ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

প্রতারণার ধরণ ক্ষণে ক্ষণে পরিবর্তন

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২০  

বাবা ক্যন্সারের রোগী, বন্যায় কেড়ে নিয়েছে বসত ভিটে, যাত্রীর বেশে সহযোগিতা, পুরস্কারের প্রলোভন, সড়ক দুর্ঘটনায় আহত, অপরিচিত বন্ধু সেজে, এমন হরেক রকমের পরিচয়ে প্রতারণার ধরণও পরিবর্তন করেছে এক শ্রেণির প্রতারক চক্র।

যাত্রী ও সহযোগিতার হাত বাড়িয়ে প্রতারণা:

রাজু আহম্মেদ গাবতলী বাসস্ট্যান্ড থেকে আদাবর হয়ে ছোট ভাইয়ের ল্যাপটপ কিনতে যাবেন আগারগাঁও আইডিবি ভবনে। একটু পরেই একটা মেয়ে আসে, টুকটাক কথা বলার চেষ্টা। রাজু তাকে জানাল আদাবর যাবেন। মেয়েটি ঢাকায় নতুন, যাবেন আঙ্কেলের বাসা শ্যামলীতে। কিভাবে যাবেন বলতেই রাজু প্রস্তাব দিল তার সঙ্গেই যেতে। শ্যামলীতে নামিয়ে দেবো। সিএনজি দেখে মেয়েটিও ওঠে ওই ভাড়া করা সিএনজিতে। রওনা দেয়ার কিছুক্ষণ পর পিস্তল ধরে ব্যাগ, মানিব্যাগ, মোবাইলসহ যা যা ছিল রেখে নামিয়ে দিয়ে সিএনজি নিয়ে পালিয়ে যায়।

সড়ক দুর্ঘটনার কথা বলে বিকাশে প্রতারণা:

শফিকুল ইসলাম নামের এক ব্যক্তির কাছে রবি কাস্টমার কেয়ার পরিচয়ে ফোন দিয়ে বলা হয় সিগনালে কিছু সমস্যা হচ্ছে। আপনার মোবাইল ঠিক মত সিগনাল পাচ্ছে না। ব্যাটারি শর্টসার্কিট হয়ে আগুন ধরে যেতে পারে। দুই ঘণ্টা মোবাইল অফ রাখতে হবে। শফিক মোবাইল বন্ধ করার সঙ্গে সঙ্গে উনার স্ত্রীর নম্বরে ফোন দিয়ে বলা হয় শফিক সাহেব এক্সিডেন্ট করেছে। ইমার্জেন্সিতে আছেন। জরুরি কিছু ওষুধ, ইঞ্জেকশন এবং অক্সিজেনের জন্য টাকা লাগবে। বিকাশে পাঠাতে হবে, স্ত্রী দিশেহারা হয়ে মেয়েকে বলে বাবাকে কল দিতে, মোবাইল বন্ধ। বিশ্বাস করলেন তার বাবা আসলেই এক্সিডেন্ট করেছেন। টাকা পাঠানোর পর ফোন অফ করে দেন প্রতারক। পরে বাবার ফোন অন হলে বুঝতে পারে তারা প্রতারিত হয়েছেন।

পুরস্কারের নামে প্রতারণা: 

হ্যালো স্যার আপনি কি শুনতে পাচ্ছেন? আমি গ্রামীণ, রবি, বাংলালিংক এমন কিছু সিম কোম্পানি থেকে বলছি। আপনি লটারিতে গাড়ি, ফ্ল্যাট, নগদ টাকা পেয়েছেন। আপনি খুব সৌভাগ্যেবান ব্যক্তি, তাই আপনাকে এ পুরস্কার দেয়া হবে। এমন লোভনীয় প্রস্তাবের টার্গেট বেশির ভাগ মেয়েরা। পড়ে হাতিয়ে নেন লাখ লাখ টাকা।
 
সম্প্রতি কামরুন নাহার নামে একজন মহিলা গ্রাহককে গ্রামীণফোন কাস্টমার কেয়ার সেন্টার থেকে কর্মকর্তা সেজে লটারির মাধ্যমে ৪ লাখ ৯৫ হাজার টাকা পাওয়ার খবর জানায় প্রতারকচক্র। ওই টাকা পেতে ভ্যাট, সার্ভিস চার্জ বাবদ ৫০ হাজার টাকা বিকাশ নম্বরের মাধ্যমে পাঠাতে বলে তারা। প্রতারক চক্রের ফাঁদে পড়ে ওই মহিলা বিকাশ নম্বরে দুই বারে ৪৬ হাজার ২৪০ টাকা পাঠিয়ে দেয়। এ সূত্র ধরে প্রতারণা চক্রের পাঁচ সদস্যকে গ্রেফতার করে র‌্যাব। এসময় প্রতারণার কাজে ব্যবহৃত ১৩টি ফোন, ১৫টি সিম কার্ড এবং গ্রামীণফোন কাস্টমার কেয়ার সার্ভিসের পরিচয়পত্র উদ্ধার করা হয়।

র‍্যাবকে প্রতারক চক্রের সদস্যরা জানায়, তাদের বেশি টার্গেট মহিলারা। কারণ মহিলাদের প্রতারণার ফাঁদে ফেলা সহজ। তারা দীর্ঘদিন ধরে এভাবে প্রতারণা করে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিয়েছে।

ফেসবুকে অপরিচিত বন্ধু হতে সাবধান:

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের সুবাদে রিয়ার পরিচয় নিলয়ের সঙ্গে। নিলয়ের সঙ্গে দেখা করা ও ঈদের শপিং করা দুটোই হবে ভেবে বসুন্ধরা সিটিতে আসতে বলে নিলয়কে। কথা মত বসুন্ধরা সিটিতে দেখা হয় দুজনের।

নিলয় বলে সে মোবাইল কিনবে রিয়ার পছন্দ মতো। কয়েকটা দোকান ঘুরে রিয়ার পছন্দ হল সনি এক্সপেরিয়া জেড। দাম দর হয়ে গেল। মোবাইলে সিম লাগিয়ে নিলয় নেটওয়ার্কে সমস্যা বলে কথা বলতে যায় দোকানের বাইরে। সুযোগ বুঝে দোকানের সামনে থেকে সটকে পড়ে নিলয়। দোকানদার কিছুক্ষণ পরপর জিজ্ঞেস করছে যে সঙ্গের লোক কই? নিলয়ের নম্বরও বন্ধ। ফেসবুক আইডিও ডিএকটিভ। কোন ছবিও সেভ করে রাখেনি রিয়া। শপিংয়ের টাকা ও জমানো টাকা থেকে মোবাইলের দাম দিয়ে প্রতারিত হয় রিয়া।

প্রতারণার নতুন ধরণ ভিক্ষাবৃত্তি:

দেশ বদলাচ্ছে, সেইসঙ্গে বদলাচ্ছে প্রতারণার কৌশল ও ধরণ। শিশু ভাড়া, বন্যায় বসত-বাড়ি ভেঙে গিয়েছে, মায়ের ক্যান্সার, গরীব মেয়ের বিয়ে দেয়া, হাসপাতাল থেকে লাশ নিয়ে গ্রামে যাওয়া ইত্যাদির কথা বলে অভিনব কায়দায় ভিক্ষাবৃত্তির ধরণ পরিবর্তন করেছে এক শ্রেণির প্রতারক চক্র।  

রাজধানীর প্রতিটি এলাকায় রাস্তায়, মার্কেটের সামনে বা পাড়া-মহল্লায় দেখা মেলে এই প্রতারণার দৃশ্য। গ্রুপের সদস্যের একজন বোরকা পরা মহিলা কাঁধে একটি বাচ্চা, বাবার হাত ধরে রয়েছে আরো দুই বা একটি সন্তান। বসত-বাড়ি বন্যার পানিতে ডুবে গেছে। আবার কেউ বলে গ্রামে যাবেন ভাড়া নেই। এই একই কথা বলে বছরের পর বছর মানুষের সঙ্গে প্রতারণা করে আসছে এই চক্র।

এই প্রতারণা সম্পর্কে আইনশৃঙ্খলাবাহিনী জানান, রাজধানী জুড়ে বর্তমানে এই চক্রের সদস্যদের দেখা যাচ্ছে। এরা মানুষের ইমোশনকে কাজে লাগিয়ে ভিক্ষার নামে এই প্রতারণা করে আসছে। 

র‍্যাব-১ এর অধিনায়ক শাফি উল্লা বুলবুল বলেন, পুরস্কারের নামে, ফেসবুকে বন্ধু সেজে প্রতারণা চক্রের অনেক সদস্যদের ধরে আইনের আওতায় আনা হয়েছে। এরা অনেক চালাক ধ্রুত প্রকৃতির। এরা মূলত মহিলাদের টার্গেট করে থাকে।