ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত সিদ্দিকী নির্বাচনে ভোটার উপস্থিতি না থাকলে সেটা কলঙ্কজনক হবে নির্বাচনী দায়িত্ব পালনে সম্পূর্ণ প্রস্তুত বিজিবি
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বঙ্গবন্ধুর দর্শনের সঙ্গে পরিচিত হতে স্পিকারের আহ্বান

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০১৯  

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাষ্ট্র চিন্তা ও উন্নয়ন দর্শনের সঙ্গে পরিচিত হতে এমপিদের প্রতি আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

সোমবার সংসদ ভবনের শপথ কক্ষে সংসদ সচিবালয় আয়োজিত এমপিদের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং গ্রন্থাগার ও গবেষণা সেবা সম্পর্কে তিন দিনের অবহিতকরণ কর্মসূচির উদ্বোধনে প্রধান অতিথির বক্তৃতায় স্পিকার এ কথা বলেন।

তিনি বলেন,সংসদ লাইব্রেরিতে মূল্যবান ৮৫ হাজারের বেশি বই,গবেষণা প্রতিবেদনের পাশাপাশি জাতির পিতা বঙ্গবন্ধুর বক্তব্যের রেকর্ডসমূহ রয়েছে। তার বক্তব্যের রেকর্ড শোনা ও অধ্যয়ন করার চর্চা বাড়াতে হবে। 

এ সময় সমৃদ্ধ এ লাইব্রেরি ব্যবহার ও পাঠাভ্যাস বাড়াতে এমপিদের প্রতি আহ্বান জানান তিনি।

ড. শিরীন শারমিন বলেন, এমপিদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং গ্রন্থাগার ও গবেষণা সেবা সম্পর্কে অবহিত হওয়া খুবই জরুরি। এ অবহিতকরণ কোর্স  এমপিদেরকে বিশেষ করে নব নির্বাচিত এমপিদের জন্য খুবই ফলপ্রসূ হবে। সংসদে এবং সংসদের বাইরেও তথ্য ও প্রযুক্তির ব্যবহার সম্পর্কে সম্যক ধারণা পেতে সাহায্য করবে।

সংসদীয় কার্যক্রমে এমপিদের আরো সমৃদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, এরই মধ্যে সংসদ অধিবেশনে দেয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি বুধবারের প্রশ্নোত্তর পর্বগুলো গ্রন্থাকারে প্রকাশ হয়েছে। সেটাকে রেফারেন্স হিসেবে ব্যবহার করতে অভিমত ব্যক্ত করেন।

অবহিতকরণ অনুষ্ঠানে সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান এর সভাপতিত্বে অনুষ্ঠানে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

এছাড়া চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, হুইপ মো. আতিউর রহমান আতিক, ইকবালুর রহিম, পঞ্চানন বিশ্বাস এবং আবু সাঈদ মাহমুদ আল স্বপন উপস্থিত ছিলেন।

তিন দিনের এ অবহিতকরণ কর্মসূচিতে দুইটি গ্রুপে ২৪ জন এমপি অংশ নিচ্ছেন।