ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ফাইভ জি সেবার জন্য প্রস্তুত বাংলাদেশ: মোস্তাফা জব্বার

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৫ জুলাই ২০১৯  

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, দেশে ফাইভ জি সেবা দেয়ার জন্য আমরা অবকাঠামোগত ভাবে প্রস্তুত আছি। কিন্তু সারা বিশ্বে এখনো ফাইভ জি’র মান নির্ধারণ হইনি বলে সেবাটি চালু করতে পারছিনা।

বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে স্মার্টফোন ও ট্যাব এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এসময় মন্ত্রী বলেন, স্মার্টফোনের উপর ১৫ শতাংশ ভ্যাট পরিকল্পতি একটি সিদ্ধান্ত ছিলো। আমাদের সুনির্দিস্ট লক্ষ্য হচ্ছে, এই দেশ চিরকাল আমদানী নির্ভর হয়ে থাকতে পারেনা। দেশ অনেক এগিয়ে যাবার পর উৎপাদকের দেশ হতে পারবেনা এটা মেনে নেয়া যায়না।

মোস্তাফা জব্বার বলেন, সেদিন আর দূরে নয় জনগণকে সরকারি সেবা নেয়া বা পাওয়ার ক্ষেত্রে ব্যবহার হবে এই স্মার্টফোন। বাংলাদেশে বর্তমানে ৯ থেকে ১০ কোটি মোবাইল হ্যান্ডসেট ব্যবহার হয়; তার মাত্র ৩০ ভাগ স্মার্টফোন। আগামী দুই বছরের মধ্যে বাকি জায়গা স্মার্টফোনের দখলে চলে আসবে। এই চাহিদা পূরণে এখনি স্থানীয়ভাবে স্মার্টফোন উৎপাদনের কথা চিন্তা করতে হবে।

তিনি বলেন, যারা এখনো আমদানী নির্ভর ব্যবসার কথা চিন্তা করছেন তারা নতুন করে ভাবা শুরু করুন। এখনি সময় স্থানীয় উৎপাদনের দিকে নজর দেয়ার। যেখানে আমদানিতে ১৫ শতাংশ ভ্যাট দিতে হবে সেখানে এখানে উৎপাদন করে রফতানি করলে ১০ শতাংশ নগদ সহায়তা দেবে সরকার। যা আশপাশের কোন দেশ দেয়না। স্থানীয় উৎপাদনকারীরা সকল ধরনের সুবিধা পাবেন তা আমি নিশ্চিত করে বলতে চাই।

মন্ত্রী বলেন, সরকার মোবাইল কেন্দ্রিক সেবার ক্ষেত্রে ফোকাস দিচ্ছে। বাংলাদেশে তৈরি হবে বিশ্বমানের স্মার্টফোন। সেদিন আর দূরে নয়। এরই মধ্যে অনেক প্রতিষ্ঠান স্মার্টফোন তৈরি শুরু করেছে।  

তিনি বলেন, ডিভাইসের সাথে কনটেন্টের দিকেও নজর দিতে হবে। কারণ সব ধরনের ডিভাইস ব্যবহারের ক্ষেত্রে দরকার নিরাপদ ইন্টারনেট। আর নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করতে পারলেই দেশ আরো এগিয়ে যাবে। সরকার নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করার লক্ষ্যেই কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, স্যামসাং বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার স্যাংওয়ান ইউন, হুয়াওয়ে টেকনোলজিস বাংলাদেশ লিমিটেডের সেলস ডিরেক্টর সালাহউদ্দীন সানজি, অপো বাংলাদেশের ব্র্যান্ড হেড আইয়োনো, ডিএক্স টেল লিমিটেডের হেড অব রিটেইল অপারেশন জেএম হাসান সাইফ, ভিভো বাংলাদেশের হেড অব প্রোজেক্ট  অ্যান্ড অপারেশন অ্যাঙ্গাস, স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেডের ডিরেক্টর (টেলিকম বিজনেস) সাকিব আরাফাত এবং এক্সপো মেকারের কৌশলগত পরিকল্পনাকারী মুহম্মদ খান।

এর আগে সকাল ১০টা থেকে শুরু হয় ‘স্মার্টফোন ও ট্যাব এক্সপো (সামার) ২০১৯’। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিনদিনব্যাপি এই মেলা চলবে শনিবার পর্যন্ত। প্রতিদিন মেলা চলবে রাত ৮টা পর্যন্ত।