ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত সিদ্দিকী নির্বাচনে ভোটার উপস্থিতি না থাকলে সেটা কলঙ্কজনক হবে নির্বাচনী দায়িত্ব পালনে সম্পূর্ণ প্রস্তুত বিজিবি
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরুড়ায় আখের বাম্পার ফলন, হাসি কৃষকের মুখে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২০  

বরুড়া উপজেলায় এ বছর আখের বাম্পার ফলন হয়েছে। ভালো দাম পাওয়ায় হাসি ফুটেছে কৃষকের মুখে। উপজেলার আগানগর, খোশবাস উত্তর, খোশবাস দক্ষিণ, ভবানীপুর, শিলমুড়ী উত্তর, শিলমুড়ী দক্ষিণ, পয়েলগাছা, ভাউকসার, পৌরসভার কিছু অংশ সহ প্রায় সব ইউনিয়নেই কম-বেশী আখ চাষ হয়েছে। তবে উপজেলার উত্তর-পূর্বাংশেই বেশি চাষ হয়েছে। ইতোমধ্যে শুরু হয়েছে আখের খুচরা ও পাইকারি বিক্রি। আগামি এক মাসের মধ্যে অধিকাংশ জমির আখ বিক্রি হয়ে যাবে বলে জানিয়ছেন আখ চাষীরা।

বরুড়া উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, উপজেলায় এবছর সবকটি ইউনিয়ন মিলিয়ে আখ চাষের লক্ষ্যমাত্রা ছিল ১২০ হেক্টর।এ বছর আবাদ হয়েছে ১২০ হেক্টরই। ২০২১ সালে বরুড়ায় আখ উৎপাদনের লক্ষ্যমাত্রা ১৩০ হেক্টর জমি ধরা হয়েছে। গ্রামে-গ্রামে সেচ সুবিধা ভালো থাকায় জমিগুলো কৃষি উপযোগী থাকে বছর জুড়েই। তাই এখানে বেশি পরিমানে চাষ হয়ে থাকে আখ।

উপজেলার ১৫ টি ইউনিয়নের বিভিন্ন গ্রামে খোঁজ নিয়ে জানা গেছে, এবছর আখের বাম্পার ফলন হয়েছে। আখ চাষিরা জমিতে কাজ করছেন।কেউ আখ তুলছেন, কেউ আঁটি বাঁধছেন। আবার অন্য শ্রমিক এসব আখ সড়কে নিয়ে স্তূপ করে রাখছেন।

বরুড়ার আগানগর ইউনিয়নের রাজাপুর এলাকার মনির মিয়া জানান, তিনি এ বছর ১৫ শতাংশ জমিতে আখের চাষ করেছেন। খরচ বাদ দিয়ে তার কমপক্ষে ৫০ হাজার টাকার মতো লাভ হবে।

খোশবাস মহেশপুর গ্রামের কৃষক জসীম জানান, ‘তারা দেড় যুগ ধরে আখের চাষ করে আসছেন, সেচ সুবিধা ভালো হওয়ার কারণে তাদের আখের ফলন খুবই ভালো হয়েছে।এবং আখ রোপনের প্রথম দিকে ক্ষেতে বিভিন্ন ধরনের শীতকালীন সবজী চাষ করে এতে আরো ভালো লাভ পাওয়া যায়।’

বরুড়া উপজেলা কৃষি অফিসার নজরুল ইসলাম জানান, আখ একটি লাভ জনক ফসল। রবি মৌসুমে ফসল রোপণের সাথেই কৃষকরা ফুলকপি, বাধাকপি, ধনেপাতাসহ বিভিন্ন শীতকালীন সবজী আখের সাথে চাষ করে। ধানের চেয়ে এ চাষে পরিশ্রম কম ও লাভ বেশি পাওয়ায় কৃষকরা আখ চাষে আগ্রহী বেশি হয়।

তিনি বলেন, ‘আমরা নিয়মিত কৃষক ভাইদেরকে পরামর্শ ও সহযোগিতা করেছি। আখের বাম্পার ফলনে কৃষক খুশি এবং আর্থিক ভাবে ও লাভবান হবে।’

বরুড়া উপজেলায় উৎপাদিত আখ কুমিল্লা জেলা ছাড়িয়ে পাইকারদের মাধ্যমে পাশের জেলা লক্ষীপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম,চাঁদপুর, সিলেট ও ঢাকার বাজারে বিক্রি হয়,তাই কৃষকরা ভালো দাম ও পায়।