ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

প্রান্তিক কৃষকদের মাঝে রাসায়নিক সার ও বীজ বিতরণ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৫ এপ্রিল ২০২০  

আউশ ধান চাষে প্রণোদনার লক্ষ্যে কুমিল্লার লাকসাম পৌরসভা ও উপজেলার ৬টি ইউনিয়নের ৯শ’ প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকের মাঝে বিনামূল্যে রাসায়নিক সার ও বীজ বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার (১৪ এপ্রিল) উপজেলা পরিষদে ওইসব কৃষকদের মাঝে ২০ কেজি ডিএপি সার, ১০ কেজি এমওপি সার ও ৫ কেজি ব্রি ধান-৪৮ জাতের বীজ বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন, উপজেলা চেয়ারম্যান এডভোকেট মোঃ ইউনুছ ভূঁইয়া। উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ রেজাউল হকের পরিচালনায় সার ও বীজ বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার একেএম সাইফুল আলম, ভাইস চেয়ারম্যান মহব্বত আলীসহ বিভিন্ন ব্লকের উপসহকারি কৃষি অফিসারবৃন্দ। অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন এলাকা থেকে আগত কৃষকরা শারিরীক দূরত্ব বজায় রেখে সার ও বীজ গ্রহণ করেন।

উপজেলার ৯শ’ বিঘা জমির বিপরীতে অগ্রাধিকারে প্রণোদনা প্রাপ্ত ৯শ’ জন প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকদের মধ্যে রয়েছেন, বাকই উঃ ইউনিয়নের ১৬৫ জন, মুদাফরগঞ্জ উঃ ৩০ জন, কান্দিরপাড় ১৫০ জন, উত্তরদা ২০ জন, আজগরা ২২০ জন, লাকসাম পূর্ব ইউনিয়নের ২১৫ জন ও লাকসাম পৌরসভার ১শ’ জন।

এছাড়াও অনুষ্ঠানে স্থানীয় কৃষক ও উপজেলার উত্তরদা ইউপি চেয়ারম্যানের নিকট ১২ লাখ টাকা মূল্যের একটি কম্বাইন হারভেষ্টার মেশিন হস্তান্তর করা হয়। এতে সরকারের তরফে ৬ লাখ টাকা ভর্তুকি দেয়া হয়।

উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ রেজাউল হক দেশ’কে জানান, আসন্ন আউশ মওসুমে উফশী জাতের ধান চাষে প্রণোদনার অংশ হিসেবে বাছাইকৃত প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকদের এ রাসায়নিক সার ও বীজ দেয়া হচ্ছে। এতে ধান উৎপাদন বৃদ্ধিসহ কৃষকরা আর্থিকভাবে উপকৃত হবে। প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকদের রক্ষায় সরকার এ প্রণোদনা দিচ্ছেন।