ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

পেঁয়াজ আমদানি বন্ধকে পুঁজি করেছে ব্যবসায়ীরা: বাণিজ্যমন্ত্রী

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০১৯  

ব্যবসায়ীরা ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ হওয়ার বিষয়টিকে পুঁজি করে দামে কারসাজি করছেন বলে অভিযোগ করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী। তিনি বলেন, আমদানি বন্ধ হওয়ার সঙ্গে সঙ্গে দেশে যা মজুদ ছিল সেটা কাজে লাগালে পেঁয়াজের দাম বাড়তো না।

সোমবার বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়ের যৌথ সভার আগে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

টিপু মুনশি বলেন, ভারত থেকে পেঁয়াজের আমদানি যখন বন্ধ হয় তার কমপক্ষে পাঁচ ছয় দিন পরে ঘাটতি সৃষ্টি হওয়ার কথা। কিন্তু যেটা দেখলাম ভারত থেকে আমদানি বন্ধ হওয়ার সঙ্গে সঙ্গে বাংলাদেশে পেঁয়াজের দাম বেড়েছে। এ বিষয়ে এখন আমরা শক্ত অবস্থানে যাব।

তিনি আরো বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে সারাদেশে পেঁয়াজের বাজার ও স্টক কতটুকু, কোথায় কীভাবে আছে, সেটা দেখার জন্য দশটি কমিটি করে দিয়েছিলাম। আমি কয়েকদিন বিদেশে ছিলাম, আজকে সকালে এসেছি। আজই এই কমিটিগুলোর প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করা হবে। 

মন্ত্রী বলেন, ভারতের বাণিজ্যমন্ত্রীর সঙ্গে আমি কথা বলেছি। তারা বলেছে, এ মাসের শেষ নাগাদ ভারত আমাদের পেঁয়াজ দেবার চেষ্টা করবে। তবে আমি যতদূর জানি ভারতের বাজারেও পেঁয়াজের দাম বৃদ্ধি হয়েছে। সেখানেও ৬০ থেকে ৭০ টাকা কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে।

এই ভোগান্তি কতদিন থাকবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, দেখুন প্রধানমন্ত্রী নিজেও বলেছেন; সাধারণ মানুষদের একটু ধৈর্য ধরতে হবে। হয়তো এ পরিস্থিতি নিয়ন্ত্রণে একটু সময় লাগবে। তবে যথাসম্ভব দ্রুততম সময়ের মধ্যে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণের চেষ্টা করছি।

মিয়ানমারের সঙ্গে রোহিঙ্গা ইস্যুতে আমাদের মনস্তাত্ত্বিক দূরত্বের পরেও তাদের থেকে পেঁয়াজ নেয়ায় আমাদেরকে দুর্বল মনে করবে কিনা? এমন প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, না এটা ঠিক নয়। মিয়ানমারের সঙ্গে রোহিঙ্গা ইস্যুতে আমাদের কিছু ডিলিংস থাকলেও আগে থেকে তাদের সঙ্গে আমাদের বাণিজ্যিক সম্পর্ক ভালো। রোহিঙ্গা ইস্যুতে তো আর সবকিছু থেমে থাকার থাকতে পারেনা।

বাজারে পিঁয়াজের দাম বেশি অথচ আরতগুলোতে পেঁয়াজ পৌঁছে যাচ্ছে, ব্যবসায়ীরা এসব পেঁয়াজ আটকে রেখেছে- এ প্রসঙ্গে টিপু মুনশি বলেন, এ বিষয়টি নিয়ে আজ বসছি। ব্যবসায়ীরা যাতে সাধারণ মানুষকে জিম্মি করতে না পারে সে বিষয়ে দ্রুত সময়ের মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।