ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরুড়ায় হবে ব্যাতিক্রমী পূজা!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩ অক্টোবর ২০১৯  

শারদীয় দুর্গাপূজা কড়া নাড়ছে দরজায়। এপার-ওপার বাংলার সনাতন ধর্মাবলম্বীরা দারুণ ব্যস্ত পূজা-আয়োজন নিয়ে। তবে ওপার বাংলা তথা কলকাতার পূজা যেখানে অনেক বছর ধরেই থিম-নির্ভর হয়ে আসছে, সেখানে বাংলাদেশে থিম-নির্ভর পূজা এখনো তেমন একটা প্রচলিত নয় বরং সাবেকি ধারায়ই চলছে এখানকার আয়োজন। তার মধ্যেই বাংলাদেশের এক প্রত্যন্ত গ্রামে এবার আয়োজিত হতে যাচ্ছে এক অনন্য থিম-নির্ভর দুর্গা পূজা।

কুমিল্লার বরুড়া উপজেলার মহেশপুর গ্রামে অবস্থিত শ্রীশ্রী রাধাকৃষ্ণ মন্দিরের দুর্গাপূজা এবার সপ্তম বছরে পদার্পণ করছে। বৈচিত্রময় ও শৈল্পিক আয়োজনের কারণে এরই মধ্যে এই পূজা জেলার সেরা পূজা হিসেবে স্বীকৃতি লাভ করেছে। বিগত বছরগুলোতে থিম-নির্ভর আয়োজন না হলেও এবার সমাজে চলমান এক সামাজিক অবক্ষয়কে কেন্দ্র করে থিম-নির্ভর পূজা আয়োজন করতে চলেছে মন্দির কর্তৃপক্ষ।

মন্দির পরিচালনা পরিষদের সভাপতি বাবু দীপক কুমার ভৌমিক জানান, সম্প্রতি দেশব্যাপী নারী ও শিশু নির্যাতন, ধর্ষণ, খুন ইত্যাদি আশঙ্কাজনক হারে বৃদ্ধি পেয়েছে; যা মন্দির কর্তৃপক্ষকেও উদ্বিগ্ন করে তুলেছে অন্য সকল সচেতন নাগরিকদের মতোই।

তিনি আরও জানান, সামাজিক মূল্যবোধের এই অবক্ষয় রোধে মন্দির কর্তৃপক্ষ দৃঢ়ভাবে বিশ্বাস করে যে তাতে শুধু রাষ্ট্র বা সরকারের ভূমিকাই যথেষ্ট নয়, স্ব স্ব অবস্থান থেকে সকলেই অবদান রাখতে হবে এবং এই উপলব্ধি থেকেই আমরা এবারের পূজার থিম নির্বাচন করেছি- ‘আয় মা দুর্গা অসুরদলনী”।

এ ছাড়া তিনি বলেন, পরমার্থিক লাভের নিমিত্তে দেবীকে আরাধনার পাশাপাশি আমরা কায়মনে দেবীর কাছে এই প্রার্থনা করব যে, দেবী দুর্গা যেন মর্ত্যে অসুররূপী এই নারী ও শিশু নির্যাতনকারীদের ত্বরিত দলন করেন।

এরূপ থিম-নির্ভর আয়োজনের বিষয়ে পূজা উদযাপন পরিষদের সভাপতি বাবু গৌরাঙ্গ পদ রায় চৌধুরী বলেন, এই থিমকে কেন্দ্র করে ইতিমধ্যেই আমরা শারদীয় দুর্গোৎসব প্রকাশনা ‘অসুরদলনী দুর্গা’ প্রকাশ করেছি। আর মন্দির-সংলগ্ন বিস্তীর্ণ এলাকা জুড়ে থাকছে এই সকল অপরাধ বিষয়ক নানা সচেতনতামূলক ফেস্টুন। এছাড়া নির্মাণ করা হচ্ছে একটি বৃহৎ আকৃতির কোর্ট-এজলাস, যেখানে বিচারকের আসনে আসীন হবেন স্বয়ং দেবী দুর্গা আর আসামির কাঠগড়ায় বন্দি থাকবে ধর্ষক। তিনি আরও জানান, এছাড়া সাজসজ্জাসহ নানাবিধ আয়োজন থাকছে বরাবরের মতোই”।