ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বছরজুড়ে এগিয়েছে আলোচিত যেসব মামলার বিচারকার্য

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২০  

আলোচিত নানা ঘটনার মধ্য দিয়েই ২০২০ সাল অতিক্রম করছে। এ থেকে বাদ যায়নি ঢাকার আইন আদালত। করোনাভাইরাস বিচার বিভাগে কিছুটা সংকট তৈরি করলেও সেটা স্থায়ী হয়নি। বরং স্বাভাবিক হয়েছে আদালতের বিচারকার্য। এ বছর বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা, ক্যাসিনো খালেদ, জিকে শামীম, সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহাসহ আলোচিত বিভিন্ন মামলার বিচার শুরু হয়েছে। এমনকি অনেক মামলার চার্জশিট আদালতে দাখিল হয়েছে। যেগুলো বিচার শুরু প্রাথমিক পর্যায়ে রয়েছে। এছাড়া বিচার শুরু হওয়া মামলার বিচার নিষ্পত্তির একদম শেষ পর্যায়ে চলে এসেছে। আগামী বছরের প্রথমেই এসব মামলা রায় হতে পারে।

২০২০ সালে আলোচিত যেসব মামলার বিচারকার্য শুরু হয়েছে:-

ক্যাসিনো খালেদের বিচার

মাদক আইনে করা মামলায় খালেদ মাহমুদ ভূঁইয়ার বিচার শুরু হয়েছে। গত ২৬ ফেব্রুয়ারি ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ রবিউল আলম অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর এই আদেশ দেন। 

আবরার হত্যা মামলা

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলায় বিচার শুরু হয়েছে। গত ১৫ সেপ্টেম্বর ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামানের আদালত ২৫ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচারের আদেশ দেন।

সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহার বিচার

ফারমার্স ব্যাংকের চার কোটি টাকা ঋণ জালিয়াতি ও অর্থপাচারের মামলায় সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলমের আদালতে বিচার চলছে। গত ১৩ আগস্ট এ মামলার অভিযোগ গঠন করার মধ্য দিয়ে আনুষ্ঠানিক বিচার শুরু হয়।

দুই মামলায় ডিআইজি মিজানের বিচার

অবৈধভাবে তথ্য পাচার ও ঘুষ লেনদেনের অভিযোগে দায়ের করা মামলায় পুলিশের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমান ও দুর্নীতি দমন কমিশনের (দুদক) পরিচালক খন্দকার এনামুল বাছিরের বিচার চলছে। গত ১৮ মার্চ ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলম আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচারের আদেশ দেন। 

অন্যদিকে অবৈধ সম্পদ অর্জন ও অর্থপাচারের অভিযোগে করা আরেকটি মামলায় সাময়িক বরখাস্ত হওয়া পুলিশের উপমহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমানসহ চারজনের ঢাকার বিশেষ জজ আদালত-৬-এর বিচারক আসাদ মো. আসিফুজ্জামানের আদালতে বিচার চলছে। গত ২০ অক্টোবর আদালত আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচারের আদেশ দেন। 

সাবরিনা-আরিফের বিচার

করোনার ভুয়া রিপোর্ট দেয়ার অভিযোগে প্রতারণার মামলায় জেকেজি হেলথকেয়ারের চেয়ারম্যান ডা. সাবরিনা চৌধুরী ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আরিফুল হক চৌধুরীসহ আটজনের বিরুদ্ধে ঢাকা মহানগর হাকিম সাদবীর ইয়াসির আহসান চৌধুরীর আদালতে বিচার চলছে। গত ২০ আগস্ট ঢাকা মহানগর হাকিম মো. সারাফুজ্জামান আনছারীর আদালত আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচারের আদেশ দেন। 

ডিআইজি প্রিজনস পার্থের বিচার

ঘুষ গ্রহণ ও অর্থপাচার আইনের মামলায় বরখাস্তকৃত সিলেট কেন্দ্রীয় কারাগারের উপমহাপরিদর্শক (ডিআইজি প্রিজনস) পার্থ গোপালের বিচার শুরু হয়েছে। গত ৪ নভেম্বর ঢাকার বিশেষ জজ আদালত-১০ এর বিচারক মোহাম্মদ নজরুল ইসলামের আদালতে তার বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। 

ডিআইজি বজলুর রশীদের বিচার

তিন কোটি ১৪ লাখ ৩৫ হাজার ৯০২ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুদকের করা মামলায় কারা অধিদফতরের সাময়িক বরখাস্ত উপমহাপরিদর্শক (ডিআইজি) বজলুর রশীদের বিচার শুরু হয়েছে। গত ২২ অক্টোবর ঢাকা বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ইকবাল হোসেন তার বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচারের আদেশ দেন।

জিকে শামীমের বিচার

অর্থ পাচার মামলায় সাত দেহরক্ষীসহ এসএম গোলাম কিবরিয়া শামীমের বিচার শুরু হয়েছে। গত ১০ নভেম্বর ঢাকার বিশেষ জজ আদালত -১০ এর বিচারক মোহাম্মদ নজরুল ইসলামের আদালত আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচারের আদেশ দেন। এছাড়া অস্ত্র আইনের মামলায় গত ২৮ জানুয়ারি ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ রবিউল আলমের আদালত জিকে শামীমসহ তার সাত দেহরক্ষীর বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন।

নাইমুল আবরার মৃত্যুর বিচার

ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের শিক্ষার্থী নাইমুল আবরার রাহাতের মৃত্যুর ঘটনায় দায়ের করা মামলায় দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানসহ ৯ জনের বিচার শুরু হয়েছে। গত ১২ নভেম্বর ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক কে এম ইমরুল কায়েশ আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।

৩১ বছর পর সগিরা হত্যা মামলার বিচার

গত ২ ডিসেম্বর রাজধানীর সিদ্ধেশ্বরীতে চাঞ্চল্যকর সগিরা মোর্শেদ হত্যা মামলায় তার ভাসুরসহ চারজনের বিরুদ্ধে ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশের আদালত অভিযোগ গঠন করেছেন। এর মধ্য দিয়ে দীর্ঘ ৩১ বছর পর আবারো এ মামলার আনুষ্ঠানিক বিচার কাজ শুরু হয়েছে।

এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট 

গত ২২ জুলাই ক্যাসিনো ব্যবসায়ী এনামুল হক এনু ও রুপন ভূঁইয়ার বিরুদ্ধে অর্থপাচারের চার মামলার চার্জশিট দাখিল করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। 

স্বাস্থ্যের আবজাল কারাগারে

গত ২৬ আগস্ট ৩৬ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের দুই মামলায় আদালতে আত্মসমর্পণ করার পর স্বাস্থ্য অধিদফতরের অফিস সহকারী আবজাল হোসেনকে কারাগারে পাঠানো হয়।

রেনু হত্যায় চার্জশিট 

গত ১০ সেপ্টেম্বর রাজধানীর বাড্ডায় প্রাইমারি স্কুল গেটে ছেলেধরা সন্দেহে তাসলিমা বেগম রেনুকে গণপিটুনি দিয়ে হত্যা মামলায় ১৫ জনের বিরুদ্ধে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করেছে ডিবি পুলিশ। 

জামায়াতের আমির শফিকুরসহ ১৮৬ জনের বিচার

রাজধানীর মতিঝিল থানায় দায়ের হওয়া নাশকতার মামলায় জামায়াতে ইসলামীর আমির ডা. শফিকুর রহমানসহ ১৮৬ জনের বিচার শুরু হয়েছে। গত ২৭ অক্টোবর ঢাকার অতিরিক্ত মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আসাদুজ্জামান নূরের আদালত আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে এ মামলার আনুষ্ঠানিক বিচার শুরুর আদেশ দেন।

জিনিয়া অপহরণ: লোপার বিরুদ্ধে চার্জশিট 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকা থেকে ফুল বিক্রেতা জিনিয়াকে (৯) অপহরণের ঘটনায় করা মামলায় নূর নাজমা আক্তার লোপা তালুকদার (৪২) ও তার মেয়ে মারিয়া বিন নূর নদীকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেছে ডিবি পুলিশ। গত ৫ নভেম্বর মামলার তদন্তকারী কর্মকর্তা চার্জশিট দাখিল করেন।