ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত সিদ্দিকী নির্বাচনে ভোটার উপস্থিতি না থাকলে সেটা কলঙ্কজনক হবে নির্বাচনী দায়িত্ব পালনে সম্পূর্ণ প্রস্তুত বিজিবি
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

প্রধানমন্ত্রীর উদ্বোধনের অপেক্ষায় ৩৯টি গৃহহীন ও ভূমিহীন পরিবার

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২১  

“আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার” এই শ্লোগান ধারণ করে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ‘মুজিববর্ষ‘ উপলক্ষে লাকসামে গৃহহীন ও ভূমিহীন ৩৯টি পরিবারকে পুনর্বাসনের জন্য ঘর নির্মাণ করে দেওয়া হচ্ছে। ইতিমধ্যে ৭টি ঘরের শতভাগ নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। বাকিগুলোর নির্মাণ কাজ দ্রুত চলছে। আগামী ২০ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি এর আনুষ্ঠানিক উদ্বোধন করার কথা রয়েছে। লাকসাম উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এ কে এম সাইফুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

লাকসাম উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, কুমিল্লার লাকসাম উপজেলায় এই প্রকল্পের আওতায় ইতিমধ্যে সরকারি ভাবে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় কর্তৃক ২৭টি এবং ব্যক্তিগত উদ্যোগে ১২টি ঘরসহ মোট ৩৯টি ঘর গৃহহীন ও ভূমিহীন পরিবারকে দেওয়া হবে। ইতিমধ্যে ৭টি ঘরের নির্মাণ কাজ শতভাগ সম্পন্ন হয়েছে। এখন কেবল হস্তান্তরের অপেক্ষায়। আগামী ২০ জানুয়ারি প্রধানমন্ত্রীর উদ্বোধনের মধ্যদিয়ে ওইসব পরিবারের ঠাঁই হবে সেখানে।

লাকসাম উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) দেবেশ চন্দ্র দাস জানান, সরকারি ভাবে ২৭টি পরিবারের প্রতিটি ঘর নির্মাণের জন্য পরিবহণ ব্যয়সহ ১ লাখ ৭৫ হাজার টাকা হারে মোট ৪৭ লাখ ২৫ হাজার টাকা বরাদ্দ রয়েছে। এ ছাড়া, ব্যক্তিগত উদ্যোগে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপির ব্যক্তিগত অর্থায়নে ৫টি, পেট্রোবাংলা চেয়ারম্যান মো. আবু বকর সিদ্দিক ২টি, কুমিল্লা পল্লী বিদ্যূত সমিতি-৪ ১টি, লাকসাম পৌরসভা মেয়র মো. আবুল খায়ের ১টি, উপজেলা ভাইস চেয়ারম্যান মহব্বত আলী ১টি, লাকসাম (পূর্ব) ইউপি চেয়ারম্যান আলী আহমেদ ১টি, উত্তরদা ইউপি চেয়ারম্যান মো. হারুনুর রশিদ ১টি এবং আজগরা ইউনিয়ন আওয়ামী যুবলীগ সভাপতি মো. নজরুল ইসলাম ১টি ঘর নির্মাণ করে দিচ্ছেন। তিনি বলেন, উপজেলায় ভূমিহীনদেরে ঘর নির্মাণে সরকারের পাশাপাশি বিত্তশালীরা এগিয়ে আসায় অন্যরা অনুপ্রাণিত হবে। এতে দরিদ্র জনগোষ্ঠীর দুঃখ-দুর্দশা অনেকাংশে লাঘব হবে।

তিনি আরো জানান, ঘরগুলো নির্মাণ কাজের শুরু থেকে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এ কে এম সাইফুল আলম নিজে উপস্থিত হয়ে দেখভাল করেছেন। কাজের যেন কোনো অনিয়ম না হয় সেই দিকে সমসময় তিনি নজর রেখেছেন। ঘরগুলো দ্রুত সময়ের মধ্যে বুঝিয়ে দেওয়া হবে।

লাকসাম উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এ কে এম সাইফুল আলম জানান, মুজিব জন্মশত বার্ষিকী  উপলক্ষে প্রধানমন্ত্রীর নির্দেশে সারাদেশের ভূমিহীন ও গৃহহীনদের জন্য সেমি পাকা ঘর নির্মাণ করা হচ্ছে। দুই রুম বিশিষ্ট ঘরগুলোর সঙ্গে একটি রান্নাঘর ও টয়লেট রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে ভূমিহীনদের পুনর্বাসনে এই প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। প্রতিবন্ধী, স্বামী পরিত্যাক্তা, ভিক্ষুক এবং ষাটোর্ধ প্রবীণ হতদরিদ্ররা এই প্রকল্পে অগ্রাধিকার পাবেন।

ইউএনও আরো জানান, জেলার সবকটি উপজেলার মধ্যে লাকসামে সর্বপ্রথম আশ্রয়ণ প্রকল্প-০২‘র কাজ সম্পন্ন হয়েছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি এবং কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীরের সঠিক দিকনির্দশনায় এই প্রকল্পের কাজ সম্পন্ন করতে উপজেলা প্রশাসন সক্ষম হয়েছে।