ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বঙ্গবন্ধু বিপিএল-এর পৃষ্ঠপোষক বিবিএস কেবলস, পাওয়ারড বাই ওয়ালটন

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২২  

আগামীকাল শুরু হচ্ছে বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) অষ্টম আসরের যাত্রা। টুর্নামেন্টের মূল পৃষ্ঠপোষক বিবিএস কেবলস, পাওয়ার স্পন্সর ওয়ালটন।

বৃহস্পতিবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আয়োজনে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টুর্নামেন্টের লোগো উন্মোচন করা হয়।

ঢাকা, চট্টগ্রাম ও সিলেট- তিন ভেন্যুতে হবে এবারের বিপিএলের ম্যাচগুলো। মোট ২৭ দিনে মাঠে গড়াবে ৩৪ ম্যাচ।

২১ জানুয়ারি দুপুর দেড়টায় চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও ফরচুন বরিশালের ম্যাচ দিয়ে আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে এই আসরের। রাতের ম্যাচে সন্ধ্যা সাড়ে ছয়টায় খেলবে মিনিস্টার ঢাকা ও খুলনা টাইগার্স।

ফলে শুরুর দিনই মাঠে পাওয়া যাবে সাকিব, তামিম, মাহমুদউল্লাহ, মুশফিকদের। মাশরাফীরও থাকার কথা ছিল। ঢাকার এই পেসার অনুশীলনে হঠাৎ চোট পান। তাই শুরুর দিকে কয়েক ম্যাচ তাকে ছাড়াই খেলতে হবে ঢাকাকে।

করোনাভাইরাসের কারণে মাঝের দুই মৌসুম বিরতি গেছে বিপিএলে। এ টুর্নামেন্টের সর্বশেষ আসর হয়েছে ২০১৯-২০ মৌসুমে।

গত ২৭ ডিসেম্বর অনুষ্ঠিত খেলোয়াড় ড্রাফট থেকে এবারের দল নির্বাচন করেছে ফ্র্যাঞ্চাইজিগুলো। এর আগে সরাসরি চুক্তিতে ছয় দল দেশি-বিদেশি ক্রিকেটারদের নেয়। শক্তিতে ও নামে টুর্নামেন্টে হট ফেভারিট মাহমুদউল্লাহর ঢাকা, লিটন-মুস্তাফিজদের কুমিল্লা ও সাকিবের বরিশাল। এছাড়া মিরাজের চট্টগ্রাম, মোসাদ্দেকের সিলেট ও মুশফিকের খুলনাকে পিছিয়ে রাখা যাবে না মোটেও।

প্রায় একই সময়ে, বিপিএল শুরুর ৬ দিন পর ২৭ জানুয়ারি পাকিস্তান সুপার লিগের (পিএসএল) পর্দা উঠবে। এজন্য ভালোমানের বিদেশি ক্রিকেটার পাওয়া যায়নি। তবে ফাফ ডু প্লেসি, ক্রিস গেইল, আন্দ্রে রাসেল, মঈন আলী, সুনীল নারিন ও ডোয়াইন ব্রাভোদের উচ্চমূল্যে নিয়ে চমক দেখিয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলো।

বরাবরের মতো এবারো তাই বিপিএল মাঠে গড়াচ্ছে জোড়াতালি দিয়ে, দায়সারা আয়োজনে। মাঠে গড়ানোর আগে আয়োজকরা সবচেয়ে বেশি হতাশ করেছেন ডিআরএস আনতে না পেরে। বর্তমান সময়ে আম্পায়ারদের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করতে ব্যবহার করা হয় ডিআরএস। অথচ বিশাল মহাযজ্ঞে সেই সুবিধাটা পাচ্ছেন না খেলোয়াড়রা।

বিদেশি আম্পায়ার, ধারাভাষ্যকার আনার বেলাতেও পিছিয়ে বিপিএল। স্থানীয়দের ওপরই রাখতে হচ্ছে ভরসা। সাধারণ দর্শকরা মাঠে বসে খেলা দেখার সুযোগ হারাচ্ছেন। কোভিডের ঊর্ধ্বগতির কারণে আয়োজকরা শুধুমাত্র আমন্ত্রিত অতিথিদের গ্যালারিতে জায়গা দেবে।

এ বছর বিপিএল আয়োজনের পরই আবার দীর্ঘ মেয়াদের জন্য দল খুঁজবে বিসিবি। বিসিবির পরিচালক ও বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিকের বিশ্বাস, পরবর্তীতে আসর থেকে বিপিএল হবে গোছানো, পরিপাটি। সেই অপেক্ষাতেই থাকতে হচ্ছে।

মাঠে সাকিব, তামিম, মুশফিক, মুশফিক, মাহমুদউল্লাহরা আছেন। ফলে দর্শকদের চোখ বিপিএলে থাকবেই। গেইল-রাসেলদের ছক্কা বৃষ্টি কেউ কি না দেখতে চান! ফলে প্রায় একমাসের টি-২০টি জ্বরেই যে কাঁপবে বাংলাদেশ, তা বলার অপেক্ষা রাখে না। টেলিভিশনে দুটি চ্যানেলে দেখা যাবে বিপিএল- জিটিভি ও টি স্পোর্টস।

এবার প্রথমবারের মত বিপিএল এ থাকছে প্রাইজমানি। ঢাকা, চট্টগ্রাম, খুলনা, সিলেট, বরিশাল ও কুমিল্লা যে-ই চ্যাম্পিয়ন হোক, তাদের কোষাগারে জমা হবে ১ কোটি টাকা।