ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

ফেসবুকে এইচএসসির ফল পরিবর্তনের ফাঁদ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি ২০২৩  

কুমিল্লায় এইচএসসির ফল পরিবর্তনের ফাঁদ পেতেছে একটি চক্র। চক্রটি পরীক্ষার্থীদের অধিক নম্বর পাইয়ে দেওয়ার কথা বলে হাতিয়ে নিচ্ছে টাকা। ফেসবুকে শিক্ষার্থীদের বিভিন্ন গ্রুপে কুমিল্লা শিক্ষাবোর্ডের কর্মকর্তা পরিচয়ে পোস্ট দিয়ে ফেসবুক ম্যাসেঞ্জারে যোগাযোগ করতে বলা হয়। এরপর ফল পরিবর্তনের প্রলোভন দেখিয়ে টাকা হাতিয়ে নেয় চক্রটি।

প্রতারকের এমন ফাঁদে পড়ে বিকাশে দুই দফায় সাড়ে ৫ হাজার টাকা হারিয়েছেন কুমিল্লার ইকরামুল করিম নামে এক ফল প্রত্যাশী। তিনি ব্রাহ্মণপাড়া উপজেলার মোশাররফ হোসেন খান চৌধুরী ডিগ্রি কলেজ থেকে মানবিক বিভাগে ২০২২ সালের এইচএসসি পরীক্ষা দেন। আগামী ৮ ফেব্রুয়ারি ২০২২ সালের এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ হবে।

ইকরামুল করিম বলেন, ফেসবুকে ২০২২ নামের একটি গ্রুপে উত্তম কুমার ভৌমিক নামে এক ব্যক্তি রেজাল্ট পরিবর্তনের কাজ চলছে বলে পাবলিক পোস্ট দেয়। সেখানে লেখা হয়- বোর্ড কর্মকর্তার মাধ্যমে ফলাফল পরিবর্তন করা সম্ভব। সাবজেক্ট খারাপের ফল পরিবর্তনসহ জিপিএ-৫ পাওয়ার নিশ্চয়তা দিয়ে প্রয়োজনে ইনবক্সে ম্যাসেজ দেওয়ার জন্য বলা হয়। আমি প্রথমে ইতস্তত করলেও পরে আমি ওই আইডির ইনবক্সে যোগাযোগ করলে সেখান থেকে জানানো হয়, তিনি শিক্ষাবোর্ডে কাজ করেন। পরে ম্যাসেজ আসে জিপিএ-৫ পেতে ৬ হাজার ৫০০ টাকা খরচ হবে। একটি বিকাশ নম্বর দিয়ে টাকা পাঠানোর জন্য বলা হয়।

তিনি আরও বলেন, আমি প্রথমে ৫০০ টাকা দেওয়ার পর সেখান থেকে বাকি টাকা পাঠাতে বলে। পরে আরও ৫ হাজার টাকা পাঠাই। এরপরই ওই আইডি থেকে আমাকে ব্লক করে দেওয়া হয়। এছাড়া যেই বিকাশ নম্বর দেওয়া হয় সেটিও বন্ধ পাই। সব কথোপকথন আমার কাছে স্ক্রিনশট নেওয়া আছে।

কুমিল্লা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান বলেন, বিভিন্ন পরীক্ষার ফল প্রকাশের আগে প্রতারকরা এমন সক্রিয় হয়ে উঠে। অসচেতন শিক্ষার্থীদের ফাঁদে ফেলে টাকা পয়সা নেয়। কিন্তু শিক্ষার্থীদের এটা জানা দরকার যে কোনোভাবেই ফল পরিবর্তন করা সম্ভব নয়। আমরা এর আগেও এমন ঘটনা জেনেছি ও আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে। কিন্তু প্রতারকরা টাকা নেওয়ার পর মোবাইল নম্বর ও আইডি বন্ধ করে দেয়। 

কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মো. আশফাকুজ্জামান বলেন, ফল পরিবর্তন করার কোনো সুযোগ নেই। অভিভাবক এবং শিক্ষার্থীদের এ ব্যাপারে সচেতন হতে হবে। না হয় তারা এমন ক্ষতিগ্রস্ত হবে। তারপরও শিক্ষার্থী কিংবা অভিভাবকরা যদি এমন প্রলোভনের কোনো খবর পায় তাহলে যেন অবশ্যই পুলিশকে জানায়। এটা সকলের প্রতি পুলিশের আহ্বান থাকবে।