ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

প্রতি মাসেই হবে প্রাণঘাতী সুনামি!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০১৯  

জলবায়ু পরিবর্তন আটকানোর জন্য সব নিয়ম মানা হলেও সমুদ্রের জলস্তর বৃদ্ধি আটকানো যাবে না বলে দাবি বিশেষজ্ঞদের। সম্প্রতি এ বিষয়ে গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে প্রসিডিংস অব দ্য ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেসে। ওরেগন স্টেট ইউনিভার্সিটির একট দল গবেষক দীর্ঘ সময় ধরে এই গবেষণা করেছেন।

পরিবেশদূষণ নিয়ন্ত্রণ ও জলবায়ু পরিবর্তন আটকানোর জন্য ২০১৫ সালে প্যারিস জলবায়ু চুক্তি করা হয়। যে কয়েকটি দেশ ‘সাক্ষর’ করেছে তারা যদি ২০৩০ সালের মধ্যে সেই লক্ষ্যমাত্রা পূরণ করে, তাহলেও প্রথম ১৫ বছর পরিবেশদূষণকারী নির্গমন কমানো যাবে না। তার পরিমাণ এতটাই হবে যে তার জেরে ২৩০০ সালের মধ্যে সমুদ্রের জলস্তর প্রায় ২০ সেন্টিমিটার বেড়ে যাবে।

এই পরিসংখ্যান দেখেই বোঝা যায়, ভবিষ্যতে কতটা ভয়াবহ দিন অপেক্ষা করছে। সারা পৃথিবী স্থলভাগ চলে যাবে জলের তলায়, প্রতিমাসে কয়েকবার হবে সুনামি। এর ওপর গবেষকরা এই কম্পিউটার মডেলে ধরে নিয়েছেন যে ২০৩০ সালের মধ্যে সব দেশের সরকার তাদের নির্ধারিত লক্ষ্যমাত্রা ছুঁয়ে ফেলবে।

প্রতিবেদনে বলা হয়, বাস্তব কিন্তু একেবারেই ভিন্ন। মাত্র কয়েকটি দেশ প্যারিস চুক্তি অনুযায়ী জলবায়ু পরিবর্তনের বিষয়ে নির্ধারিত লক্ষ্য মেনে কাজ করছে। পরিস্থিতি এ রকমই থাকলে সমুদ্রের জলস্তর বৃদ্ধি ঠিক কোথায় গিয়ে পৌঁছবে, সেটি আন্দাজ করেই শিউরে উঠছে গবেষকরা।

ওরেগন স্টেট ইউনিভার্সিটির ওই গবেষকদলের এক সদস্য পিটার ক্লার্ক বললেন, ভবিষ্যতে বেশ অনেকটা সময় সমুদ্রের জলস্তর বৃদ্ধি বড়সড় সমস্যা হিসেবে আমাদের ভোগাবে।