ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পোকা-মাকড় দমনে আলোক ফাঁদ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৮ অক্টোবর ২০১৯  

ফসলি জমিতে ক্ষতিকর পোকা মাকড় দমন করতে কুমিল্লা সদর দক্ষিণ ও লালমাই উপজেলার ৪৩টি ব্লকে ৬ অক্টোবর সন্ধ্যায় একযোগে আলোক ফাঁদ স্থাপন করা হয়েছে।

এ পদ্ধতিতে জমির পাশে বহনযোগ্য আলো উচুঁ তিন কোনাকার বাশেঁ ঝুলিয়ে এবং নিচে বড় গামলায় সাবান পানি রেখে এই আয়োজন করা হয়।

এ কার্যক্রমে উপস্থিত ছিলেন কুমিল্লার অতিরিক্ত উপ-পরিচালক (উদ্ভিদ সংরক্ষণ) আউব মাহমুদ, কুমিল্লা সদর দক্ষিণ কৃষি অফিসার মোঃ মহিউদ্দিন মজুমদার, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার আউলিয়া খাতুন, সীমা মন্ডল, সহকারী কৃষি সম্প্রসারণ অফিসার, উপ সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার মামুনুর রশিদ এবং সংশ্লিষ্ট ব্লকের উপ সহকারী কৃষি কর্মকর্তা।

এছাড়া সংশ্লিষ্ট জমির কৃষক, প্রতিবেশী কৃষক এবং অন্যান্য উৎসুক চাষীরাও উপস্থিত ছিলেন। অত্যন্ত আনন্দমুখর পরিবেশে এ কর্মসূচী পালিত হয়।

এ পদ্ধতিতে জমির ভিতর থেকে পোকা-মাকড় আলোতে বের হয়ে আসে এবং সাবান পানিতে পড়ে মারা যায়, যা প্রাকৃতিক উপায়ে পোকা-মাকড় দমন ও পর্যবেক্ষণ করার এক ফলপ্রসু প্রচেষ্টা। পরিবেশ বান্ধব এই পদ্ধতিতে কৃষকরা সহজেই পোকা শনাক্ত করে সঠিক  কীটনাশক ব্যবহার করতে পারবে এতে ফসলের মাঠে যত্রতত্র কীটনাশক প্রয়োগ কমবে। সহজলভ্য এ প্রযুক্তির প্রয়োগে কৃষক খুবই আনন্দিত। প্রতি রোববার এ কার্যক্রম মাঠে বাস্তবায়ন হবে।