ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

প্রথম ভালোবাসা সত্যিই কি ভোলা যায় না

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০১৯  

প্রেম-প্রীতি, ভালোবাসা মানব জীবনের অন্যতম ভূষণ। যে মানুষের মাঝে প্রেম নেই, প্রীতি নেই, ভালোবাসা নেই তাকে মানুষ বলা যায় না। প্রথম ভালোবাসা নিয়ে একেকজনের অভিজ্ঞতা একেকরকম। কেউ হয়তো দূর থেকে ভালোবেসেই একজনকে সারাজীবন মনে রাখেন। কেউ আবার ব্যর্থ প্রেমের স্মৃতি আজীবন বয়ে বেড়ান। 

কি কারণে মানুষ প্রথম ভালোবাসার কথা ভুলতে পারেন না তা নিয়ে অনেক মত রয়েছে। 

জীবনের যে কোনো নতুন অভিজ্ঞতা যেমন- প্রেমে পড়া কিংবা গাড়ি চালানো যাই হোক না কেন ভুলে যাওয়াটা বেশ কঠিন। এ কারণে প্রেম না থাকলেও ওই অভিজ্ঞতাটা অনেকে ভুলতে পারেন না।  

বিজ্ঞানীদের মতে, হিপ্পোক্যাম্পাস হলো মস্তিষ্কের সেই অঞ্চল যা নতুন অভিজ্ঞতা, স্মৃতি এবং নতুন জিনিস শেখার স্থান। বিরল, নতুন অভিজ্ঞতা এবং চিত্রগুলি সনাক্ত করার জন্য এ স্থানের অনন্য ক্ষমতা রয়েছে।

গবেষণা বলছে, নতুন অভিজ্ঞতা বা তথ্য অন্যান্য পরিচিত তথ্য থেকে পৃথক হয়ে যায়। এ কারণে একজন ব্যক্তির প্রথমবারের মতো অভিজ্ঞতা অর্জনের কোনো কিছু মনে রাখা সহজ করে তোলে।

নিউরন জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্র থেকে জানা যায়, দৈনন্দিন এলোমেলো স্মৃতির চেয়ে প্রথমবারের মতো প্রেমে পড়ার উত্তেজনা বা প্রথম চুম্বনের রোমাঞ্চের মতো সংবেদনশীল স্মৃতিগুলি হিপ্পোক্যাম্পাসসহ মস্তিষ্কের বিভিন্ন অঞ্চলে সংরক্ষিত থাকে। 

প্রথম ভালোবাসার স্মৃতি গতকাল ঘটেছে যদি আপনার এমন অনুভূতি হয়, তাহলে বুঝবেন এটি কেবল আপনার আবেগ নয় যা স্মৃতিগুলিকে বাঁচিয়ে রেখেছে, বরং আপনার মস্তিষ্কে এমন একটি সক্রিয় অংশ রয়েছে, যা সম্ভবত স্মৃতিগুলিকে আজীবন তাজা রাখতে কঠোর পরিশ্রম করছে।