়ে ৩০০ একর জমির ওপর চলছে তৃতীয় এ টার্মিনাল নির্মাণের কর্মযজ্ঞ। ইতোমধ্যে শেষ হয়েছে টার্মিনাল ভবনের পাইলিং। দাঁড়িয়ে গেছে ভিত।

করোনা মহামারিতেও প্রকল্পের কাজ সচল রাখতে নেয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। প্রকল্প এলাকায় ৫ শতাধিক শ্রমিকের আবাসনের ব্যবস্থা ছাড়াও স্থাপন করা হয়েছে মেডিকেল সেন্টার।

লকডাউনে সব দেশের সঙ্গে ফ্লাইট চলাচল না থাকায় আটকা পড়েছেন প্রকল্পে নিযুক্ত অনেক বিদেশি প্রকৌশলী ও পরামর্শক। তবে, অনলাইনে যোগাযোগের কারণে তেমন সমস্যা হচ্ছে না, বললেন সিভিল অ্যাভিয়েশন চেয়ারম্যান।

তিনি বলেন, টার্মিনাল ভবনের পাশাপাশি রানওয়ের যে সংযোগ, তা অতিরিক্ত করা হয়েছে। ওই কাজ প্রায় শেষ পর্যায়ে। ওখানে এখন পাইলিংয়ের কাজ চলছে। ইতোমধ্যে প্রায় সাড়ে ১৫ শতাংশ কাজ হয়ে গেছে।  

পদ্ম ফুলের আদলে নান্দনিক নকশার ততৃীয় টার্মিনালটি হলে পাল্টে যাবে পুরো বিমানবন্দরের চেহারা। সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে পরিচালিত হওয়ায় দূর হবে যাত্রী হয়রানি ও ভোগান্তি। আর বাংলাদেশ হয়ে উঠবে এ অঞ্চলে আকাশপথে যোগাযোগের অন্যতম কেন্দ্রস্থল।

২৬টি বোর্ডিং ব্রিজের মধ্যে প্রথম ধাপে নির্মিত হবে ১২টি। থাকবে ১৬টি লাগেজ বেল্ট, বহুতল কার পার্কিং, উড়োজাহাজ রাখার ৩৫টি পার্কিং বে, দুটি র‌্যাপিড এক্সিট টেক্সিওয়ে, আধুনিক অগ্নিনির্বাপণ ব্যবস্থা, এক্সিলেটর ও বিদ্যুতের সাবস্টেশনসহ বিশ্বমানের সুযোগ-সুবিধা। থাকবে আমদানি ও রপ্তানির জন্য সুপরিসর কার্গো ভিলেজ। এলিভেটেড এক্সপ্রেসওয়ে ও মেট্রোরেলের সঙ্গে সংযোগ।

এভিয়েশন চেয়ারম্যান বলেন, এটা হলে এখানে পার্কিং সুবিধা বাড়বে। আকাশ যোগাযোগ আরও বাড়বে। অনেক দেশে এখানে আসবে।

বিদ্যমান টার্মিনাল দুটির সক্ষমতা ফুরিয়ে আসায় বর্তমানে শাহজালাল বিমানবন্দরে একসঙ্গে একাধিক ফ্লাইট নামলে হিমশিম খেতে হয় কর্তৃপক্ষকে। তৃতীয় টার্মিনাল হলে বছরে ২ কোটি যাত্রীকে সেবা দিতে পারবে আন্তর্জাতিক এ বিমানবন্দর।