ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত সিদ্দিকী নির্বাচনে ভোটার উপস্থিতি না থাকলে সেটা কলঙ্কজনক হবে নির্বাচনী দায়িত্ব পালনে সম্পূর্ণ প্রস্তুত বিজিবি
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

পুলিশের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পুষ্টিকর খাবারের ব্যবস্থা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৬ মে ২০২০  

পুলিশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রতিদিন বাড়ছে। বর্তমানে আক্রান্ত ১১শ’ ৫৩ জন পুলিশ সদস্য। গত সোমবার থেকে মঙ্গলবার পর্যন্ত চব্বিশ ঘণ্টায় নতুন করে ২৩৯ জন আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে ঢাকা মহানগর পুলিশের সদস্য সংখ্যা সবচেয়ে বেশি। ডিএমপির বর্তমানে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৭৬ জন। যা অন্য যেকোন ইউনিটের চেয়ে তুলনামূলক বেশি। পুলিশের রোগ প্রতিরোধ করার শারীরিক ক্ষমতা বাড়াতে পুষ্টিকর খাবারের ব্যবস্থা করেছে। যারা ইতোমধ্যেই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, তাদের সবচেয়ে বেশি পুষ্টিকর খাবার নিশ্চিত করার কথা বলা হয়েছে।

জানা গেছে, গত রবিবার পর্যন্ত আক্রান্তের সংখ্যা ছিল ৮৫৪ জন। সোমবার পর্যন্ত চব্বিশ ঘণ্টায় সারাদেশে মাত্র ৬০ জন পুলিশ সদস্য করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছেন। সে হিসেবে সোমবার পর্যন্ত আক্রান্তের সংখ্যা ছিল সারাদেশে ৯১৪ জন। গত সোমবার থেকে মঙ্গলবার পর্যন্ত চব্বিশ ঘণ্টায় সারাদেশে নতুন করে আরও ২৩৯ জন পুলিশ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। বর্তমানে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ১শ’ ৫৩ জনে। যার মধ্যে ঢাকা মহানগর পুলিশের সংখ্যা সবচেয়ে বেশি। মঙ্গলবার পর্যন্ত ডিএমপির ৫৭৬ জন পুলিশ সদস্য আক্রান্ত হয়েছেন। আরও এক হাজার ১শ’ ৭৯ জন পুলিশ সদস্যকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। আইসোলেশনে রয়েছেন ১ হাজার ৬৩ জন পুলিশ সদস্য। আর করোনাযুদ্ধে জয়ী ৮৫ পুলিশ সদস্য সুস্থ হয়ে ইতোমধ্যেই বাড়ি ফিরেছেন। এ পর্যন্ত পাঁচ পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে। আক্রান্তদের অধিকাংশই মাঠ পর্যায়ে কাজ করা পুলিশ সদস্য। করেনাভাইরাসে আক্রান্ত পুলিশ সদস্যদের সর্বোচ্চ চিকিৎসা নিশ্চিত করা হয়েছে। পাশাপাশি তাদের পরিবারের সার্বিক খোঁজখবর নেয়া হচ্ছে বলে জানিয়েছেন পুলিশ মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ।

পুলিশ সদর দফতর ও ঢাকা মহানগর পুলিশ জানিয়েছে, পুলিশের শারীরিক সক্ষমতা বাড়াতে পুষ্টিকর খাবারের ব্যবস্থা করা হয়েছে। ডিএমপির মিডিয়া বিভাগের উপ-কমিশনার মাসুদুর রহমান বলছেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশের যেসব সদস্য করোনা আক্রান্ত, আইসোলেশন ও কোয়ারেন্টাইনে আছেন তাদের রুটিন খাবারের বাইরে নিয়মিত ডিম, দুধ, কলা, আদা, লবঙ্গ ও অন্যান্য পুষ্টিকর খাদ্যদ্রব্য সরবরাহ করা হচ্ছে।

ডিএমপির কোয়াটার মাস্টারের দায়িত্বে থাকা সহকারী পুলিশ কমিশনার মোঃ হাফিজুর রহমান জানান, যারা নিয়মিত দায়িত্ব পালন করছেন তাদের নিয়মিত খাবারের পাশাপাশি লেবু, মৌসুমি ফল আনারস ও মালটা সরবরাহ করা হচ্ছে। তাদের মেসসমূহে ২৪ ঘণ্টা গরম পানির ব্যবস্থা রয়েছে। ফোর্সের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সকল পুলিশ সদস্যের মধ্যে ভিটামিন ‘সি’ ও জিংক ট্যাবলেট বিতরণ করা হয়েছে। প্রত্যেক সদস্যের আলাদা প্লেট ও গ্লাসসহ অন্যান্য সামগ্রী দেয়া হয়েছে। ব্যারাক ও মেসগুলোতে তিন বেলা জীবাণুনাশক ছিটানো ও পরিষ্কার করা হচ্ছে। ডাইনিং টেবিলে সবাইকে জুতা খুলে প্রবেশ করা নিশ্চিত করা হয়েছে। পাশাপাশি সামাজিক দূরত্ব বজায় রেখে খাবার খেতে হচ্ছে।

এদিকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক বাচ্চু মিয়া করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। সোমবার সন্ধ্যায় আইইডিসিআর থেকে আসা করোনা টেস্টের রিপোর্টে তার পজেটিভ আসে। নিজের করোনা আক্রান্তের বিষয়টি নিজেই নিশ্চিত করেছেন তিনি। পেশার তাগিদে হাসপাতালে করোনা আক্রান্ত রোগীদের খোঁজখবর নিতে গিয়েই তিনি আক্রান্ত হতে পারেন বলে তার ধারণা। এছাড়াও ডিএমপির দুইজন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) ও একজন সহকারী পুলিশ কমিশনার (এসি) পদমর্যাদার কর্মকর্তা আক্রান্ত হয়েছেন।

পুলিশ সদর দফতরের মিডিয়া বিভাগের সহকারী মহাপরিদর্শক (এআইজি) সোহেল রানা জানান, জনগণের সুরক্ষায় বাংলাদেশ পুলিশের দুই লক্ষাধিক সদস্য মাঠে আছেন। দায়িত্ব পালনের সময় তাদের নিজেদের সুরক্ষিত রাখার পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনা দেয়া হয়েছে। প্রতিদিনই তাদের এসব বিষয়ে সচেতন করা হচ্ছে। দায়িত্বরতদের অবশ্যই মাস্ক ও হ্যান্ডগ্ল্যাভস ব্যবহার করতে বলা হয়েছে।