ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

প্রযুক্তি উদ্ভাবনে ৬ কোটি টাকার সহায়তা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৯ মার্চ ২০২৩  

তৃতীয় বারের মতো বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট প্রদান করা হচ্ছে

দেশে তরুণদের মধ্যে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে উদ্যোক্তা তৈরির লক্ষ্যে তৃতীয় বারের মতো বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট প্রদান করা হচ্ছে। এতে সেরা স্টার্টআপকে এক কোটি এবং আরও ৫০টি উদ্ভাবনী আইডিয়াকে ১০ লাখ করে মোট ৬ কোটি টাকার সহায়তা প্রদান করা হবে। তা ছাড়া সেরাদের মধ্যে  থেকে বাছাইকৃত কিছু প্রতিষ্ঠানকে কোটি টাকার বিনিয়োগ দেবে বাংলাদেশ স্টার্টআপ কোম্পানি।
মঙ্গলবার রাজধানী ঢাকার আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে স্টার্টআপদের জন্য সর্ববৃহৎ এই উদ্যোগ বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) আয়োজনের উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক এমপি। এবার শুধু দেশের মধ্য থেকে তরুণ উদ্যোক্তাদের আবেদনসমূহের মধ্য থেকে ৩০০টি উদ্ভাবনী স্টার্টআপকে প্রাথমিক পর্যায়ে নির্বাচন করা হবে।

পরবর্তীতে নির্বাচিত সেরা স্টার্টআপদের নিয়ে একটি ৩ দিনব্যাপী বুটক্যাম্প আয়োজন করা হবে। এ বুটক্যাম্পে স্টার্টআপদের নিয়ে দিনব্যাপী ওয়ার্কশপ রয়েছে। বুটক্যাম্পের সেরা স্টার্টআপদের থেকে নির্বাচন করা হবে ‘বিগ ২০২৩’-এর সেরা ৫১ স্টার্টআপ যাদের মধ্য থেকে নির্বাচিত সেরা ৫টি স্টার্টআপকে নিয়ে আয়োজিত হবে বিগ এর চূড়ান্ত রাউন্ড। এই চূড়ান্ত পর্ব থেকে অভিজ্ঞ বিচারকদের সমন্বয়ে গঠিত একটি সিলেকশন প্যানেলের মাধ্যমে নির্বাচন করা হবে এই আয়োজনের চূড়ান্ত ফল। ২২ এপ্রিল পর্যন্ত প্রতিযোগিতায় আবেদনের সুযোগ থাকবে। আর চূড়ান্ত আসর বসবে জুন মাসে। 
এ আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক বলেন, গত বছর আন্তর্জাতিক পর্যায়ে এ আয়োজন করা হলেও এবার শুধু দেশের মধ্যেই আবেদনের সুযোগ রাখা হয়েছে। করোনায় প্রযুক্তির মাধ্যমে বিভিন্ন সেবা নিশ্চিত করার বিষয়টি উল্লেখ করে  সামনে বৈশ্বিক অর্থনৈতিক সংকট মোকাবিলায় নতুন নতুন প্রযুক্তিগত সমাধান উদ্ভাবনের আহ্বান জানান তিনি। 
দেশে এখন আড়াই হাজার স্টার্টআপ প্রতিষ্ঠান ১৫ লাখ কর্মসংস্থান সৃষ্টি করেছে জানান প্রতিমন্ত্রী। ২০২৫ সাল নাগাদ ৫ হাজার স্টার্টআপ প্রতিষ্ঠান গড়ে তুলে ৩০ লাখ লোকের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যের কথা জানান তিনি। আর প্রযুক্তি খাতে জামানত ছাড়াই ঋণপ্রাপ্তির সুযোগের বিষয়টি তরুণদের সামনে তুলে ধরেন প্রতিমন্ত্রী। এখানে বিনিয়োগে লস হলেও কোনো দায় থাকে না ঋণ গ্রহণকারীর। বিভিন্ন স্টার্টআপ প্রতিষ্ঠানে এরই মধ্যে ৮০০ মিলিয়ন ডলার বিদেশী বিনিয়োগ এসেছে বলেও জানান জুনাইদ আহ্মেদ পলক।
বিশেষ অতিথির বক্তব্যে তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব শামসুল আরেফিন বলেন, স্মার্ট দেশ গড়তে অনেক উদ্ভাবনী আইডিয়া দরকার হবে। সামনে জ্বালানি, খাদ্য, পরিবেশ ও পানি ব্যবহার নিয়ে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনের আহ্বান জানান তরুণদের।
এর আগে বিগ সর্বপ্রথম ২০১৯ সালে স্টার্টআপের কাছে ব্যাপক জনপ্রিয়তা পাওয়ার পর ২০২১ সালে সফলভাবে দ্বিতীয়বারের  মতো  অনুষ্ঠিত হয়। এরই প্রেক্ষিতে, ২০২৩ সালে উক্ত জনপ্রিয় আয়োজনটি ৩য় বারের মতো আয়োজন করার সিদ্ধান্ত গ্রহণ করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। এবারের আয়োজনের প্রতিপাদ্য বিষয় হলো- ডেয়ার টু স্টোন্ড বিগ।
উল্লেখ্য, দেশের এ সরকারি সহায়তা পেয়ে অনেক প্রতিষ্ঠান পরবর্তীতে সিলিকন ভ্যালি থেকেও বিনিয়োগ পেয়েছে। বর্তমানে বিকাশ ও নগদ দুটি বিলিয়ন ডলারের স্টার্টআপ প্রতিষ্ঠান রয়েছে দেশে। সামনে আরো এমন প্রতিষ্ঠান তৈরি হবে বলে আশা করছেন আয়োজকরা।