ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

প্রথম আলো-ডেইলি স্টারে ব্রিটিশ হাইকমিশনারের গোপন বৈঠক!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২০  

আবারো নতুন করে বিতর্কে জড়ালেন পশ্চিমা হাইকমিশনারদের অনেকে। বিশেষ করে ডেইলি স্টারের সম্পাদকের সাথে ব্রিটিশ রাষ্ট্রদূতের গোপন বৈঠক নতুন করে বিতর্কের সৃষ্টি করেছে। ২৭ ফেব্রুয়ারি সকালে ইংরেজি দৈনিক ‘ডেইলি স্টার এর কার্যালয় পরিদর্শনে গিয়েছেন ব্রিটিশ রাষ্ট্রদূত রবার্ট চ্যাটারটন ডিকসন। অনির্ধারিত এই পরিদর্শনে এসে ঘন্টাখানেক পরে তিনি বেরিয়ে যান। জানা যায়, এই পরিদর্শনের ফাঁকে একটি গুরুত্বপূর্ণ গোপন বৈঠক করেছেন ডিকসন। বৈঠকে ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম ও প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান উপস্থিত ছিলেন।

এদিকে হঠাৎ পত্রিকা অফিস পরিদর্শন ও বৈঠকের কারণ সম্পর্কে ২৭ ফেব্রুয়ারি সন্ধ্যা পর্যন্ত কিছু জানায়নি ব্রিটিশ দূতাবাস বা ডেইলি স্টার কর্তৃপক্ষ।

উল্লেখ্য, এর আগে ঢাকার দুই সিটি নির্বাচনে পর্যবেক্ষক নিয়োগ নিয়ে বেশ চাঞ্চল্য দেখা দেয় বিদেশি কূটনীতিক পাড়ায়। তাদের মধ্যে সবচেয়ে বেশি তৎপর ছিলেন ব্রিটিশ হাইকমিশনার। এমনকি বিএনপির মনোনীত প্রার্থীদের বাসায় গিয়েও বৈঠক করেছেন তিনি।

আসন্ন চট্টগ্রাম সিটির নির্বাচন নিয়ে ব্রিটিশ হাইকমিশনার ডিকসন এমনই কোন তৎপরতায় যুক্ত হতে যাচ্ছেন বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

জানা গেছে, চ্যাটারটন ডিকসন ২০১৯ সালের মার্চ এ বিদায়ী হাইকমিশনার আলিসন ব্লেকের জায়গায় নিযুক্ত হয়েছিলেন।

এর আগে বুধবার প্রথম আলো কার্যালয় পরিদর্শনে যান তিন রাষ্ট্রদূত। সুইডেনের রাষ্ট্রদূত শার্লোটা স্লাইটার, ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এসট্রাপ পেটারসন ও নরওয়ের রাষ্ট্রদূত সিসেন ব্লিকেন। সেখানেও তারা কয়েক ঘন্টাব্যাপী অনির্ধারিত আলোচনা করেন প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের সাথে।