ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

প্রতি ৭৭৬ জন বন্দির জন্য একজন চিকিৎসক

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০২০  

দেশের ৬৮টি কারাগারে মোট ৮৬ হাজার ৯৯৮ জন বন্দির চিকিৎসা দেয়ার জন্য নিয়োজিত আছেন ১১২ জন চিকিৎসক। অর্থাৎ, গড়ে প্রতি ৭৭৬ জন বন্দির জন্য রয়েছেন একজন করে চিকিৎসক। সেইসাথে, চিকিৎসকদের ২৯টি পদ এখন শূন্য।

বৃহস্পতিবার হাইকোর্টে জমা দেওয়া এক প্রতিবেদনে এসব তথ্য জানা যায়। 

গত বছরের ৫ নভেম্বরের আগে বন্দিদের চিকিৎসার জন্য মাত্র ১০ জন চিকিৎসক নিয়োজিত ছিলেন। পরে, সরকার কারাগারের জন্য প্রেষণে ১০২ জন চিকিৎসককে নিয়োগ দেয়।

গত বছর ১৮ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জে আর খান রবিন এই সংক্রান্ত নির্দেশনা চেয়ে রবিন হাইকোর্টে একটি রিট পিটিশন করেন। 

ওই রিটের পরিপ্রেক্ষিতে কারাগার মহাপরিদর্শকের কার্যালয় থেকে আইনজীবী শফিকুল ইসলামের মাধ্যমে এই প্রতিবেদন জমা দেওয়া হয়।

বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের হাইকোর্ট বেঞ্চ এই প্রতিবেদন গ্রহণ করে এক মাস পর এ বিষয়ে শুনানি হবে বলে জানা যায়।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার বলেন, দেশের যেসব জেলার কারাগারে চিকিৎসকদের পদ শূন্য আছে, সে সব জেলার সিভিল সার্জনদের চিকিৎসক নিয়োগ দিতে হাইকোর্ট স্বাস্থ্য অধিদফতরের জন্য একটি নোটিশ জারি করেছেন। 

জানা যায়, কারাগারে ৪০ হাজার ৬৬৪ জন বন্দিকে রাখার ব্যবস্থা থাকলেও, গত বছরের ২৭ আগস্ট পর্যন্ত এই সংখ্যা ছিল ৮৬ হাজার ৯৯৮ জন।