ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

প্যাকেজ ঋণ বিতরণে তদারকি বাড়াচ্ছে কেন্দ্রীয় ব্যাংক

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৩ জুন ২০২০  

করোনার প্রাদুর্ভাবের ক্ষতি কাটিয়ে উঠতে কটেজ, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) উদ্যোক্তাদের স্বল্প সুদে ঋণ দিতে ২০ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে সরকার। এই প্যাকেজের আওতায় উদ্যোক্তারা ৪ শতাংশ সুদে ঋণ পাবেন। কিন্তু নানা জটিলতায় বাণিজ্যিক ব্যাংকগুলো ঋণ বিতরণ করছে না। তাই ঋণ বিতরণ বৃদ্ধির জন্য তদারকী বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। তদারকি বাড়ানোর উদ্দেশ্যে মাসিকভিত্তির পরিবর্তে পাক্ষিকভিত্তিতে ঋণ বিতরণের তথ্য জানাতে ব্যাংকগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। সার্কুলারে বলা হয়েছে, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো সিএমএসএমই খাতে প্রনোদনা প্যাকেজের ঋণ বিতরণে আশানুরুপ গতি আনতে সক্ষম হয়নি। তাই সার্বক্ষনিক তদারকীর স্বার্থে সিএমএসএমই খাতে ঋণ বিতরণ তদারকী আরও জোরদার করা আবশ্যক। এ জন্য এই প্যাকেজের ঋণ বিতরণ সংক্রান্ত তথ্য প্রতিমাসের পরিবর্তে পাক্ষিকভিত্তিতে পরবর্তী ৫ দিনের মধ্যে জানাতে হবে। অর্থাৎ প্রথম পাক্ষিকের তথ্য সংশ্লিষ্ট মাসের ২০ তারিখের মধ্যে এবং দ্বিতীয় পাক্ষিকের তথ্য পরবর্তী মাসের ৫ তারিখের মধ্যে জানাতে হবে।

উল্লেখ্য, করোনা মোকাবেলায় উদ্যোক্তাদের সহায়তা করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ঘোষিত ২০ হাজার কোটি টাকার প্যাকেজের ১০ হাজার কোটি পূন:অর্থাযন করবে কেন্দ্রীয় ব্যাংক। এই প্যাকেজ থেকে ক্ষতিগ্রস্থ উদ্যোক্তারা ৪ শতাংশ সুদে ঋণ পাবেন। তবে ব্যাংক সুদ পাবে ৯ শতাংশ। বাকী ৫ শতাংশ সুদ সরকার ভর্তৃকী দেবে। উদ্যোক্তারা অভিযোগ করে আসছেন, কাগজপত্রসহ নানা জটিলতায় আবেদন করে তারা ঋণ পাচ্ছেন না। বাণিজ্যিক ব্যাংকের এমডিরা স্বীকার করেছেন বিভিন্ন প্রক্রিয়া সম্পন্ন করে ঋণ দিতে দেরি হচ্ছে।