ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

ফেনীতে সপ্তাহব্যাপী চলছে ২৩ নবীন-প্রবীণের চারুকলা প্রদর্শনী

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২৩  

ফেনীর নবীনচন্দ্র সেন কালচারাল সেন্টারে চলছে ফাইন আর্টস ফোরামের ২৩ নবীন-প্রবীণের সাপ্তাহব্যাপী চারুকলা প্রদর্শনী।

বুধবার (২৫ জানুয়ারি) দুপুরে শহরের নবীন সেন কালচারাল সেন্টার মিলনায়তনে গিয়ে দেখা যায় স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ নানা শ্রেণী-পেশার মানুষ দেখতে এসেছেন এই চিত্রকলা। সবাই বিমুগ্ধ হয়ে দেখছেন শিল্পকর্মগুলো।

ফেনীতে জন্ম এমন প্রখ্যাত নবীন এবং প্রবীণ ২৩ শিল্পীর অংশগ্রহণে সপ্তাহব্যাপী এ আয়োজনে আগামী ২৮ জানুয়ারি শেষ হবে।

সংগঠনের সভাপতি কাজী গোলাম কিবরিয়া বলছেন, ফেনীতে শিল্পকলার পুনঃজাগরণের সূচনা এটি। দীর্ঘদিন ধরে ফেনীর চারুকলা ঝিমিয়ে পড়েছিল। তার জাগরণ হচ্ছে এ প্রদর্শনী।

প্রদর্শনী ঘুরে দেখা গেছে, দর্শনার্থী হিসেবে এসেছেন সব বয়সী শ্রেণী-পেশার মানুষ। সবার চোখে মুখে অভিব্যক্তি ছিল চোখে পড়ার মতো। কেউ ঘুরে দেখছেন, কেউ ছবির বিষয়ে জানতে চাইছেন।

প্রদর্শনী ঘুরে দেখা গেছে, নানা সাইজের ক্যানভাসে ফুটে উঠেছে নিসর্গ, দুঃখ, আনন্দ ও বেদনার নানা প্রতিচ্ছবি। তেল রং, জল রং ও মিশ্র মাধ্যমে আঁকা ছবিতে সময়ের আবর্ত ধরে রাখতে চেয়েছেন শিল্পীরা।

প্রদর্শনী দেখতে আসা আবদুস সালাম নিজের অভিব্যক্তি প্রকাশ করে বলেন, ফেনীতে এত গুণী শিল্পী আছে তা জানতাম না। ফেনীতে এ প্রথম চিত্রকর্ম প্রদর্শনীর আয়োজন দেখে অভিভূত হয়েছি।

অংশগ্রহণকারী চিত্রশিল্পীরা দেশ-বিদেশের চিত্রপ্রদর্শনীতে অংশগ্রহণ করেছেন এবং দেশের জন্য সুনাম অর্জন করেছেন।

অংশগ্রহণকারী চিত্রশিল্পীরা হলেন- সমর মজুমদার, কাজি গোলাম কিবরিয়া, বিপ্লব রায়, কিষান মোশারফ, মো. সাজ্জাদ ইসলাম, ফাহাদ হাসান কাজমী, নওশিন তারানুম, শাকিলা চয়ন, আশরাফুল হাসান, তৌহিদ শিমুল, নাহিদা শারমিন, কুদসিয়া ডালিয়া, মাজহারুল ইসলাম পাটোয়ারী, শাহনাজ আক্তার  আঁখি, শিবলী হাওলাদার, তানজিনা আক্তার, সুভাষ সুত্রধর, মুন রহমান, আশিকুর রহমান, হায়দারী আন্দালুসিয়া, সূচি ধর, পিসি রুবেল ও সৌরভ শীল।

২২ জানুয়ারি প্রদর্শনীর উদ্বোধনে আসেন বাংলাদেশ টেলিভিশনের প্রাক্তন পরিচালক বরেণ্য চিত্রশিল্পী আবদুল মান্নান।

ফোরামের সভাপতি কাজী গোলাম কিবরিয়া বলেন, এ প্রদর্শনীতে ২৩জন শিল্পী অংশগ্রহণ করছেন। তবে ফেনীর শিল্পীর সংখ্যা এর চেয়ে অনেক বেশি। এছাড়াও ফাইন আর্টস ফোরাম ফেনী কেন্দ্রীক সংগঠন হলেও ফেনীতেই সীমাবদ্ধ না থেকে দেশ তথা বহির্বিশ্বের শিল্পে কাজ করার ইচ্ছা পোষণ করে।

ফোরামের সাংগঠনিক সম্পাদক ফাহাদ হাসান কাজমী বলেন, শিল্পকলার মাটি ফেনীর পটভূমিকে সর্বদাই আলোকিত করে রেখেছে নবীন ও প্রবীণ শিল্পীদের পদচারণায়। বাংলাদেশের শিল্পকলার সব শাখায় চিত্রকলা থেকে শুরু করে চলচিত্র, নাট্যকলা, সাহিত্যে ফেনীর শিল্পীদের পদচারণা প্রজন্ম থেকে প্রজন্ম বয়ে চলেছে। তাছাড়া সামাজিক নানান অবক্ষয়ের এ সময়ে শিল্পই পারে এসব অবক্ষয় থেকে সমাজকে রক্ষা করতে। তাই কেন্দ্রীক শিল্পচর্চার পাশাপাশি বাইরে গিয়ে শিল্পের আলো ছড়িয়ে দিতে হবে সর্বত্র।