ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

প্রসূতির মৃত্যুর পর ক্লিনিক থেকে হাসপাতালে পাঠালেন চিকিৎসক

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৬ জুলাই ২০১৯  

চিকিৎসকের অবহেলায় হীরা বেগম নামে এক প্রসূতির মৃত্যুর অভিযোগ উঠেছে। যশোরের শার্শা উপজেলার বাগআঁচড়া-সাতমাইলে রুবা ক্লিনিকে এ ঘটনা ঘটেছে।

সোমবার রাত ৮টা ২০ মিনিটে মারা যান হীরা বেগম। এর আগে বিভিন্ন সময়ে ওই ক্লিনিকে অপচিকিৎসায় চারজন মারা যাওয়ার অভিযোগ রয়েছে।

রোগীর স্বজনরা জানান, ক্লিনিকে ভর্তি হওয়ার পর তিনদিন রোগী যন্ত্রণায় ছটফট করলেও চিকিৎসক সিজার বা অন্যত্র রেফার্ড না করে প্রসূতিকে মৃত্যুর দিকে ঠেলে দিয়েছেন।

হিরা বেগমের স্বামী কবির হোসেন জানান, গত শনিবার (১৩ জুলাই) তার স্ত্রীর প্রসব বেদনা উঠলে তার স্বজনেরা রুবা ক্লিনিকে নিয়ে যায়। সেখানে দীর্ঘক্ষণ চেষ্টার পর চিকিৎসক আহসান হাবীব রানা বলেন, এখনো সময় হয়নি। নরমাল ডেলিভারি হবে, অপেক্ষা করুন। এরমধ্যে প্রসব বেদনা কমে যায়। 

রোববার (১৪ জুলাই) রাত থেকে রোগী প্রসব বেদনায় ছটফট করতে শুরু করলে ডা. রানা ঘুমের ওষুধ দিয়ে রোগীকে ঘুম পাড়িয়ে রাখেন। সোমবার (১৫ জুলাই) রাত ৮টায় আবারো ছটফট করতে করতে হিরা বেগম মারা যান। এসময় ডা. রানা তড়িঘড়ি করে উন্নত চিকিৎরার জন্য শার্শা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যেতে বলেন স্বজনদের। দ্রুত সেখানে নিয়ে গেলে চিকিৎসক ডা. পরিতোস কুমার ধর জানান, রোগী অনেক আগেই মারা গেছেন।

এ ব্যাপারে চিকিৎসক ডা. পরিতোস কুমার ধরের কাছে জানতে চাইলে তিনি বলেন, রোগী রাত ৮টার আগেই মারা গেছেন এবং পেটের বাচ্চা দুইদিন আগেই মারা গেছে।

এর আগে ২০১৪ সালের ২৩ ফেব্রুয়ারি এই ক্লিনিকে ডাক্তারের ভুল চিকিৎসায় ঝিকরগাছার শিমুলিয়া গ্রামের সুকুমার দাস নামে এক ব্যক্তির মৃত্যু হয়। এরপর একই বছরের ১৫ জুন ডাক্তারের ভুল অপারেশনে মারা যান একই উপজেলার খাসখালি গ্রামের শিমুল নামে এক যুবক। এরপর ২০১৭ সালের ২৬ ডিসেম্বর এই ক্লিনিকে ডাক্তারের অপচিকিৎসায় শার্শা উপজেলার সামটা গ্রামের আলমগীর ড্রাইভারের স্ত্রী আয়েশা বেগম নামে এক প্রসূতির মৃত্যু হয়।

স্থানীয়রা জানান, এর আগেও এ ক্লিনিকে বাগআঁচড়া ইউপি বিয়ে রেজিস্ট্রার হাফিজুর রহমানের স্ত্রীর প্রসব বেদনা উঠলে এ ক্লিনিকের ডাক্তারদের অপচিকিৎসায় মারা যান।

এ ব্যাপারে রুবা ক্লিনিকের চিকিৎসক ডা. আহসান হাবীব রানাকে বার বার ফোন করলেও তিনি রিসিভ করেননি।

বাগআঁচড়া পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ এসআই আব্দুর রহিম হাওলাদার জানান, এ ব্যাপারে থানায় কেউ কোনো অভিযোগ করেনি। অভিযোগ দিলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।