ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশে জঙ্গি ছিনতাই: তারেককে নিয়ে এফবিআইয়ের সতর্কতা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২২ নভেম্বর ২০২২  

ঢাকার আদালত এলাকায় ‘পুলিশকে স্প্রে মেরে’ ছিনতাই করা হয়েছে জাগৃতি প্রকাশনীর প্রকাশক ফয়সল আরেফিন দীপন এবং লেখক অভিজিৎ রায় হত্যায় মৃতুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গিকে।

রোববার ২০ নভেম্বর দুপুরে পুরান ঢাকার আদালত পাড়ায় এ ঘটনার পর রেড অ্যালার্ট জারি করে ইতিমধ্যে দুই আসামিকে ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা করা হয়েছে। এ ঘটনা ঘটার পর থেকে নড়ে চড়ে বসেছে প্রশাসন থেকে সুশীল সমাজ। বলা হচ্ছে, তবে কি ফের তারেক রহমানের দ্বারা পরিচালিত জঙ্গি সংগঠনগুলো শক্তিশালী হয়ে উঠছে?

এ ঘটনার রেশ কাটতে না কাটতেই লন্ডনে আশ্রিত দুর্নীতি মামলার আসামি ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের বিষয়ে বাড়তি সতর্কতা অবলম্বন করতে যুক্তরাজ্য কর্তৃপক্ষকে অনুরোধ করেছে যুক্তরাষ্ট্র।

২০ নভেম্বর জঙ্গি ছিনতাইয়ের পর ২১ নভেম্বর পাঠানো যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই গোপন এক বার্তায় আঞ্চলিক সন্ত্রাসবাদ-জঙ্গিবাদে মদদ দেয়া, অবৈধ অস্ত্র ব্যবসা নিয়ন্ত্রণ ও লন্ডনে অবস্থানরত বাংলাদেশিদের উপর তারেক রহমানের পরিকল্পিত হামলার বিষয়ে যুক্তরাজ্য সরকারকে বিশেষ নজরদারি করার জন্য পরামর্শ দিয়েছে। এফবিআই বলছে, তারেক রহমান লন্ডনের একটি সন্ত্রাসী সিন্ডিকেটকে ব্যবহার করে সেখানে অবস্থিত আওয়ামী লীগ নেতা-কর্মীদের জিম্মি করে রাজনৈতিক ফায়দা আদায়ের গোপন পরিকল্পনা করছেন। যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট অফ হোম অ্যাফেয়ার্স ডিপার্টমেন্টের একটি সূত্রের বরাতে তথ্যের সত্যতা সম্পর্কে জানা গেছে।

সূত্রটি বলছে, বিভিন্ন দেশের সন্দেহভাজন, উদ্বেগজনক এবং ভয়ঙ্কর ব্যক্তিদের সম্পর্কে এফবিআই আগাম সতর্কবার্তা দিয়ে থাকে। এর আগে দাউদ ইব্রাহিমসহ অনেক বিষয়েই এফবিআই সতর্কবার্তা দিয়েছিল। বাংলাদেশ সরকারকেও ২০০৩ সালে শায়খ আবদুর রহমান, বাংলা ভাই সম্পর্কে এফবিআই সতর্ক বার্তা দিয়েছিল।

এফবিআই তার সতর্ক বার্তায় তারেক রহমানকে ‘পলিটিক্যাল টেরোরিস্ট’ হিসেবে উল্লেখ করে বলেছে রাজনৈতিক ফায়দা হাসিলের জন্য এই ব্যক্তি বল প্রয়োগেই বিশ্বাস করে।

বার্তায় আরও বলা হয়েছে, তারেক রহমানের চিন্তাগুলো রাজনীতি মনস্ক নয়; বরং সন্ত্রাস মনস্ক। তাই দুর্নীতি মামলায় বেগম জিয়াকে আইনি প্রক্রিয়ায় মুক্ত করতে না পারায় পাকিস্তানের বিচ্ছিন্নতাবাদী বিশেষ আইএসআই এর পৃষ্ঠপোষকতায় সন্ত্রাসী গোষ্ঠীদের দিয়ে বাংলাদেশে সন্ত্রাসী হামলার পরিকল্পনা রয়েছে তারেকের। তাই লন্ডন কর্তৃপক্ষকে তারেকের বিষয়ে সতর্ক থাকার পাশাপাশি কার্যকর ব্যবস্থা গ্রহণ করারও অনুরোধ জানিয়েছে এফবিআই। পাশাপাশি বাংলাদেশ সরকারকে তারেকের অশুভ মিশনের বিষয়ে অবগত করতে যুক্তরাজ্যকে অনুরোধ জানিয়েছে যুক্তরাষ্ট্র।