ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

প্রজনন ক্ষমতা কমায় কয়েলের ধোঁয়া!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২০  

দিন বাড়ছে মশার উপদ্রপ। সেই সঙ্গে বাড়ছে মশাবাহিত রোগ। তাইতো এর হাত রেখে রক্ষা পেতে মানুষ নানান পদ্ধতি অবলম্বন করেন। মশারি, কয়েল কিংবা মশা তাড়ানোর স্প্রে ইত্যাদি আরো কত পদ্ধতি।

জানেন কি, মশা যতটা ভয়ংকর ঠিক ততটাই ভয়ংকর মশা তাড়ানোর কয়েলও। বিশেষ করে মানহীন কয়েলে। যা অবৈধ ভাবে বিভিন্ন প্রতিষ্ঠান বানিয়ে থাকে। মশার কামড় মোটেও সহনীয় নয়। তাছাড়া ডেঙ্গু বা মশাবাহিত অন্যান্য রোগ থেকে বাঁচতেই মানুষ কয়েলের ব্যবহার করে থাকেন। যা মারাত্মক ক্ষতির কারণ হতে পারে সবার জন্য।

বিশেষজ্ঞদের মতে, মশার ওষুধের ক্ষতিকর প্রতিক্রিয়ায় হাঁপানি, শ্বাসকষ্ট, ক্যানসার, ফুসফুস, কিডনির রোগসহ নানা রোগের বিপদ বাড়ছে।

গাইনোকোলজিস্ট ডা. নওশিন শারমিন পূরবী জানিয়েছেন, কয়েলের ধোঁয়া মশা মারছে ঠিকই, কিন্তু তা মানুষের প্রজনন ক্ষমতা কমিয়ে দিচ্ছে।

তিনি জানান, অনুমোদিত মাত্রার বিষাক্ত রাসায়ানিক ব্যবহার করে তৈরি করা মশার কয়েল প্রজনন স্বাস্থ্যের ওপর মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলছে। গর্ভপাতের হার বাড়িয়ে দিয়েছে। পুরুষের শুক্রানু কমে যাচ্ছে। প্রিম্যাচিউর বাচ্চার জন্মহার বেড়ে গেছে।

তিনি আরো বলেন, এসব কয়েলের ধোঁয়া চোখে কম দেখা, মাথাব্যথাসহ নানা সমস্যার জন্ম দিচ্ছে।

তাই সচেতনাতা বাড়িয়ে এসব কয়েল ব্যবহার থেকে বিরত থাকুন। মশা তাড়াতে অন্য কোনো স্বাস্থ্যকর পদ্ধতি অবলম্বন করুন। তবে বেশি ভালো হয় মশারি ব্যবহার করা।