ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

প্রধানমন্ত্রীর তত্ত্বাবধানে আমফান-পরবর্তী পুনর্বাসন কাজ শুরু

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৩ মে ২০২০  

প্রধানমন্ত্রী শেখ হাসিনার তত্ত্বাবধানে সুপার সাইক্লোন ঘূর্ণিঝড় ‘আমফান’ পরবর্তী পুনর্বাসন তৎপরতা শুরু হয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
আজ শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর কেন্টিনে স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের উদ্যোগে অসহায় গরীব মানুষের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণের আগে তাঁর সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সে সংযুক্ত হয়ে একথা বলেন।

সরকার দুটি চ্যালেঞ্জ পার করছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, আমরা এখন দুটো চ্যালেঞ্জ মোকাবিলা করছি, করোনাভাইরাস সংক্রমন রোধ ও চিকিৎসা এবং আরেকটি হচ্ছে সুপার সাইক্লোন আমফানে ক্ষতিগ্রস্তদের সহায়তা ও পূনর্বাসন। তিনি জানান, প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নির্দেশে সাইক্লোন পরবর্তি পূনর্বাসন কাজ ইতোমধ্যে শুরু হয়েছে।’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, দুর্যোগ মোকাবিলায় অতীতের মতো এবারও প্রধানমন্ত্রী দক্ষতার সাথে সাফল্যের পরিচয় দিয়ে যাচ্ছেন। তিনি দুর্যোগের আমানিশায় অলো হাতে আঁধারের সাহসী কান্ডারী। প্রধানমন্ত্রী নির্দেশনা ও নিবিড় তত্তাবধানে চলছে ঘূণিঝড়ে ক্ষতিগ্রস্থ এলাকার পূনর্বাসনের কাজ।

তিনি বলেন, সশস্ত্র বাহিনী ও পুলিশ প্রশাসন ও অন্যান্য স্বেচ্ছাসেবী সংগঠন উদ্ধার তৎপরতাসহ পুনর্বাসন কার্যক্রম চালিয়ে যাচ্ছে। সশগ্রবাহিনী বিশেষ করে সেনা, নৌ ও বিমানবাহিনী সিভিল প্রশাসনকে উপদ্রুত এলাকায় উদ্ধার তৎপরতা, পূনর্বাসন ও চিকিৎসা সহায়তা দিয়ে যাচ্ছে এবং বেড়িবাঁধ মেরামত কাজ করছে। পাশাপাশি পুলিশ ও সামাজিক, স্বেচ্ছাসেবী সংগঠন এ কাজে এগিয়ে এসেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের প্রতি আস্থা রাখাতে জনগনের প্রতি আহ্বান জানিয়ে সড়ক পরিবহন মন্ত্রী বলেন, যে কোন দুর্যোগে থেমে থাকেনি বাংলাদেশ। প্রতিকূলতা ডিঙ্গিয়ে মর্যাদার সাথে মাথা তুলে দাঁড়ানো এক দেশ বাংলাদেশ। প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা করোনাভাইরাস সঙ্কট এবং প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়ক্ষতি পুষিয়ে ঘুরে দাঁড়াবো ইনশাল্লাহ। তিনি দেশবাসীর উদ্দেশ্যে বলেন, আপনারা মনে সাহস রাখুন, মনোবল হারাবেন না। দুর্যোগ ও দুর্বিপাকে পরীক্ষিত নেত্রী শেখ হাসিনা এবং তার সরকার আপনাদের পাশে রয়েছে।

ঈদের আনন্দ উদযাপনের চেয়ে বেঁচে থাকার লড়াই আমাদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, এবার এক ভিন্ন বাস্তবতায় ঈদ-উল-ফিতর আসন্ন। ঈদের আনন্দ উদযাপনের চেয়ে বেঁচে থাকার লড়াই আমাদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। বেঁচে থাকলে আমরা ঈদ উদযাপনের সুযোগ পাবো। এখন করোনাবিরোধী লড়াইয়ে আসুন আমরা ঐক্যবদ্ধভাবে সরকারে নির্দেশনা প্রতিপালন করি, স্থানান্তর না করি, স্বাস্থ্যবিধি মেনে চলি।

করোনাভাইরাস সঙ্কটে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বেেলন, করোনা সংকটে আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতাকর্মীরা ত্রাণ তৎপরতার বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে। মাটি ও মানুষের দল অতীতেও মানুষের সাথে ছিল, এখনও আছে, ভবিষ্যতেও থাকবে। স্বেচ্ছাসেবক লীগ ও বাংলাদেশ ছাত্রলীগ ছিন্নমূল শিশু, ভাসমান ও অসহায় দরিদ্র মানুষের মাঝে ঈদের আগে উপহার সামগ্রী বিতরণ করছেন, যা প্রশংসনীয় উদ্যোগ।
এ সময়ে তিনি সারা দেশের আওয়ামী লীগের নেতাকর্মীদের ঈদের আগে অসহায় মানুষের পাশে দাঁড়ানোর আবারও আহ্বান জানান।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় প্রান্তে স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ,সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু, ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়, সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য প্রমুখ উপস্থিত ছিলেন।