ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

প্রশ্নপত্র ফাঁসের নামে মিথ্যা প্রচারণা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২ ফেব্রুয়ারি ২০২০  

এসএসসি ও সমমানের পরীক্ষা আগামীকাল সোমবার থেকে শুরু হচ্ছে। এবারের পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধে কঠোর অবস্থানে শিক্ষা মন্ত্রণালয়। এ ব্যবস্থাপনায় কোনো ক্রমেই সুযোগ নেই প্রশ্ন ফাঁস হওয়ার। তবে থেমে নেই প্রশ্ন ফাঁসকারী চক্র। তারা বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ভুয়া প্রশ্নপত্র ফাঁসের নামে মিথ্যা প্রচারণা চালাচ্ছে। তাদের থেকে সতর্ক হোন-
সাবধান হতে ছাত্রছাত্রী, অভিভাবক ও সচেতন নাগরিকদের জন্য কিছু কথা-

১. শিক্ষা মন্ত্রণালয় প্রশ্ন প্রণয়নের বিষয়টি সম্পূর্ণভাবে ঢেলে সাজিয়েছে। তারা জানিয়েছে, এ ব্যবস্থাপনায় প্রশ্নপত্র কোনোভাবেই ফাঁস হওয়ার সুযোগ নেই।
২. সামাজিক যোগাযোগ মাধ্যম বা জনপ্রিয় চ্যাট ইঞ্জিনগুলোর পাবলিক বা ক্লোজড গ্রুপে যারা প্রশ্ন সরবরাহ করবে বলে চটকদার বিজ্ঞাপন দিচ্ছে সেগুলো ভুয়া। এরইমধ্যে সেই সব ভুয়া অ্যান্টিটি বা কন্টেন্টগুলোর বিরুদ্ধে আইনশৃঙ্খলা বাহিনীর ব্যবস্থা প্রক্রিয়াধীন।
৩. একটি ভিন্নমতাবলম্বী পক্ষ দেশে অস্থিরতা তৈরি করার জন্যও এদের উস্কে দিচ্ছে।
৪. এসব গ্রুপের তৎপরতা অনুসরণ করছে প্রশাসন। তাই ছাত্রছাত্রীদের বা অভিভাবকদেরকে এসব গ্রুপে ঢু মেরে ফুটপ্রিন্ট না রাখার জন্য জানানো হয়েছে। এতে তারা আইনি ঝামেলায় জড়িয়ে পড়তে পারেন।
৫. কিছু কিছু পরীক্ষার হলগুলোতে ম্যাগনেট, অপ্টিক ও ফ্রিকোয়েন্সি ডিটেক্টর বসানো হয়েছে। এতে পরীক্ষার হলে কেউ বিশেষ ডিভাইস ব্যবহার করে জালিয়াতি করতে পারবে না। আর কেউ যদি এ ধরনের চেষ্টা করে সঙ্গে সঙ্গে কর্তৃপক্ষ ব্যবস্থা নেবে। 
৬. অভ্যাসগত ও সন্দেহভাজন প্রশ্নপত্র জালিয়াতদের নিবিড়ভাবে অনুসরণ করা হচ্ছে। এদের সঙ্গে যোগাযোগ করে অপরাধী হওয়ার ঝুঁকি নেবেন না।
৭. অভিভাবকদের প্রতি আহ্বান- ছোট বাচ্চাদের অনৈতিক কাজে টেনে আনবেন না। কারণ এরাই ভবিষ্যত। দেশের এ মনন ও বিবেকদের সুস্থ ও ন্যায়বোধের সঙ্গে রাখুন। 

প্রশ্নফাঁস প্রতারণা ও শাস্তির হাত থেকে নিজেকে এবং অন্যদের রক্ষা করতে এসব গ্রুপ বা পেজ থেকে দূরে থাকতে সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে। পাশাপাশি তাদের প্রতিহত করতে সম্মিলিতভাবে এ সমস্ত গ্রুপের বিরুদ্ধে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে রিপোর্ট করতেও অনুরোধ করা হয়েছে।