ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

প্রতিদিন কত ঘণ্টার বেশি বসে থাকা উচিত নয়

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৪ আগস্ট ২০২২  

অফিসের কাজের জন্য প্রায় ১০-১২ ঘণ্টা বসে বসেই কেটে যাচ্ছে? সেক্ষেত্রে আপনাকে বলে রাখা, আপনার এই অভ্যাস বাড়িয়ে দিচ্ছে নানা ধরনের সমস্যা। সেই সমস্যার তালিকা শুনলেও আপনি অবাক হবেন।

দীর্ঘক্ষণ বসে কাটালে অকাল বার্ধক্যের সমস্যা দেখা দিতে পারে বলে আশঙ্কা করেন অনেকেই। এর ফলে জীবনকালও কমে যেতে পারে। কারণ দিনের বড় অংশই এক জায়গায় বসে কাটালে নানা ধরনের রোগের প্রকোপ বাড়ে। আর সেটিই কমিয়ে দিতে পারে আয়ু।

শরীরের কোনো জায়গায় শিরা নীল হয়ে যাওয়া, ফুলে যাওয়ার মতো সমস্যাও দেখা দিতে পারে এর ফলে। একে চিকিৎসাবিজ্ঞাের ভাষায় বলে ভ্যারিকোজ ভেইনস। এই সমস্যাতেও আক্রানত হন অনেকে। 

দিনের অনেকটা সময়, বিশেষ করে ১০ ঘণ্টার উপর বসে কাটালে বাড়তে থাকে ডায়াবেটিসের আশঙ্কাও। এর ফলে শরীরে কিছু হরমোনের ভারসাম্যের অভাবও দেখা দেয়। 

শরীরচর্চা করলে ঠিক যা যা হয়, দীর্ঘক্ষণ বসে থাকলে, তার বিপরীতগুলো ঘটে। পেশির স্থিতিস্থাপকতা সবচেয়ে বেশি কমে যায়। ফলে পেশিতে টান ধরার মতো সমস্যা দেখা দেয়। দিনের মাথায় ১০ ঘণ্টার বেশি বসে কাটালে এই সমস্যা দেখা দিতেই পারে। 

হরমোনের ভারসাম্যের অভাবের সূত্রেই বলা যায়, দীর্ঘক্ষণ বসে কাটালে বাড়তে থাকে উদ্বেগের মতো সমস্যার পরিমাণও। এটি ডেকে আনতে পারে নানা ধরনের বিপদ। যারা বাড়িতে বসে অফিসের কাজ করেন, তাদের সঙ্গে বাইরের জগতের যোগাযোগ কমতে থাকে। এই সমস্যা তাদের ক্ষেত্রে বড় আকারও নিতে পারে। 

হাঁটাহাঁটির পরিমাণ কমে গেলে, এক জায়গায় দীর্ঘক্ষণ বসে কাজ করলে ওঝন যে বাড়বে, সে বিষয়ে কোনো সন্দেহ নেই। কোভিডের পরে ঘরে বসে কাজের পরিমাণ বেড়েছে। এবং সেটিই বহু মানুষের স্থুলতার কারণ হয়ে দাঁড়িয়েছে।

অনেক সময় এক জায়গায় বসে কাজ করলে বাড়তে থাকে হৃদরোগের আশঙ্কা। কারণ তাদের হৃদযন্ত্রের আশপাশে মেদের পরিমাণ বাড়তে থাকে। এটিই বাড়িয়ে দেয় হৃদরোগের আশঙ্কা। তাই অন্তত দিনের কিছু সময় হাঁটা উচিত।