ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

প্রেমের বিয়ে নিয়ে কুমিল্লায় পুলিশ-জনতা তুলকালাম

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০২০  

প্রেমিক-প্রেমিকার পালিয়ে বিয়ে করা নিয়ে তুলকালাম কান্ড ঘটেছে কুমিল্লার দেবীদ্বারে। প্রেমের বিয়ে মেনে না নিয়ে এবং তার কোনো মীমাংসা না করেই মেয়েকে আরেক জায়গায় বিয়ে দেয় কনেপক্ষ। কিন্তু মেয়েটি সেখান থেকে ফের পালিয়ে যান প্রেমিকের সঙ্গে। তখন কনেপক্ষ অপহরণ মামলা করলে পুলিশ প্রেমিকযুগলকে উদ্ধার করতে গেলে ঘটে আরেক অঘটন। বুড়িচং থানা থেকে উদ্ধারে আসা পুলিশের লাথি খেয়ে আহত প্রেমিক অচেতন হয়ে পড়লে তার মৃত্যুর গুজবে ৩ পুলিশকে গণপিটুনি দিয়ে অবরুদ্ধ করে রাখে স্থানীয়রা। পরে এক যুবক ৯৯৯-এ ফোন করলে বুড়িচং থানা পুলিশ, দেবীদ্বার থানা পুলিশ, ক্যান্টম্যান্ট হাইওয়ে পুলিশ ও দেবপুর পুলিশ ফাঁড়ির বিপুল সংখ্যক পুলিশ ঘটনাস্থল গিয়ে অনেক হাঙ্গামার পর অবরুদ্ধ ৩ পুলিশ ও প্রেমিকযুগলকে উদ্ধার করে দেবীদ্বার থানায় নিয়ে আসে।

এসব ঘটনায় পেশাগত দায়িত্ব পালনে শৃঙ্খলাবিরোধী কাজ করার অপরাধে ৩ পুলিশ সদস্যের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।

স্থানীয় সূত্রে জানা যায়, পুলিশ-জনতা হাঙ্গামার ঘটনাটি ঘটে সোমবার রাত ৯টায় কুমিল্লার বুড়িচং উপজেলার পোস্টঅফিস রাম্পুর এলাকায়। উদ্ধার করতে আসা দেবীদ্বার থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) ইকরামুল হক প্রেমিক ইউছুফকে জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে তার তলপেটে সজোরে লাথি মারলে তাৎক্ষণিক জিহ্বা বের করে অচেতন অবস্থায় মেঝেতে লুটিয়ে পড়ে। স্থানীয়রা এ নিয়ে পুলিশের সাথে বাকবিতন্ডায় জড়িয়ে পড়েন এবং তাদের মারধর না করে থানায় নিয়ে যাওয়ার অনুরোধ করেন। এক পর্যায়ে স্থানীয়রা পুলিশের উপর মারমুখী হয়ে উঠলে পুলিশের পক্ষ থেকে প্রাণভিক্ষা চাওয়া হয়। এ সময় আব্দুল গফুর নামে এক যুবক তিন পুলিশকে উদ্ধার করে একটি ঘরে নিরাপদে রেখে ৯৯৯-এ ফোন করেন। স্থানীয়রা বিষয়টি মানতে নারাজ, তাই তারা ওই ঘরের দরজা-জানালা ভেঙে পুলিশ সদস্যদের বের করে নিয়ে আসার চেষ্টা করেন।

স্থানীয়রা জানান, দেবীদ্বার উপজেলার মোহনপুর ইউনিয়নের এক তরুণীর সাথে একই ইউনিয়নের সামসুল হকের ছেলে মুদি দোকান ব্যবসায়ী মো. ইউছুফের দীর্ঘদিন প্রেমের সম্পর্ক চলছিল। গ্রামবাসী জানান, মাসখানেক আগে তারা পালিয়ে গিয়ে ৩ লাখ টাকা দেনমোহরে বিয়ে করেন।  ১০ দিন পর তাদের পারিবারিকভাবে মেনে নেয়ার আশ্বাসে ফিরিয়ে আনা হয়। কিন্তু ফিরিয়ে আনার পর ঘটনার সমাধান না করে ২৩ ডিসেম্বর ওই তরুণীকে তার অভিভাবকরা অন্য জায়গায় বিয়ে দেন। এরপর গত রবিবার সন্ধ্যায় নতুন স্বামীকে কনের বাড়িতে নিয়ে আসার পর ওই তরুণী আবারো পুরাতন প্রেমিক-স্বামী ইউছুফকে নিয়ে পালিয়ে যান। ওই ঘটনায় সোমবার তরুণীর মা বাদী হয়ে দেবীদ্বার থানায় একটি অপহরণ মামলা দায়ের করেন।

পুলিশ ইউছুফকে ধরতে এসে তাকে না পেয়ে তার বড় ভাই ইব্রাহীমকে ধরে নিয়ে যায়। পুলিশ ইউছুফের সেল ফোনে যোগাযোগ করে বলে, ‘তোমার ভাইকে উদ্ধার করতে তোমাদের দুজনকে থানায় আসতে হবে।’ ইউছুফ তার প্রেমিকা-স্ত্রীকে নিয়ে বুড়িচং উপজেলার পোস্টঅফিস রাম্পুর এলাকা থেকে বাসযোগে থানায় আসার পথে তার প্রেমিকা যাবে না বলে জানান। এ সময় জোর করে তাকে গাড়িতে উঠাতে চাইলে স্থানীয়রা এসে তাদের আটক করে পার্শ্ববর্তী রাম্পুর গ্রামের সিএনজিচালক মনিরের বাড়িতে আটক রেখে উভয়ের অভিভাবকদের খবর দেন।

এরই মধ্যে দেবীদ্বার থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) ইকরামুল হক দুজন সিপাই নিয়ে সিভিল পোশাকে হাজির হয়ে ইউছুফের হাতে হাতকড়া পরিয়ে দেন। তারপরই ওই অপ্রীতিকর ঘটনা ঘটে।

পোস্টঅফিস রাম্পুর এলাকার মোসলেম মিয়া জানান, অন্য থানা থেকে আসামী ধরতে হলে সংশ্লিষ্ট থানাকে অবহিত করা এবং তাদের সহযোগিতায় আসামী ধরার নিয়ম থাকলেও দেবীদ্বার থানা পুলিশ তা করেনি, যে কারণে অপীতিকর ঘটনা ঘটেছে।

সংবাদ পেয়ে দেবীদ্বার থানার অফিসার ইনচার্জ (ওসি) জহিরুল আনোয়ারের নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থলে আসে। তারপরই বুড়িচং থানার অফিসার ইনচার্জ (ওসি) মোজাম্মেল হক ও ক্যান্টনম্যান্ট হাইওয়ে পুলিশের একটি দল ও দেবপুর পুলিশ ফাঁড়ির একটি দলসহ বিপুল সংখ্যক পুলিশ এসে আটক ৩ পুলিশ ও প্রেমিকযুগলকে উদ্ধার করে থানায় নিয়ে আসেন।

এ ব্যাপারে দেবীদ্বার থানার অফিসার ইনচার্জ (ওসি) জহিরুল আনোয়ারের সাথে সেল ফোনে চেষ্টা করেও যোগাযোগ হয়নি। তিনি ফোন ধরেননি।  তবে উদ্ধার করতে যাওয়া দেবীদ্বার থানার সহকারী উপ-পরিদর্শক ইকরামুল হক কুমিল্লার কাগজকে বলেন, ‘ঘটনাস্থলে দুটি গ্রুপ সৃষ্টি হওয়ায় আমাদের বিড়ম্বনায় পড়তে হয়েছে। আহত ইউছুফ জানিয়েছে, আমার লাথিতে নয়, তার মৃগী রোগ থাকায় সে অচেতন হয়ে পড়েছিল।’

বুড়িচং থানার ওসি মোজাম্মেল হক বলেন, ‘আমাদের অবহিত না করে আসামী ধরতে আসলেও যেহেতু অভিযোগটি দেবীদ্বার থানার, সেহেতু ওই থানায় মামলা হতে বাধা নেই।

ব্রাক্ষণপাড়া- দেবীদ্বার সার্কেল এএসপি আমিরুল্লাহ বলেন, কিছু পুলিশ মানুষের সাথে আচরণের শিক্ষাটাও নেয়নি। তাদের কারণে গোটা পুলিশ বাহিনীর ভাবমূর্তী ক্ষুণ্ণ হচ্ছে। পেশাগত দায়িত্ব পালনে শৃংখলাবিরোধী কাজ করার অপরাধে দেবীদ্বার থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) ইকরামুল হকসহ ৩ পুলিশের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে।