ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

প্রাথমিক বিদ্যালয় খুলতে প্রস্তুতি শুরুর নির্দেশ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২০  

করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি বাস্তবায়ন ও সরকারি প্রাথমিক বিদ্যালয় খোলার প্রস্তুতি শুরু করার নির্দেশনা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

মঙ্গলবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব শামীম আরা নাজনীন স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়।

নির্দেশনায় বলা হয়, করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতিতে জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি মেনে সরকারি প্রাথমিক বিদ্যালয় পুনরায় চালুর নির্দেশিকা প্রণয়ন করা হয়েছে। এতে বিদ্যালয় পুনরায় খোলার আগে অনুমোদিত নির্দেশিকার আলোকে প্রস্তুতি নেয়া প্রয়োজন। এ অবস্থায় করোনা পরিস্থিতিতে জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি মেনে বিদ্যালয় পুনরায় খোলার নির্দেশিকা স্কুল পর্যায়ে পাঠিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে।

একইসঙ্গে প্রস্তুতি প্রক্রিয়ার অংশ হিসেবে মন্ত্রণালয়ের সব পদক্ষেপ, তৈরি করা পোস্টার, লিফলেট অভিভাবক ও শিক্ষার্থীদের মাঝে বিতরণ করতে বলা হয়েছে। এরইমধ্যে এ ব্যাপারে একটি খসড়াসহ উপস্থাপন করতে অনুরোধ জানানো হয়েছে।

শিক্ষার্থীদের সুরক্ষা নিশ্চিত করতে বিদ্যালয় খোলার আগে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় স্বাস্থ্য নিরাপত্তামূলক ৫০টির বেশি নির্দেশনা জারি করবে। এসব নির্দেশনা মেনে পাঠদান কার্যক্রম পরিচালিত হবে বলে সূত্র জানায়। 

মন্ত্রণালয় সূত্র আরো জানায়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের নিরাপদ রেখে বিদ্যালয়ে পাঠদান পরিচালনায় করণীয় বিষয়ক নির্দেশনা তৈরি হয়েছে। বিদ্যালয় খোলার আগে ও চলাকালীন করণীয় বিষয়ক বিভিন্ন নির্দেশনাও দেয়া হয়েছে। 

এরইমধ্যে আলাদাভাবে তিনটি ক্যাটাগরিতে ৫০টির বেশি নির্দেশনা দেয়া হবে। এসব ক্যাটাগরির আওতায় প্রতিদিন কীভাবে ক্লাস পরিচালনা হবে তা দিকনির্দেশনা নির্ধারণ করা হবে। 

এছাড়া করোনাকালীন শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা ও সুরক্ষা নিশ্চিত করার নির্দেশনা তৈরিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ, সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া স্বাস্থ্যবিধি অনুসরণ করা হবে।